• রোববার   ৩১ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭

  • || ০৮ শাওয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪ পদ্মাসেতুর সাড়ে ৪ কি.মি. দৃশ্যমান, বসল ৩০তম স্প্যান পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা
৯৬

১৯ ভাষায় প্রচারে আসছে সিসিমপুরের নতুন ভিডিও

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২০  

বাংলাদেশের সকল শিশু ও তাদের পরিবারের স্বাস্থ্য সুরক্ষায় সিসেমি ওয়ার্কশপ (সিসিমপুরের মাদার অর্গানাইজেশন) তৈরি করেছে নতুন অ্যানিমেটেড জনসচেতনতামূলক (পিএসএ) ভিডিও। এই ভিডিওগুলো পৃথিবীর ১৯টি ভাষায় ডাবিং করা হয়েছে। বাংলাভাষায় ডাবকৃত ভিডিওগুলো বাংলাদেশে প্রচারিত হবে বিভিন্ন টিভি চ্যানেল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে। বিষয়টি নিশ্চিত করেছেন সিসেমি ওয়ার্কশপের নির্বাহী পরিচালক, মোহাম্মদ শাহ আলম।

তিনি জানান, নতুন ভিডিওগুলোতে থাকছে এলমোর হাত ধোয়ার নতুন গান। আরও সিসিমপুরের বন্ধুরা শেখাবে হাঁচি দেয়ার সঠিক নিয়ম এবং নিজের যত্ন নেওয়ার মাধ্যমে কীভাবে অন্যের খেয়াল রাখা যায়।

প্রথমেই ভিডিওটিতে দেখা যাবে, এলমোর সাথে হাত ধোয়া। পরিবারের সবাই এলমোর সাথে গান গাইতে গাইতে ২০ সেকেন্ড ধরে হাত ধুতে পারে। যা সবাইকে জীবাণু থেকে সুরক্ষিত ও সুস্থ থাকতে সাহায্য করবে।

গ্রোভার-এর সাথে নিয়ম মেনে হাঁচি ও কাশি দিতে শিখছে সবাই। শিশুদের প্রিয় নীল, লোমশ বন্ধু গ্রোভার সবাইকে মনে করিয়ে দেয়, যখন কারও নাকে বা গলায় সুরসুরি অনুভব হয় তখন যেন সে নিজের হাতের উপরিভাগে বা কনুইতে মুখ চেপে হাঁচি বা কাশি দেয়।

সিসিমপুরের বন্ধুরা জানাবে কখন কখন হাত ধুতে হয়? যেমন- হাঁচি এবং কাশি দেয়ার পরে, খাওয়ার আগে, খেলাধুলার পরে, ল্যাট্রিন ব্যবহারের পরে। এছাড়া নিজের যত্নে নেওয়ার পাশাপাশি অন্যের যত্ন নেওয়াও শেখা যাবে এই ভিডিও দেখে।

সিসেমি ওয়ার্কশপের নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহ আলম বলেন, ‘সিসিমপুর সব সময়ই শিশু ও তাদের পরিবারের পাশে আছে। সেটা যেকোনো উৎসবে হোক, আর দুর্যোগেই হোক। আর তাই এই সংকটকালীন সময়েও সিসিমপুর প্রতিজ্ঞাবদ্ধ শিশু ও তাদের পরিবারকে এই সংকট মোকাবেলা করতে ও ভবিষ্যতের ব্যাপারে আশাবাদি হতে সাহায্য করতে।’

বিনোদন বিভাগের পাঠকপ্রিয় খবর