রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
হলি আর্টিসান মামলার রায় ২৭ নভেম্বর ‘সরকারি কাজে স্বচ্ছতার বিকল্প নেই’- স্পিকার প্রশ্নপত্র ফাঁসের কোনো অভিযোগ নেই- গণশিক্ষা প্রতিমন্ত্রী এফআর টাওয়ারের নকশা জালিয়াতি : বিএনপি নেতা ফারুকসহ ৩জন কারাগারে বরিশালে প্রাথমিক সমাপনীতে বসেছে ১ লাখ ৮৮ হাজার শিক্ষার্থী ছয় দিনের রিমান্ডে সম্রাট প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু: প্রস্তুত ২৯ লাখ শিক্ষার্থী আজ মজলুম জননেতা হামিদ খান ভাসানীর প্রয়াণ দিবস আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু আজ আমার বাসায় সমস্ত রান্না হয়েছে পেঁয়াজ ছাড়া- প্রধানমন্ত্রী দুর্নীতির টাকা দিয়ে ফুটানি চলবে না : প্রধানমন্ত্রী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল সম্পাদক বাবু বরিশালে হিজড়া জনগোষ্ঠীদের প্রশিক্ষণ কর্মশালা মাদক ও দুর্নীতির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে- শেখ হাসিনা পেঁয়াজ বিমানে উঠে গেছে কাল-পরশু এলেই দাম কমবে- প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী দুবাই যাচ্ছেন আজ স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন আজ মেসির জাদুতে ব্রাজিলকে হারাল আর্জেন্টিনা আয়কর দিলেন অর্থমন্ত্রী, রিটার্ন দাখিল প্রধানমন্ত্রীর
৩২

সদ্য ধরা ইলিশ চিনবেন যেভাবে

প্রকাশিত: ২ নভেম্বর ২০১৯  

দেশের বাজারগুলোয় আবার উঠেছে ইলিশ। গত ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত এই ২২ দিন বন্ধ থাকার পর ৩১ অক্টোবর থেকে ইলিশ ধরা শুরু হয়েছে। তবে, ক্রেতাদের অভিযোগ—বাজারে যেসব ইলিশ এখন পাওয়া যাচ্ছে, তার সব তাজা নয়। বেশিরভাগই আগের ধরা মাছ।
জানা গেছে, ৯ অক্টোবর নিষেধাজ্ঞা জারির আগে ধরা পড়া ইলিশের একটি বড় অংশই রয়ে গেছে অবিক্রিত অবস্থায়। এতদিন সেগুলো সংরক্ষণ করে রাখা ছিল। নিষেধাজ্ঞা উঠে যাওয়ার সঙ্গে সঙ্গে সেগুলো বাজারে ছেড়েছেন ব্যবসায়ীরা। সদ্য ধরা ইলিশের সঙ্গে আগের মাছও বিক্রি হচ্ছে। যারা নতুন-পুরনো ইলিশ চেনেন, তারা হয়তো ঠকছেন না। যাচাই-বাছাই করেই কিনছেন। তবে যারা নতুন-পুরনো চেনেন না, তারা ঠকছেন। সদ্য ধরা ইলিশ মনে করে কিনে নিচ্ছেন বাসি ইলিশ।

তাজা ইলিশ চিনবেন যেভাবে-

সদ্য ধরা ইলিশ চিনতে হলে ইলিশের রঙ দেখতে হবে। মাছের ফুলকা (কান) দেখতে হবে। চোখ দেখতে হবে।

তাজা ইলিশের রঙ হবে চকচকে রুপালি। আর পিঠের কালো অংশ হতে হবে সুরমা রঙের। চোখ থাকবে কালো এবং মাছের ফুলকা থাকবে লাল।

তাজা ইলিশ হবে শক্ত। অনেক সময় তাজা ইলিশ বিক্রেতারা যেভাবে রাখেন, সেখাবেই বাঁকা হয়ে থাকে। এমন ইলিশ দেখলেই বোঝা যাবে, এটি তাজা।

অন্যদিকে, তাজা ইলিশের চোখ হবে কালো সুরমা রঙের। ফুলকা থাকবে টকটকে লাল। ইলিশের গায়ে এমন সব চিহ্ন বা লক্ষণ থাকলেই চেনা যাবে তাজা ইলিশ।

বাসি ইলিশ সব সময় নরম থাকে। হাতে ধরলেই দুপাশ দিয়ে ঝুলে পড়ে।