সোমবার   ৩০ মার্চ ২০২০   চৈত্র ১৬ ১৪২৬   ০৫ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল স্বাধীনতা দিবস উপলক্ষে জনসমাগম করবেন না: প্রধানমন্ত্রী অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ থেকে একসাথে দু`জন রাস্তায় হাঁটতে পারবে না জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা অক্ষরে অক্ষরে পালন করুন : স্বরাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর নির্দেশেই খালেদা জিয়াকে মুক্তির সিদ্ধান্ত করোনা ছোঁয়াচে, এক মিটার দূরত্বে থাকার পরামর্শ
৪৮

হত্যা মামলায় ৯ জনের যাবজ্জীবন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২০  

দুই যুগ আগে রাজধানীর মিরপুরে কামাল পাশা ওরফে দিপু (২৩) নামে এক ডিশ ব্যবসায়ী হত্যা মামলায় নয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া, প্রত্যেককে ২০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে।

রোববার (১৬ ফেব্রুয়ারি) ঢাকার তিন নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মনির কামাল এ রায় দেন।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন নাছিম, আব্দুল মালেক, জয়নাল আবেদীন, ইকবাল হোসেন, জোহরা হক, ইয়াছিন, আবুল হাসেম, দুলাল ড্রাইভার ও সেলিম। দণ্ডপ্রাপ্তদের মধ্যে আটজন পলাতক। গ্রেফতার থাকা একমাত্র আসামি নাছিম রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন। আদালত পলাতক আসামিদের বিরুদ্ধে সাজা পরোয়ানা ইস্যু করেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, নিহত কামাল পাশা ওরফে দিপুর সঙ্গে আসামিদের ডিশ ব্যবসা নিয়ে দ্বন্দ্ব ছিল। এছাড়াও মামলার ভিকটিম মিরপুরের সন্ত্রাসবিরোধী সংগঠনের সদস্য ছিলেন। আসামিরা এলাকায় চাঁদাবাজি, সন্ত্রাস, নৈরাজ্য সৃষ্টি করায় তাদের এলাকা থেকে বিতাড়িত করেন দিপু। ব্যক্তিগত এসব দ্বন্দ্ব থেকে পূর্ব পরিকল্পিতভাবে দিপুকে ১৯৯৬ সালের ১৩ জানুয়ারি মিরপুরের মাজার রোডে চাকু মেরে হত্যা করে। এ ঘটনায় তার বাবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক হিসাবরক্ষক দেওয়ান আব্দুর রহমান বাদী হয়ে মিরপুর থানায় একটি মামলা দায়ের করেন।

সিআইডি পুলিশের পরিদর্শক মোহাম্মদ নাছিরউদ্দিন ২০১৩ সালের ১০ অক্টোবর আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন। ২০০৫ সালের ১৫ মে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৩। মামলায় ১৫ সাক্ষীর মধ্যে বিভিন্ন সময়ে নয়জন আদালতে সাক্ষ্য দেন।

এই বিভাগের আরো খবর