বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীকে জার্সি উপহার দিলেন ফিফা সভাপতি প্রধানমন্ত্রীর সঙ্গে ফিফা প্রেসিডেন্টের সৌজন্য সাক্ষাৎ বাউল সম্রাট লালন ফকিরের তিরোধান দিবস আজ একদিন পিছিয়ে আজ হেমন্তের শুরু ২০ অক্টোবর প্রধানমন্ত্রীর সঙ্গে যুবলীগের নেতাদের বৈঠক যে কারণে প্রেমিক বা প্রেমিকা হিসাবে সাংবাদিকরাই সেরা! বাংলাদেশে কাজ করার অনেক জায়গা আছে: ফিফা সভাপতি সৌদিতে বাসে আগুন ধরে ৩৫ ওমরাহযাত্রী নিহত রাজধানীতে `ফইন্নী গ্রুপের` ৬ সদস্য আটক স্পিকারের সঙ্গে সার্বিয়ার উপ-প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ ক্লাসিকোর ভেন্যু পাল্টানোর অনুরোধ লা লিগার উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৮ কাউন্সিলর নজরদারিতে যেমন ছিল নবিজির জীবনের শেষ মুহূর্তটি দলের নাম ভাঙিয়ে অন্যায় করতে দেবেন না মেয়র সাদিক কমছে রাতের তাপমাত্রা, প্রকৃতিতে শীতের আগমনী বার্তা কিশোরকে পিটিয়ে হত্যা এসআই আকরামসহ ১১ জন জেলহাজতে মানবতাবাদী নাট্যকার আর্থার মিলারের জন্ম মুখের কথায় চলে সাইদের ‘আশ্চর্য মোটরসাইকেল’ বরিশালে জাল-ইলিশসহ ২২জেলে আটক নীলনদের তীরে মিললো ‘গুরুত্বপূর্ণ’ প্রাচীন কফিন
৬৪

ঈদ রান্নায় রকমারি

শাহী মালাই টুকরা

আকাশলীনা

প্রকাশিত: ৭ আগস্ট ২০১৯  

উপকরণঃ

বড় সাইজের পাউরুটি-৫ পিস, ঘি-৫ টেবিল চামচ, দুধ-২ লিটার, গুড়া দুধ-১/২ কাপ, চিনি-১/২ কাপ, লবণ-১ চিমটি, এলাচ গুড়া-১/২ চা চামচ, গোলাপ পানি-১ টেবিল চামচ, বিভিন্ন রকম বাদাম কুচি-১/২ কাপ।

সিরার জন্যেঃ  চিনি-১ কাপ, পানি-১ কাপ, লেবুর রস-১/২ টেবিল চামচ।  

প্রণালীঃ

মৃদু আঁচে দুধ ক্রমাগত নেড়ে জ্বাল দিয়ে ১ লিটার পরিমান করে নিন। গুড়া দুধ এবং চিনি মিশান। ঘন ঘন নাড়ুন। দুধ ঘন হলে লবণ, গোলাপ পানি ও এলাচ গুড়া দিয়ে নামিয়ে রাখুন। 

চিনি এবং পানি জ্বাল দিয়ে সিরা তৈরী করুন। লেবুর রস দিয়ে নামিয়ে ঢেকে রাখুন।

 প্যানে কিছুটা ঘি দিয়ে কুচানো বাদামগুলো হালকা করে ভেজে উঠিয়ে রাখুন। পাউরুটির চারপাশের শক্ত অংশ কেটে ফেলে দিয়ে মাঝ বরাবর কোণাকুণি কেটে নিন। প্যানে কিছুটা করে ঘি দিয়ে পাউরুটির টুকরাগুলো বাদামী করে ভাজুন। এগুলোকে চিনার সিরায় চুবিয়ে উঠিয়ে পরিবেশন পাত্রে সাজিয়ে রাখুন। মালাই ছড়িয়ে পাউরুটির টুকরো গুলো ঢেকে দিন। ভাজা বাদাম ছড়িয়ে ফ্রিজে ৩/৪ ঘন্টা রেখে পরিবেশন করুন।