সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২৩ মুহররম ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাচ্চাকে মারধর করায় থানা ঘেরাও হনুমানের! জাতীয় নারী দাবায় শীর্ষস্থানে রানী হামিদ ইউজিসির কাঠগড়ায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১৪ ভিসি ক্যাসিনোতে মিলল ধর্মীয় উপাসনা সামগ্রী! বিজয়নগর সায়েম টাওয়ার থেকে ১৭ জুয়ারী আটক ১৩ নেপালিকে মোটা অংকের বেতনে রাখা হয় জুয়া চালাতে স্পা সেন্টার থেকে আটক ১৬ নারী, ৩ পুরুষ আরও ১০ লক্ষ তরুণ-তরুণীর কর্মসংস্থান করা হবে- পলক আবুধাবি থেকে নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রী অজুহাতে কাজ আটকে রাখলে কঠোর ব্যবস্থা: গণপূর্তমন্ত্রী ব্যাংক নোটের আদলে টোকেন ব্যবহার করা যাবে না ঢাকা আসছেন বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও জাতিসংঘের দূত খিলক্ষেতে বোমা হামলা: ৫ জেএমবির ১২ বছরের দণ্ড আরামবাগ-দিলকুশা ক্লাবে জুয়ার সরঞ্জাম উদ্ধার ভিক্টোরিয়া ক্লাব থেকে নগদ টাকা ও মদের বোতল উদ্ধার সৌদিতে শিরশ্ছেদ করে ১৩৪ জনের মৃত্যুদণ্ড শিশুদের কোলবালিশের ভেতর থেকে ১০ কেজি গাঁজা উদ্ধার! মতিঝিলে ৪ ক্লাবে পুলিশের অভিযান রিমান্ডে খালেদ ও শামীমের কাছ থেকে চাঞ্চল্যকর তথ্য ঢাকায় বাংলাদেশ-ভারত নৌবাহিনী প্রধানের সাক্ষাত
২৭৯

রান্নাবান্না

সাতকড়া - হাঁস

আকাশলীনা

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৮  

ঋতুচক্রের পরিক্রমায় প্রকৃতিতে এখন শীতের রাজত্ব। মুখরোচক নানা খাবার খাওয়ার এখনি সময়। এ মৌসুমে বিশ্ব জুড়ে হাসের মাংসের কদর বেড়ে যায়। আমাদের দেশও তার ব্যতিক্রম নয়। এ সময়ে চালের আটার রুটি, ছিট রুটি, পরোটা, খিচুড়ি এমনকি ভাতের সাথেও হাসের মাংস দারুন উপাদেয়। তাই আমাদের পাঠকদের জন্য ধারাবাহিক ভাবে প্রকাশিত হচ্ছে আকাশলীনার পাঠানো কয়েকটি হাসের রেসিপি। নিত্য নতুন রেসিপি পেতে আগ্রহীরা নিয়মিত চোখ রাখুন আমাদের পেজে।

সাতকড়া - হাঁস

 

যা যা লাগবে    হাঁসের মাংস-১ কেজি, পিয়াজ কুচি-১ কাপ, পিয়াজ বাটা- ২ টেবিল চামচ, রসুন বাটা-১ টেবিল চামচ, আদা বাটা-১ টেবিল চামচ, হলুদ গুড়া-১ চা চামচ, মরিচ গুড়া-১ টেবিল চামচ, ধনে গুড়া-১/২ টেবিল চামচ, জিরা গুড়া-১/২ টেবিল চামচ, গরম মশলা গুড়া-১ চামচ, আস্ত গরম মশলা-৫/৬ টুকরো করে প্রতিটা, লবণ-স্বাদমতো, সাতকড়ার উপরের মোটা খোসার অংশ কিউব করা-১/৩ কাপ, চিনি-১ চা চামচ, ফুটন্ত গরম পানি- প্রয়োজন মত, তেল-১/৩ কাপ।  

 

যেভাবে করবেন   হাঁসের মাংস গরম পানিতে ১/২ ঘন্টা ভিজিয়ে রেখে ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এতে পানি, তেল, সাতকড়া এবং গরম মশলার গুড়া ছাড়া বাদবাকি সব উপকরণ মিশান। ভাল করে ডলে ডলে মাখিয়ে ১ ঘন্টা মেরিনেড করে নিন। তেল এ্যাড করে চুলায় বসিয়ে দিন। টগবগ করে ফুটলে ঢেকে চুলার জ্বাল কমিয়ে দিন। মাঝে মাঝে নেড়ে দেবেন। পানি শুকিয়ে গেলে ১/২ কাপ ফুটন্ত পানি এ্যাড করে একইভাবে আবারো কসান। এর মধ্যে মাংস সিদ্ধ হয়ে এলে সাতকড়া দিয়ে নেড়ে ঝোলের পানি দিয়ে ঢেকে দিন। সাতকড়া এবং মাংস পুরো সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। পছন্দমত ঝোল রেখে গরম মশলার গুড়া ও চিনি মিশিয়ে নামিয়ে নিন। গরম গরম খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন দারুণ মজার সাতকড়া-হাঁস।