বুধবার   ০১ এপ্রিল ২০২০   চৈত্র ১৮ ১৪২৬   ০৭ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল স্বাধীনতা দিবস উপলক্ষে জনসমাগম করবেন না: প্রধানমন্ত্রী অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া
৩৭৪

সারাদেশে ৭২ লাখ ৮১হাজার স্মার্ট প্রিপেইড মিটার স্থাপনের পরিকল্পনা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১১ নভেম্বর ২০১৮  

সরকার সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার আওতায় বিভিন্ন বিদ্যুৎ বিতরণ কোম্পানির মাধ্যমে সারা দেশে ৭২ লাখ ৮১ হাজার স্মার্ট প্রিপেইড মিটার স্থাপনের লক্ষ্য নির্ধারণ করেছে।

 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার সিস্টেম লস হ্রাস ও সহজতর সেবা নিশ্চিত করার মাধ্যমে লোড ব্যবস্থাপনা উন্নত করার সিদ্ধান্ত নিয়েছে।

 

তিনি বলেন, রাষ্ট্রীয় মালিকানাধীন ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) ১২ লাখ স্মার্ট প্রিপেইড মিটার স্থাপনের লক্ষ্য নির্ধারণ করেছে।

 

তিনি আরো বলেন, ডিপিডিসি ইতোমধ্যে প্রায় দুই লাখ ৭২ হাজার ৩১৯টি প্রিপেইড মিটার স্থাপন করেছে এবং আরো এক লাখ ১৫ হাজার ১৮১টি স্মার্ট প্রিপেইড মিটার স্থাপনের প্রক্রিয়া চলছে।

 

প্রতিমন্ত্রী বলেন, ডিপিডিসি ২০২১ সালের ৩০ জুন নাগাদ সাড়ে ছয় লাখ স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন করবে এবং যে কোনো সময় স্থাপনের জন্য দুই লাখ মিটার মজুদ করবে।

 

প্রকল্প বিবরণী অনুযায়ী, জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সাড়ে ছয় লাখ প্রিপেইড মিটার স্থাপন এবং ২০১৮ সাালের জুলাই থেকে ২০২১ সালের জুনের মধ্যে দুই লাখ স্মার্ট প্রিপেইড মিটার আনার জন্য ৬৫৭.৯৫ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন করেছে।

 

সরকার বড় উদ্যোগের মাধ্যমে রাজধানীর অধিকাংশ স্থান এবং সংলগ্ন নারায়ণগঞ্জ জেলা স্মার্ট প্রিপেইড মিটারের আওতায় নিয়ে আসবে। এ প্রকল্প বাস্তবায়নের ফলে সিস্টেম লস উল্লেখযোগ্য হারে কমবে বলে আশা করা হচ্ছে।

এই বিভাগের আরো খবর