• মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১৪ ১৪২৭

  • || ১১ সফর ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
পাঁচদিনের রিমান্ডে জেএমআই চেয়ারম্যান করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৪৮৮ অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই দূরদর্শী নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন এমসি কলেজে ধর্ষণের ঘটনায় কাউকে ছাড় নয়: কাদের করোনায় আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০ মেহেরপুরে ‘আল্লাহর দল’র সক্রিয় সদস্য আটক করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৫৭ মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩
৩৮

১৯ হাজার ১০০ মেগাওয়াটের ১৬টি বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে সরকার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২০  

বিদ্যুৎ খাতের বৃহত্তর উন্নয়নে সরকার দেশে ১৯ হাজার ১০০ মেগাওয়াট বিদ্যুত উৎপাদন ক্ষমতা সম্পন্ন ১৬টি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা নিয়েছে। আজ সংবাদ সংস্থা বাসসের সঙ্গে আলাপকালে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘১৯ হাজার ১০০ মেগাওয়াট বিদ্যুত উৎপাদন ক্ষমতা সম্পন্ন ১৬টি বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করার পরিকল্পনা চলছে।’

বর্তমানে দেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২২ হাজার ৭৮৭ মেগাওয়াটে পৌঁছেছে। বেসরকারী খাত ৮ হাজার ৭৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎকেন্দ্র স্থাপন করেছে। তিনি বলেন, ‘আমরা সাশ্রয়ী মূল্যের সাথে টেকসই এবং নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহের জন্য কাজ করছি।’

নসরুল হামিদ বলেন, আওয়ামী লীগ ২০০৯ সালে ক্ষমতায় আসার পর থেকে সরকারের সময়োপযোগী, বাস্তব ও টেকসই পদক্ষেপের ফলে ১৪ হাজার ৯৮৬ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ১২৪টি নতুন বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হয়েছে।

প্রতিমন্ত্রী নসরুল বলেন, ‘বর্তমানে দেশের প্রায় ৯৫ শতাংশ মানুষকে বিদ্যুতের আওতায় আনা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী এবং গতিশীল নেতৃত্বের কারণে এটি সম্ভব হয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মতে, সরকার ২০১৩ সাল থেকেই ভারত থেকে প্রতিদিন ১ হাজার ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করছে। ২০২১ এর মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত হওয়া পর্যন্ত অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়নো লক্ষ্যে সরকার বিদ্যুৎ উৎপাদন, সম্প্রসারণ লাইন, বিতরণ লাইন এবং আরও অন্যান্য খাতের সক্ষমতা বৃদ্ধি করছে।

তিনি বলেন, বিশেষত পিছিয়ে পড়া সম্প্রদায় সমূহ ও দরিদ্র জনগণসহ সকল শ্রেণীর জীবন-জীবিকা উন্নত করতে সরকার বিদ্যুৎ উৎপাদনের জন্য একটি মাস্টার-প্ল্যান বাস্তবায়ন করতে যাচ্ছে, যাতে ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট, ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট এবং ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলা’ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ে তুলতে ২০২১ সালের মধ্যে সকল নাগরিককে বিদ্যুৎ সুবিধা প্রাপ্তির আওতায় আনতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ২০০৯ সালে যখন দায়িত্ব গ্রহণ করে তার আগে মাত্র ২৭টি বিদ্যুৎকেন্দ্র ছিল, সেখানে ৪ হাজার ৯৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করার ক্ষমতা ছিলো।

 

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর