• শুক্রবার   ০৭ মে ২০২১ ||

  • বৈশাখ ২৪ ১৪২৮

  • || ২৪ রমজান ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো আজই ফিরছেন সাকিব-মুস্তাফিজ যে যেখানে আছেন সেখানেই ঈদ উদযাপন করুন: প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আবেদন পেয়েছি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে: আইনমন্ত্রী যুক্তরাষ্ট্রের কাছে ২০ মিলিয়ন টিকা চেয়েছে বাংলাদেশ: আব্দুল মোমেন গ্রামে বাড়ি নির্মাণে ইউনিয়ন পরিষদের অনুমতি লাগবে: তাজুল করোনা প্রাণ নিল আরও ৫০ জনের, নতুন শনাক্ত ১৭৪২ সেরামের টিকা না পেলে টাকা ফেরত চাওয়া হবে: অর্থমন্ত্রী ধান-চাল ক্রয়ের জন্য অত্যন্ত যৌক্তিক দাম নির্ধারণ: কৃষিমন্ত্রী শপিংমল খোলা রাত ৮টা পর্যন্ত ১২ মে’র আগেই আসবে চীনের টিকা: পররাষ্ট্রমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় আরো ১০ জন গ্রেফতার করোনায় একদিনে আরও ৬১ জনের মৃত্যু বাঁশখালীতে নিহতদের পরিবারকে ৫ লাখ টাকা করে দেয়ার নির্দেশ জুনায়েদ আল হাবিব আরও ৪ দিনের রিমান্ডে নাশকতার মামলায় ফের ৫ দিনের রিমান্ডে মামুনুল হক জামায়াত-শিবিরের ৮ নেতাকর্মী আটক করোনায় প্রাণ গেল আরও ৬৫ জনের, শনাক্ত ১৭৩৯ ‘লকডাউন’ বাড়লো ১৬ মে পর্যন্ত অর্থবিত্তে বড় হলেও সত্য সংবাদ পরিবেশন হওয়া উচিত: তথ্যমন্ত্রী

শ্রীপুরে নদীভাঙন অর্ধেকে কমে এসেছে: পানিসম্পদ প্রতিমন্ত্রী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২০  

পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও বরিশাল জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি কর্ণেল (অব.) জাহিদ ফারুক শামীম-এমপি বলেছেন, আমি একবছর আগে মেহেন্দিগঞ্জে এসেছিলাম, তখন প্রচুর নদী ভাঙন ছিল। সেসময়ে উলানিয়াতে একটা প্রকল্প নেই।

আর শ্রীপুরে প্রচুর ভাঙন ছিল, সেখানে ইমারজেন্সি জিও ব্যাগ দিয়েই নদীভাঙন রোধ করতে পারিনি। জিওব্যাগগুলোও নদীগর্ভে বিলীন হয়েছে।

শনিবার (২৪ অক্টোবর) দুপুরে ভাঙন কবলিত বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়ন পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে একথা বলেন তিনি।

এসময় প্রতিমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে নদী শাসন করতে হবে। তখন আমরা চিন্তা করলাম নদী শাসন করে স্রোতটাকে মাঝ দিয়ে প্রবাহিত করার উদ্যোগ নেয়া উচিত। এজন্য শ্রীপুরের নদীর মাঝের চরটিকে কাটার উদ্যোগ নেয়া হয়। একটি প্রকল্প হাতে নিলে একবছরের বেশি সময় লেগে যেতো বাস্তবায়ন করতে। এজন্য পানি উন্নয়ন বোর্ডের ড্রেজার দিয়েই চরটিকে কাটা শুরু করে দেয়া হয়। এজন্য বিগত সময়ের থেকে এবারে শ্রীপুরে নদীভাঙন অর্ধেকে কমে এসেছে।

তিনি বলেন, এখন আমরা এসেছি চরটিকে আরো কতটুকু কোনস্থান থেকে কাটতে হবে সেটি দেখার জন্য এবং সে অনুযায়ী পানি উন্নয়ন বোর্ডের ড্রেজিং বিবাগ কাজ করবে। আর এটা পুরোপুরি সম্পন্ন হলে আমার দৃঢ় বিশ্বাস শ্রীপুরে ভাঙন একদমই থাকবে না। তাহলে শ্রীপুরের মানুষের এতোদিনের দুঃখ-দুর্দশাও লাঘব হবে।

পরিদর্শন কালে প্রতিমন্ত্রীর সাথে স্থানীয় সংসদ সদস্য পঙ্কজ নাথ-এমপি, পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাবৃন্দসহ স্থানীয় আওয়ামীলীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।