বুধবার   ১৬ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৬ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
একাদশ সংসদের পঞ্চম অধিবেশন শুরু ৭ নভেম্বর যেখানে দুর্নীতি-টেন্ডারবাজি সেখানে অভিযান- স্বরাষ্ট্রমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগ দিতে বাকু যাচ্ছেন প্রধানমন্ত্রী রিফাত হত্যা : প্রধান আসামির জামিন নামঞ্জুর বিএসএমএমইউয়ে বিশ্ব অ্যানেসথেসিয়া ও মেরুদণ্ড দিবস পালিত মুন্সিগঞ্জের ১৩টি সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী কুড়িগ্রাম এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সরকারের ধারাবাহিকতার কারণেই উন্নয়ন প্রকল্প গতিশীল: প্রধানমন্ত্রী আজ কম্বোডিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ বিশ্ব অ্যানেসথেসিয়া দিবস আজ মিনিস্ট্রিয়াল কনসালটেশনে যোগ দিতে আমিরাতে প্রবাসী কল্যাণমন্ত্রী বিশ্ব খাদ্য দিবস আজ নিরাপদ খাদ্য নি‌শ্চিত করার আহ্বান প্রধানমন্ত্রীর বরিশালে ২৭ জেলের জেল-জরিমানা কখন গোসল করা ভালো, সকালে না রাতে? জনপ্রশাসনের ৬ কর্মচারী মাসের সেরা কর্মী নির্বাচিত নতুন প্রজন্মকে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার আহ্বান দেশের প্রথম বাণিজ্যিক সৌর প্লান্টের উৎপাদন শুরু পাকিস্তান সফরে প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন বদলে গেল বাংলা বর্ষপঞ্জি, বুধবার ৩১ আশ্বিন
৩৫

হঠাৎ যদি লিফট ছিঁড়ে যায়

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

আজকাল বহুতল ভবনের সংখ্যা বেড়েই চলছে, সেসঙ্গে বাড়ছে লিফটের ব্যবহার। প্রযুক্তির সেরা আবিষ্কারগুলোর মধ্যে এটি একটি। কম সময় বেশি তলা ওপরে উঠতে লিফটের বিকল্প নেই। প্রায়ই শোনা যায়, যান্ত্রিক ত্রুটির কারণে লিফট ছিঁড়ে বিপত্তি ঘটেছে। 

লিফটে উঠলে সতর্ক অবস্থানে থাকা উচিত যে কারোর। আর হুট করে যদি লিফট ছিঁড়ে যায়? কী করবেন তখন? চলুন জেনে নিই এমন পরিস্থিতিতে আপনার করণীয়- 

ভুলেও লাফ দিতে যাবেন না। বেশি লাফালাফি করলে লিফট আরও বেশি গতিতে আছড়ে পড়বে। আর লাফ দেওয়ার ফলে আপনি মাথায় আঘাতও পেতে পারেন। 

লিফট যখন ছিঁড়ে পড়ে যেতে থাকবে তখন দ্রুত চিত হয়ে দুই হাত ও দুই পা ছড়িয়ে লিফটের মেঝেতে শুয়ে পড়ুন। এটি নিজেকে বাঁচানো সবচেয়ে নিরাপদ কৌশল। সোজা হয়ে দাঁড়িয়ে থাকলে ক্ষতির পরিমাণ বেশি হতে পারে। 

লিফটে যদি অনেক বেশি মানুষ থাকে তবে লিফটের মেঝেতে বসে পড়ুন। কেননা, দাঁড়িয়ে থাকলে অস্থিতে যে পরিমাণ চাপ পড়ার সম্ভাবনা থাকে বসে থাকলে তার চেয়ে কম চাপ পড়ে। আর যদি বসার মতো জায়গা না থাকে তবে চেষ্টা করুন অন্তত হাঁটু কিছুটা হলেও বাঁকা করে রাখতে। এতে পায়ে আঘাত কম পাবেন। 

দুর্ঘটনা যেকোনো সময় ঘটতে পারে। ভয় না পেয়ে সাহস রাখুন। এতে ক্ষতি কম হবে।