• সোমবার   ৩০ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৭

  • || ১৪ রবিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৯, শনাক্ত ১৭৮৮ মূর্তি আর ভাস্কর্য এক নয়: ধর্ম প্রতিমন্ত্রী বিএনপির গণতন্ত্র হচ্ছে ‘মুখে শেখ ফরিদ আর বগলে ইট’: কাদের ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ শাহাদাত হোসেন খান আর নেই করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮ ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২২৯২ কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই এসআই আকবরকে পালাতে সহায়তাকারী ২ পুলিশ বরখাস্ত করোনায় আরও ৩৯ জনের মৃত্যু ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ ববি শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০ স্বাধীনতার ইতিহাস বিকৃত করাই বিএনপির গণতন্ত্র: কাদের প্রখ্যাত আলেম পীরজাদা গোলাম সারোয়ার সাঈদী আর নেই মানুষের কঙ্কালসহ গ্রেফতার বাপ্পী তিন দিনের রিমান্ডে শ্রাবন্তীকে কুপ্রস্তাবের অভিযোগে খুলনায় যুবক গ্রেফতার ডিসেম্বরের মাঝামাঝিতে বসবে পদ্মাসেতুর অবশিষ্ট ৪ স্প্যান: কাদের

সাড়ে ৭ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে আসছে ২২ মে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ মে ২০১৯  

ধর্মপ্রাণ মুসলমানদের ঈদ উৎসবকে আরো রঙ্গিন করে তুলতে সব প্রস্তুতি শেষ করেছে বাংলাদেশ ব্যাংক। ঈদুল ফিতর উপলক্ষ্যে গ্রাহকদের জন্য আগামী ২২ মে থেকে বাজারে ছাড়ছে নতুন টাকা। টাকা বিতরণ চলবে ৩০ মে পর্যন্ত। এবার মোট ৭ হাজার ৫০০ কোটি টাকার নতুন টাকা ছাপিয়েছে বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, এবার আরো বড় পরিসরে নতুন টাকা ছাড়ার পরিকল্পনা নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে এবার দুই ও পাঁচ টাকার নতুন নোট ছাড়া হবে না। শুধুমাত্র ১০, ২০, ৫০  ও ১০০ টাকার নতুন নোট পাবেন গ্রাহকরা। এ ক্ষেত্রে ১ জন গ্রাহক সবগুলো নোটের একটি করে বান্ডিল মিলিয়ে সবোচ্চ ১৮ হাজার টাকা নিতে পারবেন।

অন্যান্য বছর তফসিলি ব্যাংকের ২০টি শাখার মাধ্যমে গ্রাহকদের মাঝে নতুন টাকা বিতরণ করা হলেও এবার আরো ১০ টি শাখা বাড়ানো হয়েছে। মোট ৩০টি শাখার মাধ্যমে নতুন টাকা বিতরণ করা হবে।

এছাড়া, বাংলাদেশ ব্যাংকের শাখা অফিসগুলোর মাধ্যমেও গ্রাহকরা নতুন টাকা সংগ্রহ করতে পারবেন।

এবার তফসিলি ব্যাংকগুলোর প্রতিটি শাখা দিনে ২০ লাখ টাকা করে নতুন টাকা পাবেন। এভাবে তারা মোট ৭ কর্মদিবস নতুন টাকা বিতরণ করবে। এ হিসাবে তফসিলি ব্যাংকের প্রতিটি শাখা এবারের ঈদ উপলক্ষ্যে প্রায় ১ কোটি ৪০ লাখ টাকা করে পাবে বিতরণের জন্য।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত শাখাগুলো প্রতিদিনই গ্রাহক চাহিদা বিবেচনায় আনলিমিটেড হারে নতুন টাকা বিলি করবেন।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বুধবার বলেন, ঈদুল ফিতর উপলক্ষ্যে নতুন টাকা ছাপানোসহ আনুষঙ্গিক সব কাজ শেষ করে রেখেছে বাংলাদেশ। ২২ মে থেকে বাজারে ছাড়া হবে।

তিনি বলেন, এবার ৩০ মে পর্যন্ত ৭ কর্মদিবস তফসিলি ব্যাংকের ৩০টি শাখা থেকে গ্রাহকরা নতুন টাকা সংগ্রহ করতে পারবেন।