বুধবার   ২৯ জানুয়ারি ২০২০   মাঘ ১৫ ১৪২৬   ০৩ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
জীবাশ্ম জ্বালানি নিজেদের উন্নয়নে ব্যবহৃত হবে: প্রধানমন্ত্রী বিডিএফে আজ উপস্থাপন অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা সংসদে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিল, ২০২০ পাস ঢাকা-চট্টগ্রাম রুটে চলবে ইলেক্ট্রিক ট্রেন: সংসদে রেলমন্ত্রী বরিশালের ৪০ হাজার মানুষের জীবন বদলে দিয়েছে‘আমার বাড়ি আমার খামার’ র‌্যাব-৮ এর অভিযানে মাদক ব্যবসায়ী গ্রেফতার মৌলভীবাজারে অগ্নিকাণ্ডে একই পরিবারের ৫ জন নিহত একনেকে ৯ প্রকল্প অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী করোনা ভাইরাস: সর্বত্র সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর ইসলামে শূকর নিষিদ্ধের বিষয়টি যেভাবে সমর্থন করে বিজ্ঞান আমেরিকা ও ইসরায়েলের কমান্ডাররাও পালানোর পথ খুঁজে পাবে না নেহা-আদিত্যর বিয়ে ১৪ ফেব্রুয়ারি সোয়া ৯ কোটি টাকা আত্মসাতে তিনজনের বিরুদ্ধে মামলা এবার বিএনপি ছাড়ছেন কোষাধ্যক্ষ সিনহা! নারীর নিরাপত্তায় ৪৮ হাজার এলইডি লাইট লাগানোর প্রতিশ্রুতি আতিকের নির্বাচনী কার্যালয়ে রাদওয়ান মুজিব সিদ্দিক হাতিরঝিল—বনশ্রী হয়ে চট্টগ্রাম রোডে মিলবে পৃথক চারলেন ব্যাংককের ইমিগ্রেশন হচ্ছে শাহ আমানত বিমানবন্দরেও মেহেন্দিগঞ্জে ড্রেজার মেশিন সহ দুজন আটক, কারাদন্ড চীনে আটকে পড়াদের দেশে ফেরাতে বিশেষ ফ্লাইট পাঠাবে সরকার
৫০

সৌরজগতের চেয়েও পুরনো বস্তু পৃথিবীতে আছে!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

সৌরজগতের চেয়েও পুরনো একটি বস্তু আবিষ্কারের দাবি করেছেন একদল গবেষক। পৃথিবীতে পড়া একটি উল্কাপিণ্ড বিশ্লেষণের পর এমন দাবি করছেন গবেষকরা।

তাদের মতে, গত শতকের ষাটের দশকে পাওয়া বস্তুটির কয়েকশো কোটি বছর পর সৌর জগতের সৃষ্টি হয়েছে। ওই পিণ্ডটিতে এমন কিছু ধূলিকণার উপস্থিতি পাওয়া গেছে যা ৭৫০ কোটি বছর আগে সৃষ্টি। আর আমাদের সূর্যের সৃষ্টি ৪৬০ কোটি বছর আগে।

গবেষক দল ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেসের জার্নালে বলেছে, তারাগুলো যখন মরে যায় তখন কণাগুলো নিজেদের মধ্যে একত্রিত হয়ে মহাশূন্যের দিকে ধাবিত হয়। বিজ্ঞানীদের দাবি এগুলো ‘প্রাক-সৌর কণা’। পরে এগুলো নতুন তারা, গ্রহ, চাঁদ ও উল্কায় পরিণত হয়।

এই গবেষণার প্রধান, শিকাগোর ফিল্ড মিউজিয়ামের কিউরেটর ও শিকাগো বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ফিলিপ হেক বলেছেন, আমার করা রোমাঞ্চকর গবেষণাগুলোর মধ্যে এটা অন্যতম। এগুলো এখন পর্যন্ত পাওয়া সবচেয়ে পুরোনো বস্তু। এগুলো আমাদের জানান দিচ্ছে, আমাদের নক্ষত্রপুঞ্জ কিভাবে গঠিত হয়েছে।

১৯৬৯ সালে অস্ট্রেলিয়ায় পড়া ‘মার্শিওন’ নামের উল্কাপিন্ডের ৪০টি ‘প্রাক-সৌর কণা’র বিশ্লেষণ করেছে যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডের গবেষক দলটি।

ফিল্ড মিউজিয়াম ও শিকাগো বিশ্ববিদ্যালয়ের সহযোগী গবেষক জেনিকা গ্রির বলেন, উল্কা পিণ্ডটির একটি টুকরো গুঁড়ো করে গবেষণা চালানোর পর এসব তথ্য পাওয়া যায়।

এই বিভাগের আরো খবর