• মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৯ ১৪২৭

  • || ২৩ জ্বিলকদ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯ চলতি মাসেই নিউজ পোর্টালের নিবন্ধন শুরু : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের
৭৪

লোগো বদলালো ফেসবুক

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৫ নভেম্বর ২০১৯  

ফেসবুক কর্তৃপক্ষ তাদের লোগো বদলে ফেলেছে। চিরায়ত নীল রঙের ছোট হাতের অক্ষরে লেখা ফেসবুক শব্দটি এখন থেকে ক্যাপিট্যাল অক্ষরের হালকা খয়েরি রঙের লোগোতে পরিণত হয়েছে। তবে এটা ফেসবুকের সোশ্যাল মিডিয়ার জন্য না। এটা ফেসবুক কোম্পানির জন্য।

অর্থাৎ ওয়েব বা অ্যাপে আমরা ফেসবুকের আগের লোগোই দেখতে পাবো কিন্তু ফেসবুকের হেড অফিস বা আঞ্চলিক অফিসে লোগোটা আর এক থাকছে না। সবাই যে লোগো ওয়েবে বা অ্যাপে দেখে অভ্যস্ত এখন থেকে আর সেটা কোম্পানিতে থাকছে না।

ফেসবুক কোম্পানি শুধু ফেসবুক ঘিরে নয় বরং মালিকানায় আরো রয়েছে ইনস্টাগ্রাম, ওকুলাস এবং হোয়াটসঅ্যাপ। ফলে ফেসবুক কোম্পানির সকল সোশ্যাল মিডিয়াকে এক লাইনে দেখানোর জন্যই এই নতুন লোগো’র আগমন। এছাড়া এখন থেকে ইনস্টাগ্রাম, ওকুলাস এবং হোয়াটসঅ্যাপেও দেখা যাবে ফেসবুকের নতুন এই লোগো। অর্থাৎ ফেসবুক তার নিজের ব্র্যান্ডিং অন্যান্য সোশ্যাল অ্যাপে সফলভাবে করার জন্যই নতুন এই লোগো’র উদ্বোধন করেছে। পার্থক্য হচ্ছে, ছোট হাতের অক্ষরে নীল রঙের ফেসবুক থাকবে শুধুমাত্র আমাদের সর্বাধিক ব্যবহৃত ফেসবুকেই।

ফেসবুকের চিফ মার্কেটিং অফিসার এন্টিনিও লুসিও বলেন, ‘আমরা নতুন লোগো এনেছি ফেসবুক কোম্পানি আর ফেসবুক অ্যাপকে আলাদা করার জন্য। এখন থেকে ফেসবুকের আগের লোগো তার সোশ্যাল মিডিয়ার পরিচয়কে তুলে ধরবে।’ অর্থাৎ ফেসবুক কোম্পানি তার সোশ্যাল মিডিয়াকে স্বাধীন একটি মাধ্যম দিতে সক্ষম হলো। এটা ফেসবুকের সক্ষমতার একটি উদাহরণ। ফেসবুক কোম্পানি তার সোশ্যাল মিডিয়ার সুনামকে পুঁজি করতে চায় না।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর