সোমবার   ১৭ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৪ ১৪২৬   ২২ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২০ বছর পর আজ ঢাকায় আসছেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী খালেদার প্যারোলে মুক্তির কোনো আবেদন পাইনি: স্বরাষ্ট্রমন্ত্রী উহান ফেরত শিক্ষার্থীরা নজরদারিতেই থাকবেন : আইইডিসিআর রোহিঙ্গা ইস্যুতে ইন্দোনেশিয়ার সহায়তা চাইলেন ড. মোমেন ইউএনও’দের মাধ্যমে রাজাকারের তালিকা করা হবে : মোজাম্মেল হক মানবপাচারে অভিযুক্ত এমপির বিষয়ে দুদককে তদন্তের আহ্বান কাদেরের হত্যা মামলায় ৯ জনের যাবজ্জীবন বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটারকে নিয়ে বিসিবি একাদশ ঘোষণা মশা মারার পর্যাপ্ত ঔষধ মজুত আছে : স্থানীয় সরকারমন্ত্রী রহমত আলীর মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক সাবেক মন্ত্রী অ্যাডভোকেট রহমত আলী আর নেই নিঃস্বার্থভাবে জনগণের কাজ করুন, নেতাকর্মীদের শেখ হাসিনা কে ভোট দিল কে দিল না তা বিবেচনা করে না আ. লীগ : প্রধানমন্ত্রী আ.লীগ উন্নয়নে বিশ্বাসী: প্রধানমন্ত্রী চীন থেকে দেশে আসা সবাই সুস্থ : আইইডিসিআর বিএনপি এখন টেলিফোনে প্রেমালাপ শুরু করেছে : নানক মুজিববর্ষে দেশের প্রতিটি ঘর আলোকিত হবে: নাসিম দাখিল পরীক্ষায় নকল করায় ৬ ছাত্র বহিষ্কার খালেদার মুক্তি নিয়ে বিএনপি-ই দ্বিধান্বিত: তথ্যমন্ত্রী ৩৫ এলাকায় ফ্রি ওয়াই-ফাই পাচ্ছেন কক্সবাজারবাসী
৭৯

২০২১ সাল থেকে কারিগরী শিক্ষা বাধ্যতামূলক হচ্ছে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ আগস্ট ২০১৯  


দশম শ্রেণি পর্যন্ত কারিগরী শিক্ষা বাধ্যতামূলক করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এর আগে সংসদীয় কমিটিকে জানানো হয়, ২০২১ সাল থেকে দেশে চলমান শিক্ষা ব্যবস্থার উভয় ধারায় তথা স্কুল ও মাদ্রাসার ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত কর্মমুখী কারিগরী শিক্ষা বাধ্যতামূলক করা হবে। এজন্য প্রাক-বৃত্তিমূলক ও বৃত্তিমূলক কোর্স চালুর সম্ভাব্য বাজেট প্রণয়ন করা হয়েছে। ইতোমধ্যে সিলেবাস প্রণয়নের কাজও সম্পন্ন হয়েছে। সে অনুযায়ী বই সম্পাদনের কাজ চলছে। পর্যায়ক্রমে নবম-দশম শ্রেণিতে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে।

সংসদ ভবনে বুধবার অনুষ্ঠিত শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে কর্মমুখী শিক্ষা চালুর বিষয়ে কমিটির সুপারিশ বাস্তবায়নে অগ্রগতির চিত্র তুলে ধরতে এসব তথ্য জানায় শিক্ষা মন্ত্রণালয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আফছারুল আমীন। কমিটির সদস্য ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, একেএম শাহাজাহান কামাল, ফজলে হোসেন বাদশা, আবদুস সোবহান মিয়া এবং গোলাম কিবরিয়া টিপু বৈঠকে অংশ নেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো প্রতি বছরের জন্য নির্ধারিত সিলেবাস শ্রেণি কার্যক্রমের মাধ্যমে প্রতিটি শ্রেণিতে নির্দিষ্ট সময়ে শেষ করতে পারে কী-না তা নজরদারিতে রাখার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।
বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, নবম ও দশম শ্রেণির সব শাখায় (বিজ্ঞান/মানবিক/ব্যবসায় শিক্ষা) কারিগরী শিক্ষার বই বাধ্যতামূলক করার বিষয় পর্যালোচনা করতে বিশেষজ্ঞদের নিয়ে ওয়ার্কশপ করা হয়েছে। তাদের সুপারিশের প্রেক্ষিতে সিলেবাস প্রণীত হবে।

এই বিভাগের আরো খবর