• রোববার   ১১ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ২৮ ১৪২৭

  • || ২৮ শা'বান ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১২-১৩ এপ্রিল চলমান লকডাউনের নির্দেশনা জারি থাকবে: সেতুমন্ত্রী টিকার দ্বিতীয় ডোজ নিলেন প্রতিমন্ত্রী জাহিদ ফারুক করোনায় একদিনে সর্বোচ্চ ৭৭ জনের মৃত্যু অরাজকতা সৃষ্টির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী দু`দিন আগেই শেষ হচ্ছে বইমেলা আমাদের সামনে নির্ঘাত অশনি সংকেত : কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৭৪ জনের মৃত্যু সরকারের নিজস্ব অর্থায়নে হচ্ছে দ্বিতীয় আমিনবাজার সেতু: সেতুমন্ত্রী দ্বিতীয় ডোজের টিকা নিলেন আইসিটি প্রতিমন্ত্রী মানুষ বাঁচাতে আরও কঠোর পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী রফিকুল ইসলাম মাদানী আটক জনগণের নিরাপত্তার কথা মাথায় রেখেই লকডাউন দেয়া হয়েছে: অর্থমন্ত্রী টিকাদানে বিশ্বের শীর্ষ ২০ দেশের মধ্যে বাংলাদেশ: প্রধানমন্ত্রী করোনায় আরো ৬৬ জনের মৃত্যু ৮ এপ্রিল শুরু হচ্ছে টিকার দ্বিতীয় ডোজ: স্বাস্থ্য সচিব রাজধানীতে চলাচল করা গাড়ি গণপরিবহন নয়: জনপ্রশাসন প্রতিমন্ত্রী ২৪ ঘণ্টায় ৭০৭৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৫২ শীতলক্ষ্যায় লঞ্চডুবি: আরও ২১ জনের মরদেহ উদ্ধার আরো ৬ কোটি ৮০ লাখ ডোজ টিকা আনা হচ্ছে: অর্থমন্ত্রী একদিনে দেশে রেকর্ড শনাক্ত ৭০৮৭, মৃত্যু ৫৩

রান্নাবান্না

স্ট্রবেরির ফিরনি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ মার্চ ২০২১  

বাজারে এখন স্ট্রবেরি পাওয়া যায়। স্ট্রবেরি পুষ্টিগুণে ভরপুর। এতে রয়েছে প্রচুর পরিমানে পলিফেনল, ডায়টারি ফাইবার, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং ভিটামিন। লাল টুকটুকে স্ট্রবেরি, দেখতে যেমন চোখভোলানো, স্বাদেও মনভোলানো। এই ফল রুপে আর স্বাদে একই রকম। 

স্ট্রবেরি ফ্লেভারের আইসক্রিম, চকলেটসহ বিভিন্ন খাবার অনেকেরই পছন্দের। তবে কখনো স্ট্রবেরির ফিরনি খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই তৈরি করে ফেলুন এই পদটি। এটি খেতে খুবই সুস্বাদু। তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক মজাদার স্ট্রবেরির ফিরনি তৈরির রেসিপিটি-  

উপকরণ: বাসমতি চাল পাঁচ টেবিল চামচ, ফুলক্রিম মিল্ক তিন কাপ, দুধ আধা কাপ, চিনি স্বাদমতো, স্ট্রবেরি ১০টি, ছোট এলাচ চার থেকে পাঁচটি, পেস্তা বাদাম কুচি এক টেবিল চামচ। 

প্রণালী: প্রথমে চালগুলো ১৫-২০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। এবার এর মধ্যে আধা কাপ দুধ দিয়ে পেস্ট করে নিন। স্ট্রবেরি স্লাইস করে পিউরি বানিয়ে নিন। এবার অন্য একটি পাত্রে ফুলক্রিম দুধ জ্বাল দিয়ে নিন। ফুটে উঠলে আঁচ কমিয়ে রাখুন, যতক্ষণ না দুধ ৩/৪ ভাগ হয়ে যায়। একটু পরে চালের গুঁড়া দিয়ে দিন ওই দুধের মধ্যে। এ সময় ক্রমাগত নাড়তে থাকুন। না হলে নিচে লেগে যেতে পারে। 

দুধে চালের গুঁড়া ভালোভাবে মিশে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। এরপর ছোট এলাচ আর চিনি মিশিয়ে নাড়ুন চিনি গলে গেলে এবার স্ট্রবেরি পিউরি মিশিয়ে নিন। আঁচ একদম কমিয়ে দিয়ে মিনিটখানেক রেখে নামিয়ে নিন। বাটিতে ঢেলে পেস্তা ও কাঠবাদাম কুচি দিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন মজাদার স্ট্রবেরির ফিরনি।