মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯   আশ্বিন ২৯ ১৪২৬   ১৫ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
স্বামী-স্ত্রীর পায়ে ১৮টি স্মার্টফোন ৬ দিনের অভিযানে বরিশাল বিভাগে ১৫৪ জেলের কারাদণ্ড অপমানে কাঁদলেন মৌসুমী সাগরে ফের ভারতীয় ১১ জেলে আটক বিয়ে-বিচ্ছেদের পর শরিয়তে সন্তান প্রতিপালনের অধিকার কার? মৃত্যুর আগে জাহ্নবীকে দেয়া মা শ্রীদেবীর দামি পরামর্শ যা ছিল বরিশাল স্টেডিয়ামে আসছে শ্রীলংকা যুদ্ধাপরাধ: আজ ৫ রাজাকারের রায় মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠায় গুরুত্ব স্পিকারের শাহজালালে বিপুল পরিমাণ ইউএস ডলার ও থাই বাথসহ আটক ১ বাবরি মসজিদের রায় ঘিরে অযোধ্যায় ১৪৪ ধারা বাংলাদেশের প্রথম হিজড়া ভাইস চেয়ারম্যান পিংকী হাইপ্রোফাইল দুর্নীতিবাজ: এবার বড় অভিযানে নামছে দুদক এক মঞ্চে ৯৩ বইয়ের মোরক উন্মচন করলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী ১১১ ফুটের গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে! প্লে স্টোর থেকে আবারও ১৫ অ্যাপ বাতিল কেমন মানুষদের বুদ্ধি বেশি হয়? বিপিএলের চার স্পন্সর প্রস্তুত একসঙ্গে নোবেল জিতেছেন যে দম্পতিরা হাওরের জমি পাবে না রাঘব বোয়ালরা -রাষ্ট্রপতি
৬৫

হাঁটতে-ঘুমাতে পেশিতে টান!

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

অনেক সময়ই দ্রুত কোথাও হেঁটে যাওয়ার সময় পেশিতে টান পড়ে। আর ঘুমের ভেতরে পায়ের পেশিতে টান পড়লে সেই ব্যথা অসহনীয়। এটা হলে পুরো দিনটাই ব্যথায় কষ্ট পেতে হয়।

মাঝে মাঝেই পেশিতে টান পড়লে জেনে নিন কী খেলে এই সমস্যা থেকে মুক্তি মিলবে:

•    বিশেষজ্ঞরা বলেন, শরীরে পানির অভাবে পেশিতে টান পড়তে পারে। এজন্য দিনে পর্যাপ্ত পরিমাণ পানি পান করার পরামর্শ দেন তারা।  

•    শরীরের পানির ঘাটতি মেটাতে ডাবের পানি-লেবু শরবতও পান করুন নিয়মিত


•    পটাসিয়াম, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ মিষ্টি আলু খেলে খুব সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাবেন

•    কলা পটাসিয়ামের চমৎকার উৎস। পটাসিয়াম পেশি তৈরি করতে সহায়তা করে

•    মটরশুঁটি ও শিমে রয়েছে প্রচুর প্রোটিন এবং ম্যাগনেসিয়াম, খাবারের তালিকায় নিয়মিত রাখুন এগুলোও  


•    প্রোটিন এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ বাদাম পেশির টান পড়া কমাতে দারুণ কার্যকর। প্রতিদিন সকালে মাত্র ১০-১২ টি বাদাম খান।  

এসব খাবার নিয়মিত খেয়েও যদি পেশিতে টান পড়া না কমে, তাহলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।