• রোববার   ০৯ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৭

  • || ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
লাইসেন্স নবায়ন না করলেই বেসরকারি হাসপাতাল বন্ধ দেশে করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ২৬১১ কাল অনলাইনে শুরু একাদশের ভর্তি, যেভাবে আবেদন করবেন সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫
৭১

সংশোধিত বাজেটে পিকেএসএফ পাচ্ছে ২৫০ কোটি টাকা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) বাস্তবায়নাধীন ‘দরিদ্র পরিবারের সম্পদ ও সক্ষমতা বৃদ্ধি (সমৃদ্ধি)’ কর্মসূচির জন্য চলতি ২০১৯-২০ অর্থ বছরের সংশোধিত বাজেট থেকে বিশেষ অনুদান বাবদ ৯০ কোটি টাকা বরাদ্দ দেয়া হচ্ছে। একইসঙ্গে সংস্থাটিকে সুদমুক্ত ঋণ হিসেবে ১৬০ কোটি টাকাসহ মোট ২৫০ কোটি টাকা বরাদ্দ দেয়ার সম্মতি জ্ঞাপন করেছে সরকার।

সম্প্রতি এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব মুর্শেদা জামান স্বাক্ষরিত একটি সরকারি চিঠি অর্থ সচিবের নিকট পাঠানো হয়েছে। এতে বলা হয় যে, পিকেএসএফ-এর সমৃদ্ধি কর্মসূচির আওতায় ঋণ ও সহায়ক অন্যান্য সেবা প্রদানের লক্ষ্যে সরকার গত ২০১৬-১৭ অর্থবছরে ২২ কোটি টাকা, ২০১৭-১৮ অর্থবছরে ২৫০ কোটি এবং ২০১৮-১৯ অর্থবছরে বিশেষ অনুদান বাবদ ৯০ কোটি টাকা এবং সুদমুক্ত ঋণ বাবদ ১৬০ কোটি টাকাসহ মোট ২৫০ কোটি টাকা বরাদ্দ প্রদান করে। কিন্তু চলতি অর্থবছরে ওই দু’টি খাতে কোনো বরাদ্দ রাখা হয়নি।

পিকেএসএফ থেকে জানানো হয় যে, চলতি অর্থবছরে অনুদান বাবদ মাত্র ১ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে যা চলতি অর্থবছরের ব্যয়ের তুলনায় নিতান্তই কম। চলতি অর্থ বছরে কর্মসূচিটির জন্য পিকেএসএফ কর্তৃক মোট ব্যয় বাজেট ধরা হয়েছে ৩০১ কোটি টাকা। যার মধ্যে ঋণ বিতরণ ২০০ কোটি টাকা এবং কর্মসূচি বাস্তবায়ন ব্যয় ১০১ কোটি টাকা।

২০১৯-২০ অর্থ বছরে পিকেএসএফ-এর পূর্ববর্তী কোডে সরকারের বাজেটে অর্থ বরাদ্দ না থাকাতে কর্মসূচিটির বাস্তবায়ন লক্ষ্যমাত্রা অর্জন বাধগ্রস্ত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে মর্মে পিকেএসএফ থেকে জানানা হয়েছে। ‘সমৃদ্ধি’ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে ২০১৯-২০২০ অর্থবছরের সংশোধিত বাজেটে পূর্ববর্তী বছরের ন্যায় ‘পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন’- এর অনুকূলে বিশেষ অনুদান বাবদ ৯০ কোটি টাকা এবং সুদমুক্ত ঋণ বাবদ ১৬০ কোটি টাকাসহ মোট ২৫০ কোটি টাকা এবং ভবিষ্যতে মধ্য মেয়াদি বাজেটের আওতায়ও অনুরূপ বরাদ্দ অব্যাহত রাখার অনুরোধ জানানো হয়েছে।

এমতাবস্থায়, পিকেএসএফ-এর প্রস্তাব মোতাবেক ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত বাজেটে পূর্ববর্তী বছরের ন্যায় ‘পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন’ এর অনুকুলে ২৫০ কোটি টাকা এবং ভবিষ্যতে মধ্য মেয়াদি বাজেটের আওতায় অনুরূপ বরাদ্দ অব্যাহত রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর