শনিবার   ২৫ জানুয়ারি ২০২০   মাঘ ১২ ১৪২৬   ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বরিশালে নদীভাঙন রক্ষা বাঁধের বালু চুরির দায়ে গ্রেপ্তার ১ বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ফিলিস্তিন বিশ্ববাসীর কাছে বঙ্গবন্ধু টানেল একটি অনন্য দৃষ্টান্ত: স্পিকার বরিশালে স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন অনুষ্ঠিত কোন সিপাহির বাঁশির হুইসেলে এদেশ স্বাধীন হয়নি - শ.ম রেজাউল করিম নাসিরুদ্দিন শাহ ও অনুপম খেরের বাকযুদ্ধ বরিশালে চারলেন সড়কের সঙ্গে হচ্ছে বাইপাস আকাশ থেকে মোবাইলে পদ্মাসেতুর ছবি তুললেন প্রধানমন্ত্রী চীনের রহস্যময় ভাইরাস বাদুড় ও সাপ হয়ে মানবদেহে! `শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের কারণে পরিচয় দিতে গর্ববোধ করি` এত গুণ পুদিনা পাতার? হাঁসের মাংসের কালিয়া দেশ গঠনে ক্যাডেটদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে-সেনাপ্রধান মুজিববর্ষ ঘিরে বিদেশিদের মধ্যেও আগ্রহ বাড়ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাখি মেলা শিগগিরই মালয়েশিয়া-সিঙ্গাপুরকে পেছনে ফেলবো: অর্থমন্ত্রী শিক্ষার অন্যতম উদ্দেশ্য মানবসম্পদ তৈরি: শিক্ষা সচিব মানুষের ভাগ্য পরিবর্তনের লক্ষ্যেই আ’লীগ কাজ করে যাবে-শেখ হাসিনা আগৈলঝাড়ায় জি আর মামলার পলাতক আসামি গ্রেফতার বানারীপাড়ায় তথ্য প্রযুক্তির মাধ্যমে আইফোন উদ্ধার করলেন ওসি
৬৬

২ হাজার সন্তান জন্ম দিয়ে অবসরে যাচ্ছে ‘লাভার বয়’ দিয়াগো

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২০  

ইকুয়েডরের দ্য গালাপোগাস দ্বীপের বৃহৎ কচ্ছপগুলো প্রায় হারাতে বসেছিল। তাই বংশবিস্তারের জন্য এখানে আনা হয় ২টি পুরুষ ও ১২টি নারী কচ্ছপ। সান দিয়াগো চিড়িয়াখানা থেকে আসে পুরুষ কচ্ছপ দিয়াগো। এটিকে এখন দেওয়া হচ্ছে ‘প্লেবয়’ উপমা। খবর সিএনএনের।

দ্য গালাপোগাস পার্ক সার্ভিস কর্তৃপক্ষ জানিয়েছে, ১৯৭৭ সালে এখানে আসার পর দিয়াগো একাই এত সন্তানের জন্ম দিয়েছে যে, সে তার প্রজাতি বিলুপ্তির হাত থেকে রক্ষা করেছে। এখন ২০০০ এর বেশি কচ্ছপ রয়েছে দ্বীপটিতে। বলা যায় এজন্য একাই সব অবদান ‘লিজেন্ড’ দিয়াগোর।

১০০ বছর বয়সী এই ‘লাভার বয়’ বংশবিস্তারের দায়িত্ব শেষ করেছে। তাকে এখন উন্মুক্ত স্থানে ছেড়ে দেওয়া হবে।

পার্কের ডিরেক্টর জর্জ ক্যারিয়ন জানান, বংশবিস্তারে কচ্ছপটির সিংহভাগ অংশীদারিত্ব রয়েছে। স্বাভাবিক জীবনে তাকে পাঠানো আনন্দের।

দ্য গালাপোগাস আইল্যান্ড বন্যপ্রাণী উপভোগের জন্য গুরুত্বপূর্ণ স্থান। থিওরি অব ইভল্যুশন নিয়ে কাজ করতে চার্লস ডারউইনও এখান এসেছিলেন।