বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কর্মবিরতি প্রত্যাহার, বরিশালে বাস চলাচল স্বাভাবিক ৭ ডিসেম্বর বিচারবিভাগীয় সম্মেলনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বরিশাল বোর্ডে এসএসসিতে বৃত্তি পাচ্ছেন ১৪১৭ শিক্ষার্থী কবি সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ বরিশাল বোর্ডে এসএসসির ফরম পূরণে সময় বাড়লো জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি: পলক স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ট্রাক মালিকদের ফের বৈঠক আজ চক্রান্তকারীদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের দক্ষিণ কোরিয়ার বিপক্ষে জয় দিয়ে বছর শেষ করল ব্রাজিল দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী লবণের দাম বাড়ালে জেল-জরিমানা : বাণিজ্যমন্ত্রী লবণ নিয়ে গুজবে কান দিবেন না: শিল্প মন্ত্রণালয় ২০২১ সালের মধ্যে ১০০০ উদ্যোক্তা তৈরিতে সহায়তা দেবে সরকার পদ্মাসেতুর প্রায় আড়াই কিলোমিটার দৃশ্যমান সেনা কল্যাণ সংস্থার চারটি স্থাপনা উদ্বোধন মেয়র সাদিক আবদুল্লাহর জন্মদিন আজ মালিতে জঙ্গি হামলায় ২৪ সেনা নিহত কন্যা সন্তানের জনক হলেন তামিম বরিশালে পঞ্চম দিনে দেড় কোটি টাকার কর আদায় কেন্দ্রীয় ১৪ দলের সভা আজ
২৬

লোগো বদলালো ফেসবুক

প্রকাশিত: ৫ নভেম্বর ২০১৯  

ফেসবুক কর্তৃপক্ষ তাদের লোগো বদলে ফেলেছে। চিরায়ত নীল রঙের ছোট হাতের অক্ষরে লেখা ফেসবুক শব্দটি এখন থেকে ক্যাপিট্যাল অক্ষরের হালকা খয়েরি রঙের লোগোতে পরিণত হয়েছে। তবে এটা ফেসবুকের সোশ্যাল মিডিয়ার জন্য না। এটা ফেসবুক কোম্পানির জন্য।

অর্থাৎ ওয়েব বা অ্যাপে আমরা ফেসবুকের আগের লোগোই দেখতে পাবো কিন্তু ফেসবুকের হেড অফিস বা আঞ্চলিক অফিসে লোগোটা আর এক থাকছে না। সবাই যে লোগো ওয়েবে বা অ্যাপে দেখে অভ্যস্ত এখন থেকে আর সেটা কোম্পানিতে থাকছে না।

ফেসবুক কোম্পানি শুধু ফেসবুক ঘিরে নয় বরং মালিকানায় আরো রয়েছে ইনস্টাগ্রাম, ওকুলাস এবং হোয়াটসঅ্যাপ। ফলে ফেসবুক কোম্পানির সকল সোশ্যাল মিডিয়াকে এক লাইনে দেখানোর জন্যই এই নতুন লোগো’র আগমন। এছাড়া এখন থেকে ইনস্টাগ্রাম, ওকুলাস এবং হোয়াটসঅ্যাপেও দেখা যাবে ফেসবুকের নতুন এই লোগো। অর্থাৎ ফেসবুক তার নিজের ব্র্যান্ডিং অন্যান্য সোশ্যাল অ্যাপে সফলভাবে করার জন্যই নতুন এই লোগো’র উদ্বোধন করেছে। পার্থক্য হচ্ছে, ছোট হাতের অক্ষরে নীল রঙের ফেসবুক থাকবে শুধুমাত্র আমাদের সর্বাধিক ব্যবহৃত ফেসবুকেই।

ফেসবুকের চিফ মার্কেটিং অফিসার এন্টিনিও লুসিও বলেন, ‘আমরা নতুন লোগো এনেছি ফেসবুক কোম্পানি আর ফেসবুক অ্যাপকে আলাদা করার জন্য। এখন থেকে ফেসবুকের আগের লোগো তার সোশ্যাল মিডিয়ার পরিচয়কে তুলে ধরবে।’ অর্থাৎ ফেসবুক কোম্পানি তার সোশ্যাল মিডিয়াকে স্বাধীন একটি মাধ্যম দিতে সক্ষম হলো। এটা ফেসবুকের সক্ষমতার একটি উদাহরণ। ফেসবুক কোম্পানি তার সোশ্যাল মিডিয়ার সুনামকে পুঁজি করতে চায় না।

এই বিভাগের আরো খবর