বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় সশস্ত্র বাহিনীকে গড়ে তোলা হবে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সশস্ত্র বাহিনীকে কাজ করার আহ্বান আজ বরিশালে জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে যুদ্ধ জাহাজ সড়ক পরিবহন আইনের অসঙ্গতি দূর করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘বিএনপি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব সৃষ্টি করছে’- কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত কোন অপপ্রচারে কান না দিতে জনগণের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ‘গোলাপি’ যাত্রা রাঙ্গাতে কাল মাঠে নামছে বাংলাদেশ সারাবিশ্বে বাংলাদেশ এখন সম্মানের দেশ: প্রধানমন্ত্রী আগৈলঝাড়ায় প্রতিবন্ধি শিশু ধর্ষণ, এক ঘন্টার মধ্যে ধর্ষক গ্রেফতার সশস্ত্র বাহিনী দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আজ সন্ধ্যায় আ. লীগের অভ্যর্থনা উপকমিটির সভা ইউনেস্কোর সাধারণ অধিবেশনে অংশ নিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী বরিশালে পৃথক অভিযানে ২৫ মণ জাটকা জব্দ শিখা অনির্বাণে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা দুদকের প্রতিষ্ঠাবার্ষিকী আজ সশস্ত্র বাহিনী নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবেন- প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে আইভোরি কোস্টের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ সশস্ত্র বাহিনী জাতির গর্বের প্রতীক : রাষ্ট্রপতি আজ বিশ্ব টেলিভিশন দিবস
৩১

সকালে ঘুম থেকে উঠেই পানি খাওয়া কি উচিত?

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

আমরা সবাই জানি পানির অপর নাম জীবন। আমাদের শরীরের ৭০%ই পানি দিয়ে তৈরি। তাই সারা দিনে উপযুক্ত পরিমাণ পানি খাওয়া অত্যন্ত প্রয়োজনীয়। অনেকেই বলেন যে ঘুম থেকে উঠেই প্রথম কাজ হওয়া উচিত, এক গ্লাস পানি পান করা। কিন্তু সত্যিই কি তাই? দেখে নেওয়া যাক ঘুম থেকে উঠেই পানি খাওয়া নিয়ে বিশেষজ্ঞরা কী বলছেন।

* এটা প্রমাণিত যে পানি খেলে পেট ভরতি লাগে, তাই খাবার খাওয়ার প্রবণতা কিছুটা কমে। ঘুম থেকে উঠেই পানি খেলে ব্রেকফাস্টে একগাদা খাওয়ার প্রবণতা কমে। ক্যালোরি ইনটেক কমায় ওজন কমাতেও সাহায্য করে।

* সারা রাত ঘুমিয়ে থাকার ফলে সকালে আমরা যখন ঘুম থেকে উঠি, তখন শরীরে পানির পরিমাণ অনেকটাই কম থাকে। তাই শরীরকে আর্দ্র করতে ঘুম থেকে উঠেই এক গ্লাস পানি খাওয়া দরকার।

* কিডনির সাহায্যে শরীরের টক্সিন বেরিয়ে যায়। কিডনির কাজ ভালো রাখতে উল্লেখযোগ্য উপকরণ হল পানি। তাই কিডনিকে ভালো রাখতে উপযুক্ত পরিমাণ পানিপান করা দরকার।

* তবে এটা ঠিক যে সত্যিই সকালে উঠেই পানি খাওয়া কতটা প্রয়োজনীয় তা এখনও প্রমাণিত হয়নি। তবে এতে কোনও ক্ষতি নেই। সকালে উঠেই পানি খেতে ইচ্ছে না করলেও সারাদিনে অবশ্যই ২ লিটার পানি খাবেন।