সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১১ ১৪২৬   ২৯ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
পতাকার মর্যাদা ধরে রাখতে সেনা সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান জুয়ার আসর থেকে আটক ২৬ দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা শীর্ষ সন্ত্রাসী জিসানের সহযোগী র‌্যাবের হাতে গ্রেফতার দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ জাপানের সঙ্গে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ হবে : বাণিজ্যমন্ত্রী সমৃদ্ধ দেশ গড়তে সুস্থ যুব সমাজের বিকল্প নেই : প্রতিমন্ত্রী ফরহাদ
৫১

হঠাৎ চাকরি চলে গেলে করণীয়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২০  

হুট করেই কোনো একদিন অফিসে গিয়ে কেউ যদি শোনেন চাকরিটা আর নেই তখনকার অনুভূতিটা শুধু যার এমন অভিজ্ঞতা আছে তার পক্ষেই বোঝা সম্ভব। এমন সময় বেশিরভাগ ক্ষেত্রেই রাগ, কষ্ট, ক্ষোভ, হতাশা, দ্বিধা- সবকিছু একসাথে কাজ করতে থাকে। অতীত, বর্তমান আর ভবিষ্যৎ- সবকিছু একসাথে কেমন যেন তালগোল পাকিয়ে যায় এমন সময়ে। তবে নিম্নোক্ত পদ্ধতিগুলো অবলম্বন করে এই দশা থেকে মুক্তি পেতে পারেন আপনি।

নিজের টাকা-পয়সার হিসেব নিন: চাকরি চলে যাওয়ার পর মুহূর্তে আপনার হাতে কত টাকা রয়েছে তার হিসাব করুন। সেগুলো দিয়ে কতদিন চলতে পারবেন তারও একটা হিসাব করুন। এতে পরের চাকরিটার জন্য আপনার কতদ্রুত দৌঁড়ঝাপ করতে হবে তা বুঝতে পারবেন।

সিভি ঠিক করুন: চাকরি চলে গেলে প্রথমেই নিজের সিভিটা ঠিকঠাক করুন। নতুন যেসব অভিজ্ঞতা আপনার ভাণ্ডারে যুক্ত হয়েছে সেগুলো সিভিতে যুক্ত করুন।

রেফারেন্সের সঙ্গে কথা বলুন: নতুন যেখানে চাকরি করতে চান সেখানে রেফারেন্স হিসেবে প্রাক্তন অফিসের বসকে ব্যবহার করুন এবং সেজন্য বসের সঙ্গে কথা বলুন। যদি সেটা সম্ভব না হয় তাহলে সেখানে আপনাকে ভালো জানে এমন কারো সাথে যোগাযোগ করুন।

যোগাযোগ বৃদ্ধি করুন: ই-মেইল, লিঙ্কড ইন, ফেসবুক, টুইটারসহ সব সামাজিক মাধ্যমে যোগাযোগ বৃদ্ধি করুন। প্রতিদিনই এসব মাধ্যমে কিছু সময় দিন। যেই প্রতিষ্ঠানে চাকরি করতে চান তাদের সঙ্গে নিজের কথাগুলো বলুন আর সম্পর্ক তৈরি করতে শুরু করুন। কেবল তারা কী করছে সেটা জানতে নয়, অন্তত আপনি কী করছেন সেটা তাদেরকে জানাতে হলেও এই পদ্ধতি অনুসরণ করুন।