সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রোহিঙ্গা ভোটার খতিয়ে দেখতে চট্টগ্রামে কবিতা খানম আগামী ১০মাসের রোডম্যাপ তৈরি ও তার বাস্তবায়ন করবো - জয় ও লেখক ডেঙ্গুতে সরকারি হিসেবে ৬৮ জনের মৃত্যু আ. লীগের সম্পাদকমণ্ডলীর সভা ১৮ সেপ্টেম্বর বরিশাল নগরীতে আসছে স্মার্ট এলইডি লাইটিং বঙ্গবন্ধুর নাতনি টিউলিপের জন্মদিন আজ আজ থেকে ট্রাকে পেঁয়াজ বিক্রি করবে টিসিবি বিশ্ব ওজন দিবস আজ শিগগিরই বন্দর-ট্রেনে যুক্ত হচ্ছে ত্রিপুরা-বাংলাদেশ দিল্লিতে শেখ হাসিনা-মোদি বৈঠক ৫ অক্টোবর সারাদেশে ৭৫ প্রতিষ্ঠানকে পাঁচ লক্ষাধিক টাকা জরিমানা প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল প্রকাশ এ পি জে আব্দুল কালাম স্মৃতি পুরস্কারে ভূষিত শেখ হাসিনা টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ বরিশালকে যানজট মুক্ত রাখতে কাজ করছে ট্রাফিক সদস্যরা- ডিসি ট্রাফিক সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করুন : প্রধানমন্ত্রী বরিশালে কাজী নজরুল ইসলামের ৪৩তম প্রয়াণ বার্ষিকী অনুষ্ঠিত রাজশাহীর পুলিশ একাডেমিতে কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণপরিবহনে মাসিক বেতনে চালক নিয়োগের নির্দেশ হাইকোর্টের সারদার পথে প্রধানমন্ত্রী
৩৪৫

শীতের পিঠা

আকাশলীনা

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০১৯  

শীতের সকাল বা সন্ধ্যায় গরম গরম পিঠা খাওয়ার কি যে মজা, কি যে স্বাদ তা বাঙালী মাত্রই জানেন । ইদানিং শীত পড়েছেও জমিয়ে । তাই পিঠা খাওয়ার এখনি সময় ।আগামী ৭ দিন আমি হাজির থাকছি নিত্য নতুন মজার সব পিঠার রেসিপি নিয়ে যেন সহজেই আপনারা পিঠাগুলো বানাতে পারেন ।

                                  দুধ খেজুর পিঠা

                     

যা যা লাগবে।  ময়দা-১ কাপ, দুধ-১ কাপ, লবণ-১/২ চা চামচ, ডিম-১টা, ঘি-২ টেবিল চামচ। 

সিরার জন্যে।  দুধ-১/২ লিটার, খেজুর গুড়-১ কাপ, এলাচ-৪/৫ টি, নারিকেল কোরা-১/২ কাপ।

ভাজার জন্যে।  তেল-২ কাপ। 

যেভাবে করবেনঃ  

ডো তৈরী। দুধে লবণ দিয়ে বলক তুলে ময়দা দিয়ে খামির করে নিন। নামিয়ে আধা ঠান্ডা করে ঘি এবং ফেটানো ডিম দিয়ে ভাল করে মথুন। ছোট ছোট ৮/১০ টা ভাগে ভাগ করে গোল বল বানান। পাখা বা প্লাষ্টিকের ঝুড়ির গায়ে তেল মাখিয়ে একটা গোল অংশ আস্তে আস্তে চেপে চেপে পাতলা করে রোল করে নিন। মৃদু আঁচে তেল গরম করে পিঠাগুলো দিয়ে লালচে করে ভেজে উঠান। 

দুধ চুলায় বসান। এলাচ দিয়ে ফুটান। গুড় অল্প পানিতে গুলিয়ে রাখুন। দুধ ঠান্ডা করে কুসুম গরম অবস্থায় গুড় মিশান। আবারো মৃদু আঁচে জ্বাল দিয়ে নারিকেল কোরা মিশিয়ে নামান। দুধ আধা ঠান্ডা হলে ছড়ানো পাত্রে রেখে পিঠা দিয়ে দিন। ৩/৪ ঘন্টা ভেজার পর পরিবেশন করুন।