• সোমবার   ২৫ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১২ ১৪২৭

  • || ১১ জমাদিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দেশে পৌঁছেছে সেরামের ৫০ লাখ টিকা রমজানে টিসিবির পণ্য ৩ গুণ বাড়ানো হবে: বাণিজ্যমন্ত্রী রেশম শিল্পের উন্নয়নে সমন্বিত উদ্যোগ নেওয়া হবে: পাটমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২০, শনাক্ত ৪৭৩ অপপ্রচার ও ষড়যন্ত্রের বিরুদ্ধে ঐক‌্যবদ্ধ হওয়ার আহ্বান: কাদের দশম ও দ্বাদশ শ্রেণির নিয়মিত ক্লাস হবে: শিক্ষামন্ত্রী ঢাকা শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্রে পরিণত হবে: তাজুল করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৪৩৬ সবার আগে আমি ভ্যাকসিন নেব : অর্থমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৫৮৪ সার্জেন্টের ওপর হামলাকারী সেই যুবক গ্রেপ্তার পিকে হালদারের দুই সহযোগীকে গ্রেফতার করেছে দুদক প্রতিক্রিয়াশীলতা বিএনপির রাজনৈতিক চরিত্র: কাদের সরকারের সাফল্যে বিএনপি উদ্ভ্রান্ত হয়ে গেছে : তথ্যমন্ত্রী বাইডেন কমলাকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর অভিনন্দন ঢাকায় পৌঁছে গেছে করোনার টিকা ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে শুভ সূচনা টাইগারদের পৌর নির্বাচনে নৌকার বিপক্ষে গেলেই কঠোর ব্যবস্থা: কাদের রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে ভাসানচরে নতুন থানা: স্বরাষ্ট্রমন্ত্রী প্রথমে ঢাকায় টিকা কর্মসূচি শুরু হবে: স্বাস্থ্যমন্ত্রী

সাইবার সিকিউরিটি চর্চা দেবে সুরক্ষা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ অক্টোবর ২০১৯  

ছোট কিংবা বড় ব্যবসা প্রতিষ্ঠানের আকার যেমনই হোক না কেন– সব জায়গায়ই চাই নিরাপদ সাইবার সিকিউরিটির চর্চা। চলুন, এক নজরে দেখে নেওয়া যাক একটি প্রতিষ্ঠানের সাইবার সিকিউরিটির চর্চাগুলো কেমন হওয়া উচিত:

কর্মী সচেতনতা ও ট্রেনিং:

যেকোনও প্রতিষ্ঠানের সাইবার নিরাপত্তার জন্য সবার আগে প্রয়োজন কর্মী সচেতনতা। বছরে অন্তত একবার নতুন-পুরনো সহকর্মীদের অংশগ্রহণে আয়োজন করুন সাইবার সিকিউরিটি প্রশিক্ষণ। ফিশিং ই-মেইল এবং লিংক সম্পর্কে সচেতন করে তুলুন কর্মীদের। এছাড়া যখনই নতুন কোনও কর্মী প্রতিষ্ঠানে যুক্ত হবেন তখনই তাঁকে প্রতিষ্ঠানের সাইবার সিকিউরিটির সব  নিয়ম জানিয়ে দিন।

সাপ্তাহিক ব্যাকআপ:

বিশেষ দিন, খারাপ আবহাওয়া কিংবা কাজের চাপ যাই থাকুক না কেন সপ্তাহের শেষ দিন ছুটির আগে আগে যার যার পিসির ফাইল ব্যাকআপ করা বাধ্যতামূলক করে দিন। সহকর্মীর সংখ্যা ও কাজের চাপ অনুযায়ী এক বা একাধিক এক্সটার্নাল হার্ডডিস্ক ক্রয় করে নিন। শুরুতে খরচ বেশি হচ্ছে মনে হলেও চূড়ান্ত সময়ে এটি আপনাকে অনেক বিপদ থেকে রক্ষা করবে। এছাড়া ক্লাউড ব্যাকআপের ব্যবস্থা নিতে পারেন।

আপ টুডেট ওএস এবং সফটওয়্যার:

অনেক সময় ডাটা বাঁচাতে ও ইন্টারনেটের গতি ধরে রাখতে বিভিন্ন অফিসে উইন্ডোজের অটো-আপডেট বন্ধ রাখা হয়। এটি যেকোনও সময় ভয়াবহ বিপদ ডেকে আনতে পারে। আপনার কাজের নিরবচ্ছিন্নতা ধরে রাখার জন্যই আপনার অপারেটিং সিস্টেম ও প্রতিদিন ব্যবহার করা সফটওয়্যার নিয়মিত আপডেটেড রাখুন।

নতুন কর্মী নেওয়ার আগে যাচাই করে নিন:

স্টার্টআপের সংখ্যা বাড়ার সঙ্গে বাড়ছে দক্ষ লোকবলের অভাব। কখনও কখনও এক প্রতিষ্ঠানের লোক অন্য প্রতিষ্ঠানে অনুপ্রবেশ করে তথ্য ও কর্মপদ্ধতি জানার আশায়। তাই, নতুন কর্মী নেওয়ার সময় সচেতন হোন, সোশ্যাল মিডিয়ার এই যুগে ফেসবুক প্রোফাইল থেকেও পেয়ে যাবেন যে কারও খুঁটিনাটি।

সর্বোচ্চ সতর্কতা- নিরাপদ অ্যাডমিন ক্রেডেনশিয়াল:

ব্যবসায়ের নথি, অনলাইনে অ্যাডমিন ক্রেডেনশিয়াল ইত্যাদি বিষয়ে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে। অ্যাডমিন আইডির একসেস যেন নির্ধারিত ব্যক্তির বাইরে না যায় সে বিষয়েও সচেতন থাকতে হবে।

এন্ডপয়েন্ট সিকিউরিটির ব্যবহার:

আপনার প্রতিষ্ঠানে যদি ন্যূনতম ৫টি কম্পিউটারও থাকে তাহলে এন্ডপয়েন্ট সিকিউরিটির ব্যবহার আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। সর্বোচ্চ কয়েক হাজার কম্পিউটার হলেও এন্ডপয়েন্ট সিকিউরিটির মাধ্যমে একটি অ্যাডমিন কনসোল থেকেই সব ব্যবহারকারীর তথ্য সুরক্ষিত রাখতে পারবেন। বাংলাদেশে বিশ্বের প্রায় সকল নামীদামী অ্যান্টিভাইরাস ব্র্যান্ডের এন্ডপয়েন্ট সিকিউরিটি পাওয়া যায়।