• বুধবার   ১৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩০ ১৪২৭

  • || ২৪ জ্বিলকদ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রেল যাত্রী সেবার মান বাড়াচ্ছে: রেলপথ মন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩১৬৩, মৃত্যু ৩৩ রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯ চলতি মাসেই নিউজ পোর্টালের নিবন্ধন শুরু : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে
১৬৪

হোয়াটসঅ্যাপে নতুন ভাইরাস, ভিডিও থেকে সাবধান!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৯  

পেগাসাসের পর হোয়াটস্যাপে এবার নতুন ভাইরাস আতঙ্ক বিরাজ করছে। সম্প্রতি ভারতসহ ২০টি দেশের তথ্য চুরি করেছে ইসরায়েলি সংস্থা। এবার হ্যাকিং করা হচ্ছে ভিডিও ফাইলের মাধ্যমে।

নতুন এই ম্যালওয়ারটি যেকোনো ভিডিও ফাইলের মাধ্যমে ফোনে ঢোকানো যায়। অর্থাৎ আপনাকে কেউ ভিডিও ফাইল পাঠালে তা ডাইনলোড করলে আপনার ফোনের সমস্ত তথ্য চলে যাবে সেই ব্যক্তির হাতে।

তবে হোয়াটস্যাপ এ বিষয়টি মোকাবিলার জন্য নতুন আপডেট এনেছে বলে জানিয়েছে। এই ধরনের আশঙ্কা থেকে যাবতীয় সতর্কতামূলক পদক্ষেপ নিচ্ছে সংস্থাটি।

হোয়াটসঅ্যাপ জানিয়েছে, অজান্তেই মোবাইলফোন থেকে চুরি হয়ে যাচ্ছে গোপন ও ব্যক্তিগত তথ্য। আপনি যদি কোনো অজানা নম্বর থেকে ভিডিও ফাইল পান, তা হলে আপনি নতুন ধরনের হ্যাকিংয়ের শিকার হতে পারেন।

এই ম্যালওয়্যারটিকে আপনার ফোনে ইনস্টল করতে সাহায্য করে এক বিশেষ ধরনের এমপি-ফোর ভিডিও। আপনি ভিডিও ফাইলটি ডাইনলোড করলে আপনার ফোনের সমস্ত গোপন-ব্যক্তিগত তথ্য হ্যাক কয়ে যাবে।

জানা গেছে, বিশ্বব্যাপী হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৫০ কোটি। হোয়াটসঅ্যাপের এন্ডটুএন্ড এনস্ক্রিপশনে সুরক্ষিত তাকে যাবতীয় তথ্য।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর