বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রাজধানীতে `ফইন্নী গ্রুপের` ৬ সদস্য আটক স্পিকারের সঙ্গে সার্বিয়ার উপ-প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ ক্লাসিকোর ভেন্যু পাল্টানোর অনুরোধ লা লিগার উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৮ কাউন্সিলর নজরদারিতে যেমন ছিল নবিজির জীবনের শেষ মুহূর্তটি দলের নাম ভাঙিয়ে অন্যায় করতে দেবেন না মেয়র সাদিক কমছে রাতের তাপমাত্রা, প্রকৃতিতে শীতের আগমনী বার্তা কিশোরকে পিটিয়ে হত্যা এসআই আকরামসহ ১১ জন জেলহাজতে মানবতাবাদী নাট্যকার আর্থার মিলারের জন্ম মুখের কথায় চলে সাইদের ‘আশ্চর্য মোটরসাইকেল’ বরিশালে জাল-ইলিশসহ ২২জেলে আটক নীলনদের তীরে মিললো ‘গুরুত্বপূর্ণ’ প্রাচীন কফিন পর্দা নামলো ডিজিটাল ডিভাইস অ্যান্ড এক্সপোর কুষ্টিয়ায় শুরু হলো তিনদিন ব্যাপী লালনমেলা বাংলাদেশই বিশ্বসেরা, প্রবৃদ্ধি হবে ৭.৮ শতাংশ হাজার কোটি টাকার চেকের কপি প্রতারক চক্রের বাসায়! ৯ কর্মীকে তলব, একজনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ ইন্দোনেশিয়া থেকে সরাসরি পণ্য আমদানির সুযোগ চায় বাংলাদেশ পার্বত্য জেলায় সন্ত্রাস-মাদক নির্মূল করা হবে-স্বরাষ্ট্রমন্ত্রী
২৯৬

রান্নাবান্না

সাতকড়া - হাঁস

আকাশলীনা

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৮  

ঋতুচক্রের পরিক্রমায় প্রকৃতিতে এখন শীতের রাজত্ব। মুখরোচক নানা খাবার খাওয়ার এখনি সময়। এ মৌসুমে বিশ্ব জুড়ে হাসের মাংসের কদর বেড়ে যায়। আমাদের দেশও তার ব্যতিক্রম নয়। এ সময়ে চালের আটার রুটি, ছিট রুটি, পরোটা, খিচুড়ি এমনকি ভাতের সাথেও হাসের মাংস দারুন উপাদেয়। তাই আমাদের পাঠকদের জন্য ধারাবাহিক ভাবে প্রকাশিত হচ্ছে আকাশলীনার পাঠানো কয়েকটি হাসের রেসিপি। নিত্য নতুন রেসিপি পেতে আগ্রহীরা নিয়মিত চোখ রাখুন আমাদের পেজে।

সাতকড়া - হাঁস

 

যা যা লাগবে    হাঁসের মাংস-১ কেজি, পিয়াজ কুচি-১ কাপ, পিয়াজ বাটা- ২ টেবিল চামচ, রসুন বাটা-১ টেবিল চামচ, আদা বাটা-১ টেবিল চামচ, হলুদ গুড়া-১ চা চামচ, মরিচ গুড়া-১ টেবিল চামচ, ধনে গুড়া-১/২ টেবিল চামচ, জিরা গুড়া-১/২ টেবিল চামচ, গরম মশলা গুড়া-১ চামচ, আস্ত গরম মশলা-৫/৬ টুকরো করে প্রতিটা, লবণ-স্বাদমতো, সাতকড়ার উপরের মোটা খোসার অংশ কিউব করা-১/৩ কাপ, চিনি-১ চা চামচ, ফুটন্ত গরম পানি- প্রয়োজন মত, তেল-১/৩ কাপ।  

 

যেভাবে করবেন   হাঁসের মাংস গরম পানিতে ১/২ ঘন্টা ভিজিয়ে রেখে ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এতে পানি, তেল, সাতকড়া এবং গরম মশলার গুড়া ছাড়া বাদবাকি সব উপকরণ মিশান। ভাল করে ডলে ডলে মাখিয়ে ১ ঘন্টা মেরিনেড করে নিন। তেল এ্যাড করে চুলায় বসিয়ে দিন। টগবগ করে ফুটলে ঢেকে চুলার জ্বাল কমিয়ে দিন। মাঝে মাঝে নেড়ে দেবেন। পানি শুকিয়ে গেলে ১/২ কাপ ফুটন্ত পানি এ্যাড করে একইভাবে আবারো কসান। এর মধ্যে মাংস সিদ্ধ হয়ে এলে সাতকড়া দিয়ে নেড়ে ঝোলের পানি দিয়ে ঢেকে দিন। সাতকড়া এবং মাংস পুরো সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। পছন্দমত ঝোল রেখে গরম মশলার গুড়া ও চিনি মিশিয়ে নামিয়ে নিন। গরম গরম খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন দারুণ মজার সাতকড়া-হাঁস।