• বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২১ ১৪২৭

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫ কোরবানি পশুর চামড়ার দাম নির্ধারণ করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ মৃত্যু, শনাক্ত ২৫২০ তিন দিনের রিমান্ডে শারমিন টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা যুবক নিহত করোনাভাইরাসে আরও অর্ধশত মৃত্যু
১২২

শীত আসতেই পায়ের পাতা আর গোড়ালি ফাটছে?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

 


শীত এলেই শারীরিক বিভিন্ন সমস্যা বাড়তে থাকে! সর্দি-কাশি তো আছেই। সঙ্গে ত্বক শুষ্ক হওয়াসহ চুলকানি ইত্যাদি সমস্যায় প্রায় সবাই ভুগেন। সবচেয়ে বড় আরেকটি সমস্যা হলো পায়ের গোড়ালি বা পায়ের তলাও ফাটা। 
ফাটা পায়ের তলা বা গোড়ালি নিয়ে হাঁটা চলা করা বেশ কষ্টকর। এতে হাঁটা চলা করতে গিয়ে ফাটা অংশে ধুলা-বালি লেগে আরো খারাপ অবস্থা হয়। এমনকি অনেকের গোড়ালি অত্যাধিক ফাটায় রক্ত পর্যন্ত বের হয়। 

বাজারে অবশ্য বিভিন্ন ধরণের ক্রিম পাওয়া যায়। তবে কেমিক্যালযুক্ত সেসব ক্রিম ত্বকের আরো ক্ষতি করে। এজন্য ঘরোয়া উপায়েই যেকোনো সমস্যার সমাধান করা শ্রেয়। পায়ের ফাটা গোড়ালির সমস্যা থেকে মুক্তি পেতে তেমনই কিছু পদ্ধতি কাজে লাগান এভাবে-

১) চাল বাটা ও তেল

উপকরণ: ২-৩ চামচ চাল, অলিভ অয়েল, সাদা ভিনেগার ও মধু।
পদ্ধতি: প্রথমে চাল একটু ভিজিয়ে রেখে ভালো করে বেটে নিন। খুব মিহি করে বাটবেন না। এরপর এর সঙ্গে ৩ চামচ ভিনেগার আর ২ চামচ মধু দিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এবার একটি বড় পাত্রে সামান্য গরম পানিতে ১০ থেকে ১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। এরপর ভেজা পায়ে ঘন পেস্টটি ভাল করে মালিশ করুন। মালিশ করার পর ১০ মিনিট রেখে দিন। এরপর সামান্য গরম পানি দিয়ে ধুয়ে ভাল করে পা মুছে নিন। এরপর সামান্য অলিভ অয়েল গরম করে নিয়ে পায়ে মালিশ করুন। সপ্তাহে ২-৩ বার এই প্যাক ব্যবহার করলে পা ফাটায় দ্রুত ভাল ফল পাবেন।

২) গ্লিসারিন ও গোলাপ জলের ফুট মাস্ক

উপকরণ: ফুট মাস্কের জন্য আপনার লাগবে লবণ, লেবুর রস, গ্লিসারিন, গোলাপ জল ও সামান্য গরম পানি।
পদ্ধতি: একটি বড় পাত্রে ২ লিটার সামান্য গরম পানি নিয়ে তাতে ১ চামচ লবণ, ১ টি গোটা লেবুর রস, ১ কাপ গোলাপ জল দিয়ে এতে অন্তত ১০-১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। এরপর খসখসে কিছু একটা দিয়ে যেমন-পেডিকিউরের পিউমিস স্টোন দিয়ে পায়ের গোড়ালি ভাল করে ঘষে শক্ত, মোটা ও মরা চামড়া তুলে পা ধুয়ে ফেলুন। এরপর ১ চামচ লেবুর রস, ১ চামচ গ্লিসারিন ও ১ চামচ গোলাপ জল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে পায়ে লাগান। এভাবে সারা রাত রেখে দিন। সকালে উঠে সামান্য গরম পানি দিয়ে পা ভাল করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ২-৩ বার ব্যাবহারে সপ্তাহ দুয়েকের মধ্যেই পা ফাটা একেবারে সেরে যাবে।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর