• শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ২০ ১৪২৭

  • || ১৯ রবিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ভাস্কর্যবিরোধী বক্তব্য রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত: তথ্যমন্ত্রী এমসি কলেজে গণধর্ষণ : ৮ জনকে অভিযুক্ত করে চার্জশিট করোনায় ২৪ ঘণ্টায় ৩৫ জনের মৃত্যু, শনাক্ত ২৩১৬ বিদ্রোহী প্রার্থীদের পরবর্তীতে আর মনোনয়ন নয়: ওবায়দুল কাদের ঢাবি শিক্ষার্থী ধর্ষণ: ছাত্র অধিকার পরিষদের তিন নেতা রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ জনের মৃত্যু, শনাক্ত ২১৯৮ বীর মুক্তিযোদ্ধা আতিক হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড ফাইজারের ভ্যাকসিন অনুমোদন দিলো যুক্তরাজ্য করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ২২৯৩ ঘরোয়া অনুষ্ঠানের কথাও পুলিশকে জানাতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী সম্রাটের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৭ জানুয়ারি ভাস্কর্য নিয়ে উস্কানি ছড়ালে সরকার বসে থাকবে না: তথ্যমন্ত্রী চাকরি দেওয়ার নামে প্রতারণা, ২৮ প্রতারক আটক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৯, শনাক্ত ১৭৮৮ মূর্তি আর ভাস্কর্য এক নয়: ধর্ম প্রতিমন্ত্রী বিএনপির গণতন্ত্র হচ্ছে ‘মুখে শেখ ফরিদ আর বগলে ইট’: কাদের ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ শাহাদাত হোসেন খান আর নেই করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮ ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী

সকালে যা খেলে কমবে ওজন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২০ অক্টোবর ২০২০  

স্থুলতা, ডায়াবেটিস, থাইরয়েড এসব সমস্যার সঙ্গে লড়ার জন্য কেবল শরীরচর্চাই যথেষ্ট নয়। সঠিক খাবার খাওয়া সবার আগে জরুরি। নিয়ম মেনে খাওয়ার উপকারিতা সম্পর্কে জানলেও তা মেনে চলা হয় না অনেকেরই। তবে একটু সচেতন হলেই ওজন বৃদ্ধির জন্য দায়ী খাবারগুলো দূরে রাখা যায়। তার বদলে তালিকায় রাখতে পারেন স্বাস্থ্যকর সব খাবার। এক গবেষণায় দেখা গেছে, এক্ষেত্রে সকালের খাবার বেশি কার্যকরী। বিস্তারিত প্রকাশ করেছে ইন্ডিয়ান টাইমস-

প্রোটিন
বিএমসি-তে প্রকাশিত এক সমীক্ষায় প্রোটিনসমৃদ্ধ সকালের খাবারের গুরুত্বের কথা বলা হয়েছে। জানা গেছে, প্রোটিনে পূর্ণ সকালের খাবার কিশোর-কিশোরীদের অতিরিক্ত ক্ষুধা পাওয়ার প্রবণতাকে নিয়ন্ত্রণে রাখে। যা তাদের ওজন বেড়ে যাওয়ার হাত থেকে রক্ষা করে। এজাতীয় খাবার ব্রেন এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে সুস্থ রাখে।

Khabar-2

ব্ল্যাক টি বা কফি
এই অভ্যাস অনেকেরই রয়েছে। দিনের শুরুতে এককাপ ব্ল্যাক টি বা কফি পান করলে তা ওজন কমাতে সাহায্য করে। আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশমের মতে, ক্যাফেইন মেটাবলিজম বাড়ায়, অক্সিডেশনও বৃদ্ধি করে। তাই সকালের খাবারে কিন্তু ক্যাফেইন রাখতেই হবে।

চিনিযুক্ত পানীয় বা প্যাকেটজাত নয়
চিনি আমাদের শরীরের জন্য এমনিতেই উপকারী নয়। এটি সকালের খাবারে একদমই রাখবেন না। দুধের তৈরি কোনো শেক হোক বা কোনো ফলের রস- তাতে চিনি মেশাবেন না। চিনি ছাড়া ফল বা ফলের রস শরীরের জন্য বেশি উপকার বয়ে আনে।

শস্যদানা বাদ দিন
অনেকেরই হয়তো জানা নেই যে, শস্যদানার মধ্যে অনেকটা চিনির মতোই কার্বোহাইড্রেট থাকে। তাই সকালের খাবারে শস্যদানা রাখলে ওজন কমার বদলে আরও বেড়ে যেতে পারে। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের প্রকাশিত এক রিপোর্টে দেখা গেছে, যেসব শিশুকে সকালে শস্য খেতে দেয়া হয়েছে, তাদের ওজন অতিরিক্ত বৃদ্ধির পেয়েছে।

অনেকেই ওজন কমানোর জন্য কোনো কোনো বেলার খাবার না খেয়ে থাকেন। কিন্তু এতে হিতে বিপরীত হওয়ার ভয় থাকে। অনেকক্ষণ না খেয়ে থাকলে পরবর্তীতে ক্ষুধা মেটানোর জন্য বেশি খেয়ে ফেলার ভয় থাকে। তাই কোনোভাবেই সকালের খাবার বাদ দেবেন না। ওজন নিয়ন্ত্রণে রাখতে এটি বেশ জরুরি।