• শনিবার   ১১ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৬ ১৪২৭

  • || ২০ জ্বিলকদ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের
৫৬১

সরকারের উন্নয়নের ১০ বছর নিয়ে সংকলন প্রকাশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০১৮  


 

আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের টানা দুই মেয়াদে ১০ বছরের উন্নয়নযাত্রার কথা এবার মুদ্রিত হলো ছাপা অক্ষরে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইংয়ের উদ্যোগে ‘বাংলাদেশ:অগ্রগতি ও উন্নয়নের দশ বছর’ শিরোনামের এই সংকলনটি প্রকাশ করেছে জিনিয়াস পাবলিকেশনস। বইটি লেখার জন্য ২০০৯ থেকে ২০১৮ সময়সীমার মধ্যে আওয়ামী লীগের পর পর দুই দফা দেশ পরিচালনার তথ্য-উপাত্ত জোগান দিয়েছে সরকারের বিভিন্ন মন্ত্রণলায় ও বিভাগ।
সংকলনে উল্লেখ করা হয়েছে, নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতায় বিজয় অর্জন করে। প্রথম মেয়াদের পাঁচ বছর শেষে ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট আবারও বিজয় অর্জন করে তৃতীয়বারের মতো সরকার পরিচালনার ভার নেয়। এই ১০ বছরে কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামো উন্নয়নসহ আর্থ-সামাজিক সব খাতে বাংলাদেশ অর্জন করেছে বিস্ময়কর অগ্রগতি; বাংলাদেশ বিশ্বে উন্নয়নের মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ২০১৫ সালে নিম্ন মধ্যম আয়ের দেশ এবং ২০১৮ সালে স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের স্বীকৃতি পাওয়ার বিভিন্ন পর্যায়গুলোও উঠে এসেছে এই প্রকাশনায়।

সংকলনটির প্রধান সম্পাদক প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি ইহসানুল করিম। এর গ্রন্থনা ও সম্পাদনায় কাজ করেছেন প্রধানমন্ত্রীর অতিরিক্তি প্রেস সচিব নজরুল ইসলাম। আর সার্বিক সহযোগিতায় ছিলেন প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব মামুন অর রশিদ এবং সহকারী প্রেস সচিব আশরাফ সিদ্দিকী বিটু।

উন্নয়ন বিভাগের পাঠকপ্রিয় খবর