মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
চার দিনের সফরে আজ নেপাল যাচ্ছেন রাষ্ট্রপতি ট্রেন দুর্ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রীর শোক শুধু কৃষিতে নির্ভর না করে শিল্প উৎপাদন বাড়াতে হবে: প্রধানমন্ত্রী রেল দুর্ঘটনা: সংশ্লিষ্টদের সতর্ক হওয়ার নির্দেশ ৬ ঘণ্টা পর চালু হলো ঢাকা-চট্টগ্রাম রেল যোগাযোগ ট্রেন দুর্ঘটনায় নিহতের পরিবারকে ১ লাখ,আহতদের ১০ হাজার দেয়ার ঘোষণা নুসরাত হত্যা:ফাঁসির আসামিদের পাঠানো হলো কুমিল্লা কারাগারে ব্রাহ্মণবাড়িয়ার কসবায় দুর্ঘটনাস্থলে রেলমন্ত্রী দুই ট্রাভেল এজেন্সিতে র‌্যাবের অভিযান, ১০৫০ পাসপোর্ট জব্দ কসবায় ট্রেন সংঘর্ষে হতাহতের ঘটনায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক আজ ভয়াল ১২ নভেম্বর দুটি বড় ধরনের ঘূর্নিঝড় মোকাবেলা করতে হলো সাদিক আবদুল্লাহকে সংসদে বাংলাদেশের পতাকবাহী জাহাজ (সুরক্ষা) বিলের রিপোর্ট উপস্থাপন মডেল ফার্মেসী উদ্বোধন করেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মুজিব বর্ষ উদযাপনে ভারতের আগ্রহ রয়েছে: রাম মাধব বাংলা বন্ড চালু বিশ্ব অর্থনীতিতে একটি বড় পদক্ষেপ:অর্থমন্ত্রী ইন্দো-প্যাসিফিক সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ মোমেনের ২০২০ সালের হজ নিয়ে সৌদির সাথে বাংলাদেশের চুক্তি ১ ডিসেম্বর সম্প্রচারের অপেক্ষায় ১১টি বেসরকারি টিভি র‌্যাবের অভিযানে রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি চক্রের হদিস
২৪৩

সরকারি চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিস বন্ধে উচ্চ আদালতের রুল 

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০১৯  

সরকারি চিকিৎসকদের বেসরকারি হাসপাতালে চিকিৎসা দেয়া বা কাজ করাটা কেন অবৈধ ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন উচ্চ আদালত। একইসঙ্গে চিকিৎসা নীতিমালা প্রণয়নে একটি স্বাধীন বিশেষজ্ঞ কমিশন গঠনের নির্দেশ দেয়া হয়েছে। যে কমিটি সরকারি-বেসরকারি চিকিৎসকদের প্র্যাকটিস, ফি-সহ আনুষঙ্গিক বিষয়ে সরকারকে সুপারিশ করবে। আদালত উদ্বেগ প্রকাশ করে শুনানিতে বলেন, মানুষের জীবন নিয়ে বাণিজ্য করা যাবে না।

বর্তমান আইন অনুযায়ী, সরকারি হাসপাতালের চিকিৎসকদের অফিস শেষে বেসরকারি হাসপাতালে চিকিৎসা সেবা দেয়ার সুযোগ রয়েছে। সেই সুযোগের অপব্যবহার করে অনেক চিকিৎসক সরকারি হাসপাতালে অনুপস্থিত থেকে বেসরকারি হাসপাতালের দিকে ঝুঁকছেন। এর হার ৬২ শতাংশ বলে রিপোর্টও দিয়েছে দুদক।

সরকারি চিকিৎসকদের বেসরকারি হাসপাতালে চিকিৎসা দেয়ার বৈধতা নিয়ে মঙ্গলবার শুনানি হয় উচ্চ আদালতে। শুনানি শেষে রুল জারি করেন আদালত। আদেশ দেন, সমন্বিত চিকিৎসা নীতিমালা প্রণয়নে একটি স্বাধীন বিশেষজ্ঞ কমিশন গঠনের। যে কমিটি সরকারি-বেসরকারি চিকিৎসকদের প্র্যাকটিস, ফি-সহ আনুষঙ্গিক বিষয়গুলো নির্ধারণ করবে।

এ বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, বেসরকারি হাসপাতালগুলোতে প্র্যাকটিসের একটি বিধান ছিল। এই বিধানটি কেন সংবিধানের আর্টিকেল ৩২ এর সঙ্গে সাংঘর্ষিক হবে না, অসাংবিধানিক হবে না, এজন্য মহামান্য হাইকোর্ট একটি রুল জারি করেছেন। একই সঙ্গে একটি স্বাধীন মেডিকেল কমিশন গঠনেরও নির্দেশনা দিয়েছেন আদালত।

এদিন শুনানিতে দেশের সরকারি চিকিৎসা ব্যবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন উচ্চ আদালত। বলেন, মানুষের জীবন নিয়ে বাণিজ্য করা যাবে না।

রিটকারী আইনজীবী অ্যাডভোকেট আব্দুস সাত্তার পালোয়ান বলেন, সরকার কোটি কোটি টাকা বিনিয়োগ করার পরও মানুষের জীবন নিয়ে বাণিজ্য হচ্ছে। কোটি কোটি টাকা ভর্তুকি দেয়ার পরও সাধারণ মানুষ কোনো ওষুধ পাচ্ছেন না। এজন্য আদালত বলেছেন, এ বিষয়ে একটি গাইডলাইন তৈরি হওয়া উচিত যাতে সাধারণ মানুষের জীবন নিয়ে কেউ ব্যবসা করতে না পারেন।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বিএমডিসি এবং বিএমএকে উচ্চ আদালতের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

এই বিভাগের আরো খবর