• বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৯ ১৪২৭

  • || ২০ রজব ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২৪ ঘণ্টায় করোনায় ৫ মৃত্যু, শনাক্ত ৬১৪ সুন্দরবনে বিষ দিয়ে মাছ ধরা বন্ধ করতে হবে: বনমন্ত্রী ৪ কোটি ডোজ করোনার টিকা সংগ্রহ করা হবে: জাহিদ মালেক ১০ বছরে জিডিপি প্রবৃদ্ধিতে শীর্ষে বাংলাদেশ: অর্থমন্ত্রী মানুষকে খাদ্য সরবরাহ-সময়মতো ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, শনাক্ত ৫১৫ মুক্তিযুদ্ধকে অসম্মান করেছে বিএনপি: সেতুমন্ত্রী বঙ্গবন্ধুর নীতির ভিত্তিতেই বাংলাদেশের পররাষ্ট্রনীতি: ড. মোমেন প্রেস ক্লাবের সংঘর্ষে ছাত্রদলের ১৩ জন রিমান্ডে ঢাবির ১২ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার দেশবিরোধী একটি মহল সরকার হটানোর ষড়যন্ত্র করছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, শনাক্ত ৫৮৫ মুশতাকের মৃত্যুর কারণ তদন্তে বেরিয়ে আসবে: তথ্যমন্ত্রী আজ থেকে ২ মাস ইলিশ আহরণ নিষিদ্ধ দেশে কোনো গরিব মানুষ থাকবে না : তথ্যমন্ত্রী বেসরকারি চিকিৎসা সেবা ব্যয় নির্ধারণ শিগগিরই: স্বাস্থ্যমন্ত্রী জাটকা সংরক্ষণে কাল থেকে ৬ জেলায় মাছ ধরা নিষিদ্ধ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, শনাক্ত ৩৮৫ আমরা শিক্ষিত ও দক্ষ মানবসম্পদ গড়তে বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ৬০ কর্মদিবস পর পরীক্ষা: শিক্ষামন্ত্রী

শাহজালালের রাডারের আয়ু শেষ, আসছে ৭৩০ কোটির প্রকল্প

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২১  

বাংলাদেশে বিমান পরিবহনের প্রবেশদ্বার ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। এ বিমানবন্দরের বর্তমান সার্ভিলেন্স সিস্টেমটি (নজরদারি ব্যবস্থা) প্রাইমারি ও সেকেন্ডারি রাডারের সমন্বয়ে গঠিত। ইতোমধ্যে এই রাডার দুটির আয়ুষ্কাল শেষ হয়ে গেছে। এই রাডার ব্যবস্থাটি আপগ্রেড করে দীর্ঘমেয়াদে চাহিদা পূরণ করা সম্ভব নয়। প্রয়োজনীয়তা থাকলেও আন্তর্জাতিক মান বজায় রেখে রাডার দুটি ২৪ ঘণ্টা চালু রাখা দুরূহ হয়ে পড়েছে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র আরও বলছে, সাম্প্রতিক সময়ে পুরোনো সেকেন্ডারি রাডার আপগ্রেড করা হলেও এটি কনভেনশনাল এসএসআর হওয়াতে তা দিয়ে আইকাওয়ের মান বজায় রাখা সম্ভব নয়। তাই পুরোনো এল-ব্যান্ড প্রাইমারি রাডারকে এস-ব্রান্ডে উন্নয়ন এবং কনভেনশনাল সেকেন্ডারি রাডারকে মোড এস-এ রূপান্তর করা অত্যন্ত জরুরি। এ লক্ষ্যে একটি প্রকল্প গ্রহণের উদ্যোগও নেয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, আকাশসীমায় নিরাপদে ও নির্বিঘ্নে বিমান চলাচলের সুবিধা সৃষ্টির লক্ষ্যে ‘হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সিএনএস-এটিএম (কমিউনিকেশন, নেভিগেশন ও সার্ভিলেন্স-এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট) সিস্টেমসহ রাডার স্থাপন’ নামে একটি প্রকল্প গ্রহণের উদ্যোগ নিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। প্রাথমিকভাবে এর খরচ ধরা হয়েছে ৭৩০ কোটি ৫৩ লাখ ৮৮ হাজার টাকা। সম্পূর্ণ নিজেদের খরচে প্রকল্পটি বাস্তবায়ন করবে বেবিচক। ২০২১ সালের মার্চ থেকে ২০২৩ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে নথিপত্র প্রস্তুত করা হচ্ছে।

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উপসচিব (পরিকল্পনা) লুবনা ইয়াসমীন বলেন, ‘এ রকম কোনো প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়নি। এটা এখনো প্রক্রিয়াকরণ পর্যায়ে আছে।’