• বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ৩০ ১৪২৭

  • || ০২ রমজান ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
একদিনে করোনায় ৬৯ জনের মৃত্যু, শনাক্ত ৬০২৮ নারায়ণগঞ্জে সহিংসতার ঘটনায় জামায়াত নেতা গ্রেফতার অবকাঠামো নির্মাণকাজ লকডাউনের আওতামুক্ত থাকবে: কাদের নিয়মিত পর্নোগ্রাফি দেখতেন রফিকুল মাদানী: পুলিশ স্বাস্থ্যবিধি মেনে চলমান উন্নয়ন কাজ অব্যাহত রাখুন: তাজুল ইসলাম করোনায় একদিনে রেকর্ড ৮৩ জনের মৃত্যু হামলাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে: রেলমন্ত্রী বিশ্বে শান্তি নিশ্চিত করাটাই চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় বরিশালে করোনা শনাক্ত ১১৫ বাজেটে স্বাস্থ্য ও কৃষি খাত গুরুত্ব পাবে: অর্থমন্ত্রী দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যবসায়ীদের সহযোগিতা চান স্বরাষ্ট্রমন্ত্রী আ. লীগের নিজস্ব ইতিহাস তৈরির কারখানা নেই: কাদের জেএমবির ভারপ্রাপ্ত আমিরের ১০ দিনের রিমান্ড চায় পুলিশ লকডাউনে কোথাও উন্নয়ন কাজ বন্ধ থাকবে না: পরিকল্পনামন্ত্রী ফেসবুকে ‘উসকানিমূলক’ স্ট্যাটাস: গ্রেফতার হেফাজতের লোকমান আমিনী পুরো বিশ্বেই শান্তির সংস্কৃতি ছড়িয়ে দিতে চায় বাংলাদেশ: মোমেন ১২-১৩ এপ্রিল চলমান লকডাউনের নির্দেশনা জারি থাকবে: সেতুমন্ত্রী টিকার দ্বিতীয় ডোজ নিলেন প্রতিমন্ত্রী জাহিদ ফারুক করোনায় একদিনে সর্বোচ্চ ৭৭ জনের মৃত্যু অরাজকতা সৃষ্টির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী

স্বাস্থ্যকর উপায়ে বাড়িতেই তৈরি করুন বেসন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২১  

আর মাত্র কিছুদিন পরই শুরু হতে যাচ্ছে পবিত্র রমজান মাস। রমজানে সব মুসলিমরাই আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় রোজা রাখেন। সারাদিন অনাহারে থেকে তারা সন্ধ্যায় ইফতার করেন। আর ইফতারে একটু মুখরোচক খাবার সবাই খেতে পছন্দ করেন। তাইতো বেসন দিয়ে আলুর চপ, বেগুন চপ ইত্যাদি অনেক নতুন আইটেম তৈরি করেন। যা খেতেও দারুণ সুস্বাদু।

তবে বাজার থেকে কিনে আনা বেসন স্বাস্থ্যসম্মত হয় না। এছাড়া এখন করোনা পরিস্থিতিও ভালো নয়। দিন দিন বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। তাই এই কঠিন সময়ে সুস্থ থাকতে চাইলে নিজেই স্বাস্থ্যসম্মত উপায়ে তৈরি করুন বেসন। বাসায় বসেই খুব অল্প উপকরণ দিয়ে আপনি বেসন তৈরি করতে পারবেন। তাও একদম সহজ ও অল্প সময়ে। চলুন তবে জেনে নেয়া যাক ঘরোয়া উপায়ে বেসন তৈরির পদ্ধতি-

তৈরি পদ্ধতি

একটি মিক্সারে ২ কাপ ছোলা বুটের ডাল, মসুর ডাল ও দুই চামচ ভাতের চাল নিয়ে ভালোভাবে মিক্স করুন। এক্ষেত্রে ছোলা বুটের ডাল তাড়াতাড়ি মিক্স হবে আর মসুর ডাল মিক্স হতে একটু বেশি সময় নিবে।

কয়েকবার মিক্সারে মিক্স করলে ডাল আর চাল ভেঙে পাউডার এ পরিণত হবে। হয়ে গেলে বেসনের পাউডার গুলো আটা বা চালের গুঁড়ার চালনিতে চেলে নিন। থেকে যাওয়া আধাভাঙ্গা ডালগুলো আবার মিক্সারে দিয়ে মিক্স করে চালনিতে চেলে নিন।

ব্যাস, সহজেই তৈরি হয়ে গেলো বেসন। আপনি চাইলেই এই বেসন অনেকদিন পর্যন্ত এয়ারটাইট পাত্রে স্টোর করে রাখতে পারেন।