• মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৫ ১৪২৭

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রায়হান হত্যা: ৫ দিনের রিমান্ডে কনস্টেবল টিটু ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ কৃষি গবেষণা বিনিময়ের উপর জোর দিতে হবে: কৃষিমন্ত্রী ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০ টাঙ্গাইলে গণধর্ষণ মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড ভূমিহীনদের ২ শতাংশ জমি দেয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ১৪৭২ পাপিয়া দম্পতির ২৭ বছরের কারাদণ্ড আইন সংশোধনে প্রধানমন্ত্রী নিজেই উদ্যোগ নিয়েছেন: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১১৯৩

সদ্য ভর্তি হওয়া একাদশের শিক্ষার্থীদের ক্লাস হবে অনলাইনে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২০  

করোনাভাইরাস পরিস্থিতিতে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হলে সর্ব প্রথম অনলাইনে ক্লাস শুরু করে ঢাকা কলেজ। অনলাইন ক্লাসে সফলও হয়েছে প্রতিষ্ঠানটি। ইতোমধ্যে শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষাও নেয়া হয়েছে। আর এতে উপস্থিতিও প্রায় শতভাগ।

এবার সদ্য ভর্তি হওয়া উচ্চ মাধ্যমিকের (২০২০-২১ শিক্ষাবর্ষ) একাদশ শ্রেণির শিক্ষার্থীদের অনলাইন ক্লাস শুরু করতে যাচ্ছে কলেজ প্রশাসন। এর প্রস্তুতিও প্রায় সম্পন্ন করেছে প্রতিষ্ঠানটি।

অক্টোবরের প্রথম সপ্তাহে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি অনলাইন ক্লাসের উদ্বোধন করবেন। এরপর থেকেই সদ্য ভর্তি হওয়া শিক্ষার্থীদের অনলাইন ক্লাস শুরু হবে।

ঢাকা কলেজ সূত্র জানায়, অনলাইন ক্লাস শুরুর জন্য সবরকম প্রস্তুতি সম্পন্ন করেছে কলেজ প্রশাসন। এরই অংশ হিসেবে স্থাপন করা হয়েছে আধুনিক সুযোগ-সম্বলিত নতুন স্থায়ী স্টুডিও। অন্যান্য প্রস্তুতিও শেষ হয়েছে। নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের অনলাইন ক্লাস, পরীক্ষা, সিলেবাস এবং পাঠ্যধারা সম্বন্ধে বিস্তারিত ধারণা দিতে তিন ধাপে অনুষ্ঠিত হচ্ছে অনলাইনে মতবিনিময় সভা। এর মাধ্যমে একাদশে ভর্তি হওয়া এসব শিক্ষার্থীরা তাদের পাঠ কার্যক্রম সম্বন্ধে বিস্তারিত জানতে পারবে ও শিক্ষকদের সঙ্গে মতবিনিময় করতে পারবে।

এ বিষয়ে উচ্চ মাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের জন্য গঠিত কলেজের নিবিড় পর্যবেক্ষণ কমিটির (নিপক) প্রধান ও ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক পুরঞ্জয় বিশ্বাস বলেন, বোর্ডের নির্দেশনা অনুযায়ী সারাদেশের মতো ঢাকা কলেজেও উচ্চ মাধ্যমিকে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। তিনি বলেন, একাদশে ভর্তি হওয়া নতুন শিক্ষার্থীরা এমনিতেই করোনার সমস্যার জন্য অনেক পিছিয়ে পড়েছে। তাই আমাদের অধ্যক্ষ স্যারের নির্দেশনায় আমরা নতুনদের জন্য অনলাইন ক্লাস শুরু করতে যাচ্ছি। আশা করছি, আগামী মাসের প্রথম সপ্তাহেই শিক্ষামন্ত্রীর মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত নতুন শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের উদ্বোধন হবে।

এই উদ্যোগের ফলে শিক্ষার্থীরা বেশ উপকৃত হবে বলেও মনে করেন এই অধ্যাপক।