বৃহস্পতিবার   ২৩ জানুয়ারি ২০২০   মাঘ ৯ ১৪২৬   ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আজ আইসিজেতে রোহিঙ্গা গণহত্যা মামলার রায় ক্যাসিনো ব্রাদার্সের ১৩০ ফ্ল্যাটের খোঁজ ফার্নিচার রপ্তানি ১০ কোটি ডলার ছাড়াবে ৭০০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ, রেলের ৫ একর জায়গা উদ্ধার মাদক মামলায় বিক্রেতার ১২ বছর কারাদণ্ড নেতাজি সুভাষচন্দ্র বসু-রাজ্জাকের জন্ম কৃষি সেক্টরে বাংলাদেশের সহযোগিতা চায় ব্রুনাই পেশায় ৫০ বছর পূর্ণ হওয়া ১৭ আইনজীবীকে সংবর্ধনা উচ্চশিক্ষার গুণগত মান সংরক্ষণ করতে হবে: রাষ্ট্রপতি সরকারের ধারাবাহিকতায় গণতন্ত্র সূচকে বাংলাদেশের ৮ ধাপ অগ্রগতি ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় বাস্তব : প্রধানমন্ত্রী এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের আদেশ শুক্রবার টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী থাইল্যান্ড-কম্বোডিয়া যাচ্ছেন শিল্পমন্ত্রী গৌরনদীতে মাদক মামলায় সাবেক পৌর কাউন্সিলরের কারাদন্ড যশোরে সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেকের জানাজা সম্পন্ন ই-পাসপোর্টে মানুষ আর ধোঁকায় পড়বে না: প্রধানমন্ত্রী বিজিএমইএ ভবন ভাঙার কাজ উদ্বোধন র‌্যাব-৮ এর অভিযানে মাদকসহ গ্রেফতার ২ ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
১০২

হলুদ ও গোলমরিচের ম্যাজিক!

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০১৯  

প্রকৃতি আমাদের এমন কিছু কিছু জিনিস উপহার দিয়েছে, যা শরীর-স্বাস্থ্য ঠিক রাখতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে। প্রাচীনকাল থেকেই রান্নায় ব্যবহার হওয়া অনেক মশলাই সেই প্রাকৃতিক উপহারের অন্যতম। তার মধ্যেই রয়েছে হলুদ এবং গোল মরিচ।

হলুদ এবং গোল মরিচ উভয়ই শরীরের জন্য অত্যন্ত উপকারী। এটা অনেকেই জানেন। তাহলে আবার কেন প্রশ্ন থাকতে পারে? তবে এখানে এ দুটি উপকারী মশলাকে আলাদাভাবে না খেয়ে কেন একসঙ্গে খেলে যে উপকার পাওয়া সম্ভব তার কথা বলা হচ্ছে।

কারণ হলুদে থাকে কারকুমিন নামক এক ধরনের উপাদান। হলুদের উপকারিতা অনেকটাই নির্ভর করে এই কারকুমিনের ওপর। কিন্তু কারকুমিন নিজে থেকে শরীরে ভালোভাবে মিশে যেতে পারে না। সেক্ষেত্রে গোলমরিচের সঙ্গে মিশিয়ে খেলে কারকুমিন পুরোপুরি শরীরে মিশে যায়। তাতে উপকারও মেলে অনেক।

গোল মরিচের মধ্যে রয়েছে পাইপারিন। কারকুমিন ও পাইপারিন একসঙ্গে স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী। এবার জেনে নেওয়া যাক এ দুটির ফলে কী কী উপকার পাওয়া সম্ভব-

* হলুদ ও গোলমরিচ একসঙ্গে খেলে হজম ক্ষমতা বাড়ে। 

* পেইন কিলার হিসেবেও কাজ করে এ দুটি মশলা। তাই শরীরে ব্যথা-বেদনা দেখা দিলে হলুদ ও গোলমরিচ একসঙ্গে মিশিয়ে খেতে পারেন।

* ক্যান্সারের কোষ ধ্বংস করতেও কারকুমিন ও পাইপারিনের জুড়ি নেই।