বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯   কার্তিক ২৯ ১৪২৬   ১৬ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রোহিঙ্গা সমস্যার পেছনে জিয়াউর রহমানের হাত ছিল: প্রধানমন্ত্রী খেলাপি ঋণ অবশ্যই আদায় করা হবে: অর্থমন্ত্রী ধেয়ে আসছে ‘বুলবুলে’র চেয়েও ভয়ানক ঘূর্ণিঝড় ‘নাকরি’ বরিশালের বর্ধিত এলাকার কাঁচাসড়ক অচিরেই পাকা করার উদ্যোগ দেশের কল্যাণে প্রয়োজনে বাবার মতো জীবন দেবো: শেখ হাসিনা বিমানে উড়ে বাংলাদেশ এল ২২৫টি গরু! বুলবুলে ক্ষতিগ্রস্থ ২৭ পরিবারের মাঝে ঢেউটিন ও অর্থ সহায়তা দেশে রফতানি বাড়াতে দরকার পরিবহন খাতে উন্নয়ন: বিশ্বব্যাংক মা হারানো সেই শিশুর দায়িত্ব নিলেন উপমন্ত্রী শামীম মালয়েশিয়ায় বীমার আওতায় দুই লাখ বাংলাদেশি কর্মী আওয়ামী লীগে দূষিত রক্তের প্রয়োজন নেই: সেতুমন্ত্রী ঘুরে দাঁড়িয়ে দুর্দান্ত জয় বাংলাদেশের মেয়েদের শেখ হাসিনার নেতৃত্ব মানুষের দিন বদল হয়েছে-তথ্যমন্ত্রী ৭৫ পরবর্তীতে অনেকে উচ্ছিষ্টের লোভে দল ছেড়ে চলে গেছেন: নওফেল নকল মুদ্রা দিয়ে প্রতারণার অভিযোগে গ্রেফতার ৯ বাংলাদেশ থেকে কেউ বিচ্ছিন্নতাবাদী তৎপরতা চালাতে পারবে না সমুদ্রের ঢেউয়ে ভেসে আসছে কোটি কোটি টাকার কোকেন! বাবার সঙ্গে কঙ্গনার সম্পর্ক নিয়ে মুখ খুললেন সুরাজ! ব্যাটসম্যানদের টেস্ট মেজাজে ব্যাট করতে হবে: দুর্জয় ববি উপাচার্যের এর সাথে গনিত অলিম্পিয়াডে বিজয়ীর সাক্ষাত
৩২৩

রান্নাবান্না

সাতকড়া - হাঁস

আকাশলীনা

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৮  

ঋতুচক্রের পরিক্রমায় প্রকৃতিতে এখন শীতের রাজত্ব। মুখরোচক নানা খাবার খাওয়ার এখনি সময়। এ মৌসুমে বিশ্ব জুড়ে হাসের মাংসের কদর বেড়ে যায়। আমাদের দেশও তার ব্যতিক্রম নয়। এ সময়ে চালের আটার রুটি, ছিট রুটি, পরোটা, খিচুড়ি এমনকি ভাতের সাথেও হাসের মাংস দারুন উপাদেয়। তাই আমাদের পাঠকদের জন্য ধারাবাহিক ভাবে প্রকাশিত হচ্ছে আকাশলীনার পাঠানো কয়েকটি হাসের রেসিপি। নিত্য নতুন রেসিপি পেতে আগ্রহীরা নিয়মিত চোখ রাখুন আমাদের পেজে।

সাতকড়া - হাঁস

 

যা যা লাগবে    হাঁসের মাংস-১ কেজি, পিয়াজ কুচি-১ কাপ, পিয়াজ বাটা- ২ টেবিল চামচ, রসুন বাটা-১ টেবিল চামচ, আদা বাটা-১ টেবিল চামচ, হলুদ গুড়া-১ চা চামচ, মরিচ গুড়া-১ টেবিল চামচ, ধনে গুড়া-১/২ টেবিল চামচ, জিরা গুড়া-১/২ টেবিল চামচ, গরম মশলা গুড়া-১ চামচ, আস্ত গরম মশলা-৫/৬ টুকরো করে প্রতিটা, লবণ-স্বাদমতো, সাতকড়ার উপরের মোটা খোসার অংশ কিউব করা-১/৩ কাপ, চিনি-১ চা চামচ, ফুটন্ত গরম পানি- প্রয়োজন মত, তেল-১/৩ কাপ।  

 

যেভাবে করবেন   হাঁসের মাংস গরম পানিতে ১/২ ঘন্টা ভিজিয়ে রেখে ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এতে পানি, তেল, সাতকড়া এবং গরম মশলার গুড়া ছাড়া বাদবাকি সব উপকরণ মিশান। ভাল করে ডলে ডলে মাখিয়ে ১ ঘন্টা মেরিনেড করে নিন। তেল এ্যাড করে চুলায় বসিয়ে দিন। টগবগ করে ফুটলে ঢেকে চুলার জ্বাল কমিয়ে দিন। মাঝে মাঝে নেড়ে দেবেন। পানি শুকিয়ে গেলে ১/২ কাপ ফুটন্ত পানি এ্যাড করে একইভাবে আবারো কসান। এর মধ্যে মাংস সিদ্ধ হয়ে এলে সাতকড়া দিয়ে নেড়ে ঝোলের পানি দিয়ে ঢেকে দিন। সাতকড়া এবং মাংস পুরো সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। পছন্দমত ঝোল রেখে গরম মশলার গুড়া ও চিনি মিশিয়ে নামিয়ে নিন। গরম গরম খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন দারুণ মজার সাতকড়া-হাঁস।