সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   ভাদ্র ৩১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আ. লীগের সম্পাদকমণ্ডলীর সভা ১৮ সেপ্টেম্বর বরিশাল নগরীতে আসছে স্মার্ট এলইডি লাইটিং বঙ্গবন্ধুর নাতনি টিউলিপের জন্মদিন আজ আজ থেকে ট্রাকে পেঁয়াজ বিক্রি করবে টিসিবি বিশ্ব ওজন দিবস আজ শিগগিরই বন্দর-ট্রেনে যুক্ত হচ্ছে ত্রিপুরা-বাংলাদেশ দিল্লিতে শেখ হাসিনা-মোদি বৈঠক ৫ অক্টোবর সারাদেশে ৭৫ প্রতিষ্ঠানকে পাঁচ লক্ষাধিক টাকা জরিমানা প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল প্রকাশ এ পি জে আব্দুল কালাম স্মৃতি পুরস্কারে ভূষিত শেখ হাসিনা টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ বরিশালকে যানজট মুক্ত রাখতে কাজ করছে ট্রাফিক সদস্যরা- ডিসি ট্রাফিক সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করুন : প্রধানমন্ত্রী বরিশালে কাজী নজরুল ইসলামের ৪৩তম প্রয়াণ বার্ষিকী অনুষ্ঠিত রাজশাহীর পুলিশ একাডেমিতে কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণপরিবহনে মাসিক বেতনে চালক নিয়োগের নির্দেশ হাইকোর্টের সারদার পথে প্রধানমন্ত্রী হাজিদের দেশে ফেরার শেষ ফ্লাইট আজ আন্তর্জাতিক গণতন্ত্র দিবস আজ শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটের কার্যক্রম আজ শুরু
৭৩

৩০ বছরে সন্তান নিলে বাচ্চা হবে মেধাবী ও স্মার্ট

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

 


সবারই স্বপ্ন থাকে পছন্দের মানুষের সঙ্গে নিজের একটি সংসার হবে। সে সংসার আনন্দ আর ভালোবাসায় ভরে থাকবে ছোট্ট একটি শিশুর হাসিতে। প্রথম সন্তান নিয়ে বাবা-মায়ের থাকে হাজারো স্বপ্ন ও প্রত্যাশা। 

আজকাল পড়াশোনা শেষ করে, চাকরি সামলে বিয়ে করতেই বেশ বয়স হচ্ছে মেয়েদের। আর মা হতে কিছুটা দেরিই হয়ে যাচ্ছে। অনেকেরই বয়স ৩০ পেরিয়েছে তবুও সন্তান নেওয়া হয়ে ওঠেনি। এমন সময় অনেকেই ভয় পান বেশি বয়সে সন্তান নিলে কেমন যেন হয়, তবে বিশেষজ্ঞরা বলছেন, সুস্থ থাকলে ৩০ বছরে সন্তান নিলেও তেমন সমস্যা হয় না। বরং বাচ্চা হবে মেধাবী ও স্মার্ট। 

যারা ৩০ বছরের পরে সন্তান জন্ম দেন তাদের জরায়ু ক্যান্সারের ঝুঁকিও কমে যায়। শিশুর জন্মের সময় মায়ের মানসিক ও শারীরিক উভয়ই সুস্থ থাকা খুবই গুরুত্বপূর্ণ। বয়স হলে নারীদের সন্তান জন্ম দেওয়ার মানসিক প্রস্তুতিও থাকে। ফলে গর্ভের সন্তান ও নিজের যত্নে অনেক বেশি সচেতন থাকেন।  

শুধু ত্রিশের পরেই নয়, কোনো বয়সেই মা হওয়ার সময়টায় ফলিক অ্যাসিড, ভিটামিন ডি, ‍আয়রন সমৃদ্ধ পুষ্টিকর খাবার নিয়মিত খেতে হবে। পর্যাপ্ত বিশ্রাম ‍আর একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শমতো চলতে হবে।