রোববার   ২৯ মার্চ ২০২০   চৈত্র ১৪ ১৪২৬   ০৪ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল স্বাধীনতা দিবস উপলক্ষে জনসমাগম করবেন না: প্রধানমন্ত্রী অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ থেকে একসাথে দু`জন রাস্তায় হাঁটতে পারবে না জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা অক্ষরে অক্ষরে পালন করুন : স্বরাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর নির্দেশেই খালেদা জিয়াকে মুক্তির সিদ্ধান্ত করোনা ছোঁয়াচে, এক মিটার দূরত্বে থাকার পরামর্শ টিসিবি-ভোক্তা অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল ২৬ মার্চ থেকে সারাদেশে ১০ দিন গণপরিবহন বন্ধ সারাদেশে যাত্রীবাহী নৌযান চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ সকল বেসরকারি প্রতিষ্ঠানও বন্ধের নির্দেশ সরকারি অফিস-আদালত বন্ধ ঘোষণা
৩৮২৮

সাড়ে ৭ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে আসছে ২২ মে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ মে ২০১৯  

ধর্মপ্রাণ মুসলমানদের ঈদ উৎসবকে আরো রঙ্গিন করে তুলতে সব প্রস্তুতি শেষ করেছে বাংলাদেশ ব্যাংক। ঈদুল ফিতর উপলক্ষ্যে গ্রাহকদের জন্য আগামী ২২ মে থেকে বাজারে ছাড়ছে নতুন টাকা। টাকা বিতরণ চলবে ৩০ মে পর্যন্ত। এবার মোট ৭ হাজার ৫০০ কোটি টাকার নতুন টাকা ছাপিয়েছে বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, এবার আরো বড় পরিসরে নতুন টাকা ছাড়ার পরিকল্পনা নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে এবার দুই ও পাঁচ টাকার নতুন নোট ছাড়া হবে না। শুধুমাত্র ১০, ২০, ৫০  ও ১০০ টাকার নতুন নোট পাবেন গ্রাহকরা। এ ক্ষেত্রে ১ জন গ্রাহক সবগুলো নোটের একটি করে বান্ডিল মিলিয়ে সবোচ্চ ১৮ হাজার টাকা নিতে পারবেন।

অন্যান্য বছর তফসিলি ব্যাংকের ২০টি শাখার মাধ্যমে গ্রাহকদের মাঝে নতুন টাকা বিতরণ করা হলেও এবার আরো ১০ টি শাখা বাড়ানো হয়েছে। মোট ৩০টি শাখার মাধ্যমে নতুন টাকা বিতরণ করা হবে।

এছাড়া, বাংলাদেশ ব্যাংকের শাখা অফিসগুলোর মাধ্যমেও গ্রাহকরা নতুন টাকা সংগ্রহ করতে পারবেন।

এবার তফসিলি ব্যাংকগুলোর প্রতিটি শাখা দিনে ২০ লাখ টাকা করে নতুন টাকা পাবেন। এভাবে তারা মোট ৭ কর্মদিবস নতুন টাকা বিতরণ করবে। এ হিসাবে তফসিলি ব্যাংকের প্রতিটি শাখা এবারের ঈদ উপলক্ষ্যে প্রায় ১ কোটি ৪০ লাখ টাকা করে পাবে বিতরণের জন্য।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত শাখাগুলো প্রতিদিনই গ্রাহক চাহিদা বিবেচনায় আনলিমিটেড হারে নতুন টাকা বিলি করবেন।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বুধবার বলেন, ঈদুল ফিতর উপলক্ষ্যে নতুন টাকা ছাপানোসহ আনুষঙ্গিক সব কাজ শেষ করে রেখেছে বাংলাদেশ। ২২ মে থেকে বাজারে ছাড়া হবে।

তিনি বলেন, এবার ৩০ মে পর্যন্ত ৭ কর্মদিবস তফসিলি ব্যাংকের ৩০টি শাখা থেকে গ্রাহকরা নতুন টাকা সংগ্রহ করতে পারবেন।

এই বিভাগের আরো খবর