সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   ভাদ্র ৩১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আ. লীগের সম্পাদকমণ্ডলীর সভা ১৮ সেপ্টেম্বর বরিশাল নগরীতে আসছে স্মার্ট এলইডি লাইটিং বঙ্গবন্ধুর নাতনি টিউলিপের জন্মদিন আজ আজ থেকে ট্রাকে পেঁয়াজ বিক্রি করবে টিসিবি বিশ্ব ওজন দিবস আজ শিগগিরই বন্দর-ট্রেনে যুক্ত হচ্ছে ত্রিপুরা-বাংলাদেশ দিল্লিতে শেখ হাসিনা-মোদি বৈঠক ৫ অক্টোবর সারাদেশে ৭৫ প্রতিষ্ঠানকে পাঁচ লক্ষাধিক টাকা জরিমানা প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল প্রকাশ এ পি জে আব্দুল কালাম স্মৃতি পুরস্কারে ভূষিত শেখ হাসিনা টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ বরিশালকে যানজট মুক্ত রাখতে কাজ করছে ট্রাফিক সদস্যরা- ডিসি ট্রাফিক সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করুন : প্রধানমন্ত্রী বরিশালে কাজী নজরুল ইসলামের ৪৩তম প্রয়াণ বার্ষিকী অনুষ্ঠিত রাজশাহীর পুলিশ একাডেমিতে কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণপরিবহনে মাসিক বেতনে চালক নিয়োগের নির্দেশ হাইকোর্টের সারদার পথে প্রধানমন্ত্রী হাজিদের দেশে ফেরার শেষ ফ্লাইট আজ আন্তর্জাতিক গণতন্ত্র দিবস আজ শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটের কার্যক্রম আজ শুরু
৩২৩৮

সাড়ে ৭ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে আসছে ২২ মে

প্রকাশিত: ১৬ মে ২০১৯  

ধর্মপ্রাণ মুসলমানদের ঈদ উৎসবকে আরো রঙ্গিন করে তুলতে সব প্রস্তুতি শেষ করেছে বাংলাদেশ ব্যাংক। ঈদুল ফিতর উপলক্ষ্যে গ্রাহকদের জন্য আগামী ২২ মে থেকে বাজারে ছাড়ছে নতুন টাকা। টাকা বিতরণ চলবে ৩০ মে পর্যন্ত। এবার মোট ৭ হাজার ৫০০ কোটি টাকার নতুন টাকা ছাপিয়েছে বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, এবার আরো বড় পরিসরে নতুন টাকা ছাড়ার পরিকল্পনা নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে এবার দুই ও পাঁচ টাকার নতুন নোট ছাড়া হবে না। শুধুমাত্র ১০, ২০, ৫০  ও ১০০ টাকার নতুন নোট পাবেন গ্রাহকরা। এ ক্ষেত্রে ১ জন গ্রাহক সবগুলো নোটের একটি করে বান্ডিল মিলিয়ে সবোচ্চ ১৮ হাজার টাকা নিতে পারবেন।

অন্যান্য বছর তফসিলি ব্যাংকের ২০টি শাখার মাধ্যমে গ্রাহকদের মাঝে নতুন টাকা বিতরণ করা হলেও এবার আরো ১০ টি শাখা বাড়ানো হয়েছে। মোট ৩০টি শাখার মাধ্যমে নতুন টাকা বিতরণ করা হবে।

এছাড়া, বাংলাদেশ ব্যাংকের শাখা অফিসগুলোর মাধ্যমেও গ্রাহকরা নতুন টাকা সংগ্রহ করতে পারবেন।

এবার তফসিলি ব্যাংকগুলোর প্রতিটি শাখা দিনে ২০ লাখ টাকা করে নতুন টাকা পাবেন। এভাবে তারা মোট ৭ কর্মদিবস নতুন টাকা বিতরণ করবে। এ হিসাবে তফসিলি ব্যাংকের প্রতিটি শাখা এবারের ঈদ উপলক্ষ্যে প্রায় ১ কোটি ৪০ লাখ টাকা করে পাবে বিতরণের জন্য।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত শাখাগুলো প্রতিদিনই গ্রাহক চাহিদা বিবেচনায় আনলিমিটেড হারে নতুন টাকা বিলি করবেন।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বুধবার বলেন, ঈদুল ফিতর উপলক্ষ্যে নতুন টাকা ছাপানোসহ আনুষঙ্গিক সব কাজ শেষ করে রেখেছে বাংলাদেশ। ২২ মে থেকে বাজারে ছাড়া হবে।

তিনি বলেন, এবার ৩০ মে পর্যন্ত ৭ কর্মদিবস তফসিলি ব্যাংকের ৩০টি শাখা থেকে গ্রাহকরা নতুন টাকা সংগ্রহ করতে পারবেন।

এই বিভাগের আরো খবর