• সোমবার   ২৫ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১২ ১৪২৭

  • || ১১ জমাদিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দেশে পৌঁছেছে সেরামের ৫০ লাখ টিকা রমজানে টিসিবির পণ্য ৩ গুণ বাড়ানো হবে: বাণিজ্যমন্ত্রী রেশম শিল্পের উন্নয়নে সমন্বিত উদ্যোগ নেওয়া হবে: পাটমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২০, শনাক্ত ৪৭৩ অপপ্রচার ও ষড়যন্ত্রের বিরুদ্ধে ঐক‌্যবদ্ধ হওয়ার আহ্বান: কাদের দশম ও দ্বাদশ শ্রেণির নিয়মিত ক্লাস হবে: শিক্ষামন্ত্রী ঢাকা শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্রে পরিণত হবে: তাজুল করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৪৩৬ সবার আগে আমি ভ্যাকসিন নেব : অর্থমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৫৮৪ সার্জেন্টের ওপর হামলাকারী সেই যুবক গ্রেপ্তার পিকে হালদারের দুই সহযোগীকে গ্রেফতার করেছে দুদক প্রতিক্রিয়াশীলতা বিএনপির রাজনৈতিক চরিত্র: কাদের সরকারের সাফল্যে বিএনপি উদ্ভ্রান্ত হয়ে গেছে : তথ্যমন্ত্রী বাইডেন কমলাকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর অভিনন্দন ঢাকায় পৌঁছে গেছে করোনার টিকা ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে শুভ সূচনা টাইগারদের পৌর নির্বাচনে নৌকার বিপক্ষে গেলেই কঠোর ব্যবস্থা: কাদের রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে ভাসানচরে নতুন থানা: স্বরাষ্ট্রমন্ত্রী প্রথমে ঢাকায় টিকা কর্মসূচি শুরু হবে: স্বাস্থ্যমন্ত্রী

শনি গ্রহের নতুন ২০টি চাঁদ আবিষ্কার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৮ অক্টোবর ২০১৯  

সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ শনির চারপাশে নতুন ২০টি উপগ্রহের সন্ধান পাওয়া গেছে। সোমবার ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনোমিক্যাল ইউনিয়নের মাইনর প্লানেট সেন্টার এসব উপগ্রহ বা চাঁদ আবিষ্কারের খবর জানিয়েছে। এনিয়ে বলয়াকার এই গ্রহটির উপগ্রহের সংখ্যা দাঁড়ালো মোট ৮২টিতে। আর এই আবিষ্কারের মধ্য দিয়ে সৌরজগতের সবচেয়ে বেশি উপগ্রহ থাকা গ্রহ বৃহস্পতিকে পেছনে ফেললো শনি। বৃহস্পতির উপগ্রহের সংখ্যা ৭৯টি।

সৌরজগতের গ্রহগুলো সূর্যকে প্রদক্ষিণ করে নিজ অক্ষের ওপর ঘুরছে। আর প্রতিটি গ্রহের নিজস্ব উপগ্রহগুলো সংশ্লিষ্ট গ্রহকে কেন্দ্র করে নিজ অক্ষের ওপর ঘুরছে। সৌরজগতে মানুষের বাসস্থান পৃথিবী গ্রহের একমাত্র উপগ্রহ চাঁদ।

সোমবার আবিষ্কৃত নতুন ২০টি উপগ্রহের মাধ্যমে শনি গ্রহ বৃহস্পতিকে পেছনে ফেললেও সৌরজগতের সবচেয়ে বড় উপগ্রহটি বৃহস্পতিকে কেন্দ্র করেই ঘুরছে। বৃহস্পতিবার জানিমেদে উপগ্রহটি পৃথিবীর আকারের প্রায় অর্ধেক। তবে এর তুলনায় শনির নতুন আবিষ্কৃত উপগ্রহগুলো বেশ ছোট। প্রতিটির ব্যাস সবমিলে পাঁচ কিলোমিটার।

নতুন এসব গ্রহ আবিস্কারক দলের নেতৃত্ব দিয়েছেন যুক্তরাষ্ট্রের কার্নেজি ইন্সটিটিউট ফর সাইন্সের বিজ্ঞানী স্কট শেফার্ড। তিনি বলেন, নতুন আবিষ্কৃত ২০টি উপগ্রহে মধ্যে শনি গ্রহকে পেছনে রেখে ঘুরছে। হাওয়াইতে অবস্থিত সুবারু টেলিস্কোপ ব্যবহার করে নতুন এসব উপগ্রহ আবিষ্কার করা হয়েছে। শেফার্ড বলেন, শনির চারদিকে আরও একশোটি ছোট ছোট উপগ্রহ থাকতে পারে। বিশ্বের অন্যতম বড় টেলিস্কোপ ব্যবহার করে সেগুলো আবিষ্কার করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তিনি। এই বিজ্ঞানী বলেন, এসব উপগ্রহ আবিষ্কারের মাধ্যমে আমাদের সৌরজগত কীভাবে গঠিত ও বিবর্তিত হয়েছে তা জানতে ও বুঝতে সহায়তা করবে।