মঙ্গলবার   ২১ জানুয়ারি ২০২০   মাঘ ৭ ১৪২৬   ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিশ্বের সামনে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল : তোফায়েল আহমেদ দেশে মুক্তিযুদ্ধের পতাকাবাহী সরকার প্রতিষ্ঠিত: রাষ্ট্রপ‌তি সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন আইসিসির সিইও সংসদের দক্ষিণ প্লাজায় এমপি মান্নানের প্রথম জানাজা সম্পন্ন সিপিবি’র সমাবেশে বোমা হামলা : ১০ জঙ্গির ফাঁসি এমপি মান্নানের মরদেহে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আদালতে সিপিবির সমাবেশে বোমা হামলা মামলার ৪ আসামি চীনের জিনজিয়াং প্রদেশে শক্তিশালী ভূমিকম্প শহীদ আসাদ দিবস আজ বৈষম্য বিলোপ আইনের খসড়া তৈরির কাজ চলছে: আইনমন্ত্রী মানবতার কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি আজ : শিক্ষামন্ত্রী ফাইভজির স্বপ্ন বাস্তবে পরিণত হবে শিগগির: অর্থমন্ত্রী ঢাকা সিটি ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত ইসির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক
৯৫

হাড়ির পোড়া দাগ দূর করার দারুণ কৌশল

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৯  

রান্না ঘরের সব কাজের মধ্যে কঠিন কাজটি হচ্ছে হাঁড়ি-পাতিল পরিষ্কার করা। বিশেষ করে হাঁড়ি পুড়ে গেলে বা কালি পড়ে গেলে এই সমস্যা বেশি হয়। তখনই জামেলা বেড়ে যায়।
ডিশ ওয়াশার, সাবান কোনকিছু দিয়ে এই দাগ দূর করা সম্ভব হয় না। এই জেদী দাগ দূর করার রয়েছে দারুণ কৌশল। চলুন তবে জেনে নেয়া যাক সেই সহজ উপায়টি-

 
যা যা লাগবে- সাদা, ভিনেগার, বেকিং সোডা, পানি, স্পঞ্জ।

যেভাবে করবেন
> পুড়ে যাওয়া হাঁড়িটি পানি দিয়ে ভরে ফেলুন। দাগের গভীরতা উপর নির্ভর করবে পানির পরিমাণ। দাগ বেশি হলে পানির পরিমাণ বেশি দিবেন। এবার এর সঙ্গে এক কাপ ভিনেগার দিয়ে দিন। ভিনেগারের পরিমাণটিও নির্ভর করবে পোড়া দাগের উপর। ছোট হাঁড়ি বা পোড়া দাগের জন্য অল্প ভিনেগার ব্যবহার করুন।

> এবার এটি চুলায় জ্বাল হতে দিন। লক্ষ্য রাখুন, পোড়া দাগ নরম হয়ে আসলে নামিয়ে ফেলুন।

> চুলা থেকে হাঁড়িটি নামিয়ে এতে ২ থেকে ৩ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। বেকিং সোডা বুদ বুদ হওয়ার পর্যন্ত অপেক্ষা করুন।

> এবার একটি স্পঞ্জ দিয়ে প্যানটি ঘষুন। ৩০ থেকে ৪৫ সেকেন্ড ঘষুন। দেখবেন খুব সহজে পোড়া দাগ উঠে আসছে। খুব বেশি জেদী দাগ হলে এর উপর কিছুটা বেকিং সোডা ছিটিয়ে দিন। তারপর আবার কিছুক্ষণ ঘষুন। যত জেদী দাগ হোক না কেন তা দূর হয়ে যাবে।

 
এছাড়া জেদী পোড়া দাগ দূর করার জন্য কেচাপ, ভিনেগার, কোকাকোলা ব্যবহার করতে পারেন। এই উপাদানগুলোও দাগ দূর করতে সাহায্য করে।