• রোববার   ০৯ মে ২০২১ ||

  • বৈশাখ ২৫ ১৪২৮

  • || ২৬ রমজান ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২৪ ঘণ্টায় করোনায় দেশে ৪৫ মৃত্যু খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রয়োজন নেই : হানিফ দিনবদলের অভিযাত্রায় অদম্য গতিতে দেশ এগিয়ে চলছে: সেতুমন্ত্রী তাণ্ডবকারীদের আইনের আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো আজই ফিরছেন সাকিব-মুস্তাফিজ যে যেখানে আছেন সেখানেই ঈদ উদযাপন করুন: প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আবেদন পেয়েছি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে: আইনমন্ত্রী যুক্তরাষ্ট্রের কাছে ২০ মিলিয়ন টিকা চেয়েছে বাংলাদেশ: আব্দুল মোমেন গ্রামে বাড়ি নির্মাণে ইউনিয়ন পরিষদের অনুমতি লাগবে: তাজুল করোনা প্রাণ নিল আরও ৫০ জনের, নতুন শনাক্ত ১৭৪২ সেরামের টিকা না পেলে টাকা ফেরত চাওয়া হবে: অর্থমন্ত্রী ধান-চাল ক্রয়ের জন্য অত্যন্ত যৌক্তিক দাম নির্ধারণ: কৃষিমন্ত্রী শপিংমল খোলা রাত ৮টা পর্যন্ত ১২ মে’র আগেই আসবে চীনের টিকা: পররাষ্ট্রমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় আরো ১০ জন গ্রেফতার করোনায় একদিনে আরও ৬১ জনের মৃত্যু বাঁশখালীতে নিহতদের পরিবারকে ৫ লাখ টাকা করে দেয়ার নির্দেশ জুনায়েদ আল হাবিব আরও ৪ দিনের রিমান্ডে নাশকতার মামলায় ফের ৫ দিনের রিমান্ডে মামুনুল হক

পূজার স্পেশাল রান্না

লাল-সবুজ পনির

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২০  

উপকরণ

পনির, দুধ, ভিনেগার, টমেটো ৪টি, কাজুবাদাম ও মিষ্টি কুমড়া বিচি কয়েক টুকরা, জিরা গুঁড়া ও ধনেগুঁড়া আধা চা চামচ করে, লবঙ্গ ও দারচিনি তিন টুকরা করে, সয়াবিন তেল দুই কাপ, মাখন সামান্য, ক্যাপসিকাম কিউব করে কাটা একটা, হলুদ ও পাঁচফোড়ন সামান্য, চার কোয়া রসুন।

যেভাবে তৈরি করবেন

১. দুধ খুব ভালো করে ফুটিয়ে নিতে হবে। যখন দুধ ফোটা শুরু করবে তখন সেখানে ভিনেগার দিতে হবে। এরপর সেখান থেকে ছানা বের হবে। সুতির কাপড়ে ছানা ছেঁকে নিতে হবে। ছানা থেকে পানি ছেঁকে নিতে হবে।

২. এরপর কোনো ভারী কিছুতে চাপা দিয়ে পানি বের করতে হবে। পানি কোনোভাবেই রাখা যাবে না। একদিন ফ্রিজে রেখে দিতে হবে।

৩.  টমেটো ৪ টুকরা করে নিন। দুই লিটার দুধের সঙ্গে টমেটো মিশিয়ে নিন। এরপর কুচি কুচি করে চারটি পেঁয়াজ কেটে একটা কড়াইয়ে একটু বেশি পরিমাণে তেল দিয়ে তাতে দারচিনি, লবঙ্গ, হলুদ, পাঁচফোড়ন ও পেঁয়াজ দিয়ে নাড়তে হবে। এরপর রসুনের চারটি কোয়া দিয়ে নাড়ুন। রং বাদামি হলে দুধ মেশানো টমেটো দিয়ে ঢেকে দিন।

৩. সিদ্ধ হলে কড়াই নামিয়ে ঠাণ্ডা করতে হবে ফ্যানের বাতাসে। কাজুবাদাম ও কুমড়ার বিচি ভালোমতো গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে। একটা কড়াইয়ে এক টেবিল চামচ তেলের মধ্যে জিরা গুঁড়া, ধনেগুঁড়া, দারচিনি দিয়ে মিশিয়ে নিতে হবে। রং গাঢ় হলে মসলা নামিয়ে রাখুন। এই মসলা ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন এক সপ্তাহের মতো।

৪. এরপর মাখনের মধ্যে কিউব করে কাটা পনির দিয়ে একটু ভেজে তৈরি করে রাখা টমেটো ও ক্যাপসিকাম এর পাশে দিয়ে দিন। এরপর যে মসলা তৈরি করা হয়েছিল সেটা মিশিয়ে দিন। কিছুক্ষণ চুলার আঁচে রেখে দিলেই হয়ে যাবে লাল-সবুজ পনির।