সোমবার   ১৭ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৫ ১৪২৬   ২২ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সন্ধ্যায় বঙ্গভবনে যাচ্ছেন প্রধানমন্ত্রী ২০ বছর পর আজ ঢাকায় আসছেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী খালেদার প্যারোলে মুক্তির কোনো আবেদন পাইনি: স্বরাষ্ট্রমন্ত্রী উহান ফেরত শিক্ষার্থীরা নজরদারিতেই থাকবেন : আইইডিসিআর রোহিঙ্গা ইস্যুতে ইন্দোনেশিয়ার সহায়তা চাইলেন ড. মোমেন ইউএনও’দের মাধ্যমে রাজাকারের তালিকা করা হবে : মোজাম্মেল হক মানবপাচারে অভিযুক্ত এমপির বিষয়ে দুদককে তদন্তের আহ্বান কাদেরের হত্যা মামলায় ৯ জনের যাবজ্জীবন বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটারকে নিয়ে বিসিবি একাদশ ঘোষণা মশা মারার পর্যাপ্ত ঔষধ মজুত আছে : স্থানীয় সরকারমন্ত্রী রহমত আলীর মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক সাবেক মন্ত্রী অ্যাডভোকেট রহমত আলী আর নেই নিঃস্বার্থভাবে জনগণের কাজ করুন, নেতাকর্মীদের শেখ হাসিনা কে ভোট দিল কে দিল না তা বিবেচনা করে না আ. লীগ : প্রধানমন্ত্রী আ.লীগ উন্নয়নে বিশ্বাসী: প্রধানমন্ত্রী চীন থেকে দেশে আসা সবাই সুস্থ : আইইডিসিআর বিএনপি এখন টেলিফোনে প্রেমালাপ শুরু করেছে : নানক মুজিববর্ষে দেশের প্রতিটি ঘর আলোকিত হবে: নাসিম দাখিল পরীক্ষায় নকল করায় ৬ ছাত্র বহিষ্কার খালেদার মুক্তি নিয়ে বিএনপি-ই দ্বিধান্বিত: তথ্যমন্ত্রী
৭১৪

শীতের পিঠা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০১৯  

শীতের সকাল বা সন্ধ্যায় গরম গরম পিঠা খাওয়ার কি যে মজা, কি যে স্বাদ তা বাঙালী মাত্রই জানেন । ইদানিং শীত পড়েছেও জমিয়ে । তাই পিঠা খাওয়ার এখনি সময় ।আগামী ৭ দিন আমি হাজির থাকছি নিত্য নতুন মজার সব পিঠার রেসিপি নিয়ে যেন সহজেই আপনারা পিঠাগুলো বানাতে পারেন ।

                                  দুধ খেজুর পিঠা

                     

যা যা লাগবে।  ময়দা-১ কাপ, দুধ-১ কাপ, লবণ-১/২ চা চামচ, ডিম-১টা, ঘি-২ টেবিল চামচ। 

সিরার জন্যে।  দুধ-১/২ লিটার, খেজুর গুড়-১ কাপ, এলাচ-৪/৫ টি, নারিকেল কোরা-১/২ কাপ।

ভাজার জন্যে।  তেল-২ কাপ। 

যেভাবে করবেনঃ  

ডো তৈরী। দুধে লবণ দিয়ে বলক তুলে ময়দা দিয়ে খামির করে নিন। নামিয়ে আধা ঠান্ডা করে ঘি এবং ফেটানো ডিম দিয়ে ভাল করে মথুন। ছোট ছোট ৮/১০ টা ভাগে ভাগ করে গোল বল বানান। পাখা বা প্লাষ্টিকের ঝুড়ির গায়ে তেল মাখিয়ে একটা গোল অংশ আস্তে আস্তে চেপে চেপে পাতলা করে রোল করে নিন। মৃদু আঁচে তেল গরম করে পিঠাগুলো দিয়ে লালচে করে ভেজে উঠান। 

দুধ চুলায় বসান। এলাচ দিয়ে ফুটান। গুড় অল্প পানিতে গুলিয়ে রাখুন। দুধ ঠান্ডা করে কুসুম গরম অবস্থায় গুড় মিশান। আবারো মৃদু আঁচে জ্বাল দিয়ে নারিকেল কোরা মিশিয়ে নামান। দুধ আধা ঠান্ডা হলে ছড়ানো পাত্রে রেখে পিঠা দিয়ে দিন। ৩/৪ ঘন্টা ভেজার পর পরিবেশন করুন।