• বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০ ||

  • আশ্বিন ১৫ ১৪২৭

  • || ১৩ সফর ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রিফাত হত্যা: মিন্নিসহ ৬ জনের ফাঁসির আদেশ পাঁচদিনের রিমান্ডে জেএমআই চেয়ারম্যান করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৪৮৮ অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই দূরদর্শী নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন এমসি কলেজে ধর্ষণের ঘটনায় কাউকে ছাড় নয়: কাদের করোনায় আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০ মেহেরপুরে ‘আল্লাহর দল’র সক্রিয় সদস্য আটক করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৫৭ মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী
৭১

শিশুর ঘর গুছিয়ে রাখার চমৎকার পাঁচ কৌশল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১১ আগস্ট ২০২০  

বাড়িতে শিশু সন্তান থাকলে ঘর গুছিয়ে রাখা খুব কষ্টকর হয়ে পড়ে। বিশেষ করে শিশুর ঘরটি। কারণ সেই ঘরটি বেশি এলোমেলো হতে দেখা যায়। কিছু সময় পর পর সেই ঘরটি গুছিয়ে রাখাটা সহজ ব্যাপার না।

তবে কিছু কৌশল অবলম্বন করলে আপনি খুব সহজে শিশুর ঘর পরিপাটি রাখতে পারবেন। জীবনধারা বিষয়ক ওয়েবসাইট ফেমিনা শিশুর ঘর গুছিয়ে রাখার কিছু কৌশল জানিয়েছে। চলুন জেনে নেয়া যাক সেগুলো-

খেলনা

শিশুদের খেলনা খুব দ্রুত নষ্ট হয়। ভাঙা, নষ্ট খেলনা রাখলে ঘর অগোছালো হয়। এক্ষেত্রে পুরনো, ভাঙা খেলনা বাদ দিয়ে নতুন খেলনা বা একটু ভালো খেলনা ঘরে রাখুন। আর খেলনা রাখার জন্য কিছু ঝুড়ি কিনুন। ছোট ছোট খেলনাগুলো ঝুড়িতে রাখুন। এতে ঘর সুন্দর ও গোছানো থাকবে।  

বই

শিশুর বই ছড়িয়ে ছিটিয়ে রাখবেন না। বই রাখার জন্য ঘরে একটি সেলফ রাখুন। এর একটি তাকে গল্পের বই, আরেকটি তাকে ছবির বই- এভাবে রাখুন। আর শিশুকেও শিখিয়ে দিন কোন তাকে কোন বই রাখতে হবে। এতেও ঘর কিছুটা গোছানো থাকবে।  

পোশাক

শিশু খুব দ্রুত বড় হয়। তাই তার জামাগুলো দ্রুত ছোট আর পুরনো হয়ে যায়। পুরনো জামা জমিয়ে আলমারি ভরাট না করে সেগুলো অন্য কোনো কাজে লাগান।

গ্যাজেট

আইপেড, আইপডস, ভিডিও গেমস এগুলোও শিশুর ঘরে খেলনার অংশ। এসব এলোমেলোভাবে ছড়িয়ে ছিটিয়ে না রেখে আলাদা ড্রয়ার ব্যবহার করুন। আর শিশুকে বলুন কাজ শেষে এগুলো ড্রয়ারে রেখে দিতে।

চেয়ার-টেবিল

চেষ্টা করুন শিশুর ঘরে কম ও সহজে ব্যবহার করা যায় এমন আসবাব রাখতে। ভারী চেয়ার-টেবিল না রেখে ভাঁজ করা যায় এমন টেবিল ও চেয়ার রাখুন। এতে ঘর ভালোভাবে গুছিয়ে রাখা যাবে।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর