রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   পৌষ ১ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
স্বেচ্ছাসেবক ও শৃঙ্খলা উপ-কমিটির সভা আজ হঠাৎ পড়ে গেলেন মোদী সিটি ভোটে চূড়ান্ত প্রস্তুতি ইসির অতীতের যেকোনো সময়ের চেয়ে আওয়ামী লীগ এখন শক্তিশালী : ভূমিমন্ত্রী মেজাজ হারিয়ে দুই ঘণ্টায় ১২৩ টুইট করে ট্রাম্পের নতুন রেকর্ড! বিজয় দিবসে আসছে সাবিনা ইয়াসমিনের গান নারীর ক্ষমতায়নে বিস্ময়কর রেকর্ড হাত থেকে কোরআন পড়ে গেলে করণীয় সানিয়া মির্জার বোনের বিয়েতে বসেছিল চাঁদের হাট! বিএনপির ঘাড়ে ভর করেছে বুদ্ধিজীবী হত্যাকারীদের প্রেতাত্মা ‘বোরকা পরে বাংলাদেশ থেকে এসেছি’ বিজেপি এমপির টুইটে ভারতে তোলপাড় বন্দে আলী মিয়ার জন্ম ‘২ ঘণ্টার মধ্যে উড়ে যাবে সালমান খানের গ্যালাক্সি অ্যাপার্টমেন্ট!’ গরুর খামারে কম্বল দান করলেই মিলবে বন্দুকের লাইসেন্স! আজ প্রকাশ হবে রাজাকারদের তালিকা সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ খুঁজছেন ব্রিটেনের রানি শামীমের ৩৬৫ কোটি টাকা, খালেদের ৩৪, সম্রাটের ‘তেমন নেই’ মাকাসিদুশ শরিয়া তত্ত্বের প্রয়োগ ও অপপ্রয়োগ লড়েছেন মোসাদ্দেক, জিতেছে ঢাকা প্রজন্ম থেকে প্রজন্মকে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী
১০৬

হাঁটতে-ঘুমাতে পেশিতে টান!

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

অনেক সময়ই দ্রুত কোথাও হেঁটে যাওয়ার সময় পেশিতে টান পড়ে। আর ঘুমের ভেতরে পায়ের পেশিতে টান পড়লে সেই ব্যথা অসহনীয়। এটা হলে পুরো দিনটাই ব্যথায় কষ্ট পেতে হয়।

মাঝে মাঝেই পেশিতে টান পড়লে জেনে নিন কী খেলে এই সমস্যা থেকে মুক্তি মিলবে:

•    বিশেষজ্ঞরা বলেন, শরীরে পানির অভাবে পেশিতে টান পড়তে পারে। এজন্য দিনে পর্যাপ্ত পরিমাণ পানি পান করার পরামর্শ দেন তারা।  

•    শরীরের পানির ঘাটতি মেটাতে ডাবের পানি-লেবু শরবতও পান করুন নিয়মিত


•    পটাসিয়াম, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ মিষ্টি আলু খেলে খুব সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাবেন

•    কলা পটাসিয়ামের চমৎকার উৎস। পটাসিয়াম পেশি তৈরি করতে সহায়তা করে

•    মটরশুঁটি ও শিমে রয়েছে প্রচুর প্রোটিন এবং ম্যাগনেসিয়াম, খাবারের তালিকায় নিয়মিত রাখুন এগুলোও  


•    প্রোটিন এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ বাদাম পেশির টান পড়া কমাতে দারুণ কার্যকর। প্রতিদিন সকালে মাত্র ১০-১২ টি বাদাম খান।  

এসব খাবার নিয়মিত খেয়েও যদি পেশিতে টান পড়া না কমে, তাহলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।