শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় সশস্ত্র বাহিনীকে গড়ে তোলা হবে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সশস্ত্র বাহিনীকে কাজ করার আহ্বান আজ বরিশালে জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে যুদ্ধ জাহাজ সড়ক পরিবহন আইনের অসঙ্গতি দূর করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘বিএনপি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব সৃষ্টি করছে’- কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত কোন অপপ্রচারে কান না দিতে জনগণের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ‘গোলাপি’ যাত্রা রাঙ্গাতে কাল মাঠে নামছে বাংলাদেশ সারাবিশ্বে বাংলাদেশ এখন সম্মানের দেশ: প্রধানমন্ত্রী আগৈলঝাড়ায় প্রতিবন্ধি শিশু ধর্ষণ, এক ঘন্টার মধ্যে ধর্ষক গ্রেফতার সশস্ত্র বাহিনী দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আজ সন্ধ্যায় আ. লীগের অভ্যর্থনা উপকমিটির সভা ইউনেস্কোর সাধারণ অধিবেশনে অংশ নিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী বরিশালে পৃথক অভিযানে ২৫ মণ জাটকা জব্দ শিখা অনির্বাণে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা দুদকের প্রতিষ্ঠাবার্ষিকী আজ সশস্ত্র বাহিনী নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবেন- প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে আইভোরি কোস্টের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ সশস্ত্র বাহিনী জাতির গর্বের প্রতীক : রাষ্ট্রপতি আজ বিশ্ব টেলিভিশন দিবস
৫৯

ঈদ রান্নায় রকমারি

শির খুরমা

আকাশলীনা

প্রকাশিত: ৪ আগস্ট ২০১৯  

উপকরণঃ

সেমাই-১০০ গ্রাম, দুধ-২ লিটার, গুড়া দুধ-১ কাপ, কনডেন্স মিল্ক-১/২ ক্যান, খুরমা টুকরো করা-১/২ কাপ, বিভিন্ন রকম বাদাম কুচি-১/২ কাপ, কিসমিস-১/৩ কাপ, এলাচ গুড়া-১ চা চামচ, আমন্ড পাউডার-১ টেবিল চামচ, ঘি-৩ টেবিল চামচ, চিনি-৩/৪ কাপ, লবণ-১ চিমটি, দুধে ভেজানো জাফরান-১ চিমটি।  

প্রণালীঃ

প্যানে ঘি দিয়ে বাদাম এবং কিসমিস হালকা করে ভাজুন। সেমাই টুকরা দিয়ে লালচে করে ভেজে সব তুলে নিন। দুধ জ্বাল দিন। ১০ মিনিট ফুটিয়ে গুড়া দুধ দিয়ে মেশান। দুধে ভেজানো জাফরান দিন। আমন্ড পাউডার মিশিয়ে ভাজা সেমাই-খেজুর-বাদাম ও লবণ দিন। নেড়েচেড়ে সেমাই সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। কনডেন্স মিল্ক এবং চিনি এ্যাড করুন। আরো ৩/৪  মিনিট রান্নার পর চিনি গলে গেলে এলাচ গুড়া ছড়িয়ে নামান। ঠান্ডা করে পরিবেশন করুন মজার এই আফগান ডেজার্টটি।