• রোববার   ০৯ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৭

  • || ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
লাইসেন্স নবায়ন না করলেই বেসরকারি হাসপাতাল বন্ধ দেশে করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ২৬১১ কাল অনলাইনে শুরু একাদশের ভর্তি, যেভাবে আবেদন করবেন সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫
৭২

সীমান্তবর্তী নদীতে দুই দেশেরই অধিকার থাকে: প্রধানমন্ত্রী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ অক্টোবর ২০১৯  

ভারতের ত্রিপুরায় ফেনী নদীর পানি দেওয়ার প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, বাংলাদেশে-ভারতের কিছু সীমান্তবর্তী নদী রয়েছে। এসব সীমান্তবর্তী নদীতে দুই দেশেরই অধিকার থাকে।। ফেনী নদী এমনই একটি নদী। আমরা পানি পান করার জন্য তাদের কিছু পানি আমরা দেবো।

বুধবার (৯ অক্টোবর) বিকেল সাড়ে তিনটায় গণভবনে তাঁর সাম্প্রতিক ভারত ও যুক্তরাষ্ট্রের সরকারি সফর সম্পর্কে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

এ সময় খালেদা জিয়ার শাসনামলে তার ভারত সফরের সমালোচনা করে শেখ হাসিনা বলেন, খালেদা জিয়া যখন ভারত সফর করে দেশে ফিরেছিলেন, তখন গঙ্গার পানি নিয়ে প্রশ্ন করেছিলেন, তখন খালেদা জিয়া বলেছেন, আমি তো গঙ্গার পানির কথা ভুলেই গিয়েছিলাম। যারা এত গুরুত্বপূর্ণ নদীর পানির কথা ভুলে যান তারা আজ ফেনীর পানির কথা বলছেন।

ভারতের সঙ্গে গ্যাস নিয়ে চুক্তি বিষয়ে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের স্বার্থ শেখ হাসিনা বিক্রি করে দেবে-এ হতে পারে না। দেশের গ্যাস বিক্রি করা হচ্ছে না। আমদানিকৃত গ্যাস প্রক্রিয়াজাত করে রপ্তানি করা হবে।

তিনি বলেন, যারা বলছেন প্রাকৃতিক গ্যাস রফতানি করছি, বিশেষ করে বিএনপি- তারা ভারতে গ্যাস রফতানি করতে চেয়েছিল। তখন আমরা বলেছিলাম আমাদের স্বল্প মজুদ আছে, নিজেদের ৫০ বছরের চাহিদা রেখে তারপর রফতানির করার কথা ভাবব। এটা যেহেতু বলেছিলাম তাই আমরা তখন ক্ষমতায় আসতে পারিনি।

শেখ হাসিনা বলেন, চার দিনের এ ভারতের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক এক বিশেষ উচ্চতায় উন্নীত হয়েছে। এতে দুই দেশের সম্পর্কে এক নতুন গতির সঞ্চার হয়েছেন।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর