• শুক্রবার   ২২ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৯ ১৪২৭

  • || ০৮ জমাদিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সবার আগে আমি ভ্যাকসিন নেব : অর্থমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৫৮৪ সার্জেন্টের ওপর হামলাকারী সেই যুবক গ্রেপ্তার পিকে হালদারের দুই সহযোগীকে গ্রেফতার করেছে দুদক প্রতিক্রিয়াশীলতা বিএনপির রাজনৈতিক চরিত্র: কাদের সরকারের সাফল্যে বিএনপি উদ্ভ্রান্ত হয়ে গেছে : তথ্যমন্ত্রী বাইডেন কমলাকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর অভিনন্দন ঢাকায় পৌঁছে গেছে করোনার টিকা ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে শুভ সূচনা টাইগারদের পৌর নির্বাচনে নৌকার বিপক্ষে গেলেই কঠোর ব্যবস্থা: কাদের রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে ভাসানচরে নতুন থানা: স্বরাষ্ট্রমন্ত্রী প্রথমে ঢাকায় টিকা কর্মসূচি শুরু হবে: স্বাস্থ্যমন্ত্রী বিদ্রোহী প্রার্থীদের সঙ্গে কোনো আপস নয়: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৬৯৭ কাউন্সিলর মৃত্যুর ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনা হবে: কাদের হাতিয়ায় বিবস্ত্র করে নির্যাতন ও ভিডিও: ৫ জন গ্রেফতার ২৬ জানুয়ারির মধ্যে সেরামের টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী মুক্তিযুদ্ধের চেতনায় চলচ্চিত্র নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর পরিবার নিয়ে দেখা যায় এমন সিনেমা তৈরি করুন: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ৫৭৮

শাহজালাল বিমানবন্দরে যোগ হচ্ছে অত্যাধুনিক প্রযুক্তি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২০  

যাত্রীদের শরীর স্ক্যান করতে এবার রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রথমবারের মতো যোগ হতে যাচ্ছে অত্যাধুনিক প্রযুক্তি-ফুল বডি এক্স রে। ফলে নিরাপত্তা তল্লাশীতে আর হাতের স্পর্শ দরকার পড়বে না, ফলে বিমানবন্দরে যাত্রী সেবা বাড়ার পাশাপাশি সময়ও বাঁচবে।

সংশ্লিস্টরা জানান, আগের প্রথাগত মেশিন শুধুমাত্র ধাতব কিছু শনাক্তে সক্ষম। কিন্তু এটি যোগ হলে ধাতব অধাতব যেকোন কিছুই মূহুর্তের মধ্যে শনাক্ত করতে পারবে। বিমান বন্দরের ব্যাগেজ স্ক্যানারের মতো এটিও শরীর স্ক্যান করবে। দুটোই এক্স-রে ব্যবহার করে কাজ করে।

জানা গেছে, আপাতত চারটি ফুল বডি স্ক্যানার বসানো হয়েছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। এখন কর্মীদের প্রশিক্ষণ শেষে খুব শিগগিরই সেগুলো চালু করা হবে।

কর্মকর্তারা বলছেন, এটি যেমন সময় বাঁচাবে, তেমনি যেহেতু সরাসরি স্পর্শেরও আর দরকার হচ্ছে না তাই মানুষের কাজও কমিয়ে দেবে। শুধু মেশিনের ভেতরে গিয়ে পুরো শরীর স্ক্যান করার সুযোগ দিতে হবে। তাহলে যে শুধু জামা-কাপড়ের ভেতর কিছু থাকলে সেটাই দেখাবে তাই নয়, যদি শরীরের নিচেও কিছু লুকানো তাও শনাক্ত হবে এক্স রে-তে।