বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
শাহজালালে পৌঁছেছে পাকিস্তানের ৮২ টন পেঁয়াজ ক্রিকেটের সঙ্গে টেনিসও এগিয়ে যাচ্ছে : প্রধানমন্ত্রী রিফাত হত্যা : চার্জ গঠন ২৮ নভেম্বর বরিশালে ৪৫ টাকা দরে টি‌সি‌বির পেঁয়াজ বি‌ক্রি, উপচেপড়া ভিড় র‌্যাব-৮ এর অভিযানে শীর্ষ সন্ত্রাসী গ্রেফতার কর্মবিরতি প্রত্যাহার, বরিশালে বাস চলাচল স্বাভাবিক ৭ ডিসেম্বর বিচারবিভাগীয় সম্মেলনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বরিশাল বোর্ডে এসএসসিতে বৃত্তি পাচ্ছেন ১৪১৭ শিক্ষার্থী কবি সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ বরিশাল বোর্ডে এসএসসির ফরম পূরণে সময় বাড়লো জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি: পলক স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ট্রাক মালিকদের ফের বৈঠক আজ চক্রান্তকারীদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের দক্ষিণ কোরিয়ার বিপক্ষে জয় দিয়ে বছর শেষ করল ব্রাজিল দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী লবণের দাম বাড়ালে জেল-জরিমানা : বাণিজ্যমন্ত্রী লবণ নিয়ে গুজবে কান দিবেন না: শিল্প মন্ত্রণালয় ২০২১ সালের মধ্যে ১০০০ উদ্যোক্তা তৈরিতে সহায়তা দেবে সরকার পদ্মাসেতুর প্রায় আড়াই কিলোমিটার দৃশ্যমান সেনা কল্যাণ সংস্থার চারটি স্থাপনা উদ্বোধন
৩৮

হোয়াটসঅ্যাপের ফিঙ্গারপ্রিন্ট লক অ্যান্ড্রয়েডেও

প্রকাশিত: ১ নভেম্বর ২০১৯  

ফেসবুকের মালাকানাধীন সামাজিক যোগাযোগের মাধ্যম হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নিরাপত্তার কথা ভেবে অ্যান্ড্রয়েড সিস্টেমেও ফিঙ্গারপ্রিন্ট লক সুবিধা উন্মুক্ত করেছে। এতোদিন এ সুবিধা শুধু আইফোনে পাওয়া যেতো। যদিও আইফোনে এ বছরের ফেব্রুয়ারি থেকে ফিঙ্গারপ্রিন্ট লক এবং ফেসিয়াল রিকগনিশন উভয় সুবিধা পাচ্ছিলেন ব্যবহারকারীরা।

সম্প্রতি হোয়াটসঅ্যাপের এ ঘোষণার বিষয়টি জানায় প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট গেজেটস ৩৬০।

খবরে বলা হয়, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নিরাপত্তার কথা ভেবে অ্যান্ড্রয়েড সিস্টেমেও ফিঙ্গারপ্রিন্ট লক উন্মুক্ত করা হয়েছে। এখন থেকে অ্যান্ড্রয়েডে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা ফিঙ্গারপ্রিন্ট লক সুবিধা পাবেন। এটি শুধু ব্যবহারকারীর ফিঙ্গারপ্রিন্ট দিয়ে আনলক করা যাবে। এমন সময় এ সিদ্ধান্ত এলো যখন হোয়াটসঅ্যাপ ইসরায়েলি প্রযুক্তি প্রতিষ্ঠান এনএসও গ্রুপ টেকনোলজিসের বিরুদ্ধে হ্যাকিংয়ের অভিযোগে একটি মামলা করেছে।  এনএসও’র বিরুদ্ধে অভিযোগ হলো- তারা প্রায় ২০টি দেশের দেড় হাজার হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর হ্যান্ডসেটে নজরদারি চালানোর জন্য বেআইনিভাবে হ্যাক করেছে।

যেভাবে ফিঙ্গারপ্রিন্ট লক চালু করা যাবে

ফিঙ্গারপ্রিন্ট সেট করতে চাইলে হোয়াটসঅ্যাপের সেটিংস অপশনে যেতে হবে। ওখানে ট্যাপ করে অ্যাকাউন্ট অপশনে যাওয়ার পর প্রাইভেসি অ্যান্ড ফিঙ্গারপ্রিন্ট লক অপশনে যেতে হবে। এরপর টার্ন অন করে নিলেই উপভোগ করতে পারবেন ফিঙ্গারপ্রিন্ট লক সুবিধা। আর ব্যবহারকারীরা ফিঙ্গারপ্রিন্ট লক সুবিধার মাধ্যমে কতক্ষণ অ্যাপ সক্রিয় থাকবে সে বিষয়টি নির্ধারণ করে দিতে পারবেন।

এই বিভাগের আরো খবর