সোমবার   ২০ জানুয়ারি ২০২০   মাঘ ৬ ১৪২৬   ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
চীনের জিনজিয়াং প্রদেশে শক্তিশালী ভূমিকম্প শহীদ আসাদ দিবস আজ বৈষম্য বিলোপ আইনের খসড়া তৈরির কাজ চলছে: আইনমন্ত্রী মানবতার কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি আজ : শিক্ষামন্ত্রী ফাইভজির স্বপ্ন বাস্তবে পরিণত হবে শিগগির: অর্থমন্ত্রী ঢাকা সিটি ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত ইসির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বয়ানে চলছে দ্বিতীয় দিনের ইজতেমা,কাল আখেরী মোনাজাত বিপিএলে প্রথম শিরোপার স্বাদ পেলো রাজশাহী আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি শিক্ষাপ্রতিষ্ঠানে সাউন্ড সিস্টেমে জাতীয় সংগীত পরিবেশন করা যাবে ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি শুরু ১৫তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণদের সনদ ১৯ জানুয়ারি
৩৬১৮

সাড়ে ৭ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে আসছে ২২ মে

প্রকাশিত: ১৬ মে ২০১৯  

ধর্মপ্রাণ মুসলমানদের ঈদ উৎসবকে আরো রঙ্গিন করে তুলতে সব প্রস্তুতি শেষ করেছে বাংলাদেশ ব্যাংক। ঈদুল ফিতর উপলক্ষ্যে গ্রাহকদের জন্য আগামী ২২ মে থেকে বাজারে ছাড়ছে নতুন টাকা। টাকা বিতরণ চলবে ৩০ মে পর্যন্ত। এবার মোট ৭ হাজার ৫০০ কোটি টাকার নতুন টাকা ছাপিয়েছে বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, এবার আরো বড় পরিসরে নতুন টাকা ছাড়ার পরিকল্পনা নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে এবার দুই ও পাঁচ টাকার নতুন নোট ছাড়া হবে না। শুধুমাত্র ১০, ২০, ৫০  ও ১০০ টাকার নতুন নোট পাবেন গ্রাহকরা। এ ক্ষেত্রে ১ জন গ্রাহক সবগুলো নোটের একটি করে বান্ডিল মিলিয়ে সবোচ্চ ১৮ হাজার টাকা নিতে পারবেন।

অন্যান্য বছর তফসিলি ব্যাংকের ২০টি শাখার মাধ্যমে গ্রাহকদের মাঝে নতুন টাকা বিতরণ করা হলেও এবার আরো ১০ টি শাখা বাড়ানো হয়েছে। মোট ৩০টি শাখার মাধ্যমে নতুন টাকা বিতরণ করা হবে।

এছাড়া, বাংলাদেশ ব্যাংকের শাখা অফিসগুলোর মাধ্যমেও গ্রাহকরা নতুন টাকা সংগ্রহ করতে পারবেন।

এবার তফসিলি ব্যাংকগুলোর প্রতিটি শাখা দিনে ২০ লাখ টাকা করে নতুন টাকা পাবেন। এভাবে তারা মোট ৭ কর্মদিবস নতুন টাকা বিতরণ করবে। এ হিসাবে তফসিলি ব্যাংকের প্রতিটি শাখা এবারের ঈদ উপলক্ষ্যে প্রায় ১ কোটি ৪০ লাখ টাকা করে পাবে বিতরণের জন্য।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত শাখাগুলো প্রতিদিনই গ্রাহক চাহিদা বিবেচনায় আনলিমিটেড হারে নতুন টাকা বিলি করবেন।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বুধবার বলেন, ঈদুল ফিতর উপলক্ষ্যে নতুন টাকা ছাপানোসহ আনুষঙ্গিক সব কাজ শেষ করে রেখেছে বাংলাদেশ। ২২ মে থেকে বাজারে ছাড়া হবে।

তিনি বলেন, এবার ৩০ মে পর্যন্ত ৭ কর্মদিবস তফসিলি ব্যাংকের ৩০টি শাখা থেকে গ্রাহকরা নতুন টাকা সংগ্রহ করতে পারবেন।

এই বিভাগের আরো খবর