শুক্রবার   ০৬ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬   ০৮ রবিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিএনপি বিশৃঙ্খলা করলে আওয়ামী লীগও প্রস্তুত: কাদের চাল নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই : কৃষিমন্ত্রী দেশ বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের পথে এগিয়ে চলছে: তথ্যমন্ত্রী বিএনপিপন্থিদের হট্টগোল কলঙ্কজনক-আদালত অবমাননা অন-অ্যারাইভাল ভিসাসহ বাংলাদেশ-ভারতের নৌপথে খুলছে অনেক জট ‘বিশ্বসুন্দরী’র রোমান্টিক গান নিয়ে হাজির সিয়াম-পরী মেয়েদের রৌপ্য, বাকী জিতেছেন ব্রোঞ্জ আইনজীবী তালিকাভুক্তি নিবন্ধন পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আখেরাতের জীবন চিরস্থায়ী ডাক ও টেলিযোগাযোগের নতুন সচিব নূর-উর রহমান অপরাধীদের স্থান আওয়ামী লীগে নেই: ওবায়দুল কাদের গৌরনদীতে প্রান্তিক চাষীদের মাঝে বিনা মুল্যে সার ও বীজ বিতরন হ‌লি আ‌র্টিজান মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টে ইরানের ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে একজোট হচ্ছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপ কিডনি দান করা যাবে, কেনাবেচা যাবে না: হাইকোর্ট বাংলাদেশে কোনো আর্থিক সংকট নেই: স্পিকার টেলিযোগাযোগ বিভাগে নতুন সচিব, ট্যারিফ কমিশনে চেয়ারম্যান গণতন্ত্র এখন মজবুত ভিতের ওপর প্রতিষ্ঠিত: রাষ্ট্রপতি বাড়াবাড়ির একটা সীমা থাকা দরকার: প্রধান বিচারপতি
৬০

সাংবিধানিক পদধারীদের প্রটোকল দেয়ার নির্দেশ

প্রকাশিত: ৭ আগস্ট ২০১৯  

সুপ্রিমকোর্টের বিচারপতিসহ সাংবিধানিক পদধারী ব্যক্তিদের রাষ্ট্রীয় পদমর্যাদা ক্রম অনুযায়ী আগের মত প্রটোকল দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জেলা প্রশাসক, পুলিশ সুপার ও প্রটোকল সংশ্লিষ্টদের আগের মতোই এ প্রটোকল দিতে বলা হয়েছে।

একটি রিট আবেদনের নিষ্পত্তি করে বুধবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট একরামুল হক টুটুল। তাকে সহযোগিতা করেন আইনজীবী মামুন মাহবুব ও তাপস কুমার বিশ্বাস।

গত ৩১ জুলাই ‘রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী ছাড়া কেউ ভিআইপি নন, হাইকোর্টের একটি বেঞ্চের এই মন্তব্যকে কোন কোন গণমাধ্যমে আদালতের আদেশ বলে প্রচার করা হয়। ওই মন্তব্যের সূত্র ধরে কয়েকটি অনলাইনে ‘হাইকোর্ট ডিঙ্গিয়ে প্রটোকল চাইলেন বিচারপতি’ এ ধরনের শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এতে সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়। এমনকি সাংবিধানিক পদধারী ব্যক্তিদের প্রটোকল দেয়ার ক্ষেত্রে সংশ্লিষ্টরা দ্বিধাদ্বন্দে পড়েন।

এ অবস্থায় হাইকোর্টে রিট করেন আইনজীবী শাহিনুর রহমান। এ রিটের শুনানি নিয়ে আদালত এ আদেশ দেয়।

এই বিভাগের আরো খবর