• মঙ্গলবার   ০১ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৭

  • || ১৫ রবিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ২২৯৩ ঘরোয়া অনুষ্ঠানের কথাও পুলিশকে জানাতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী সম্রাটের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৭ জানুয়ারি ভাস্কর্য নিয়ে উস্কানি ছড়ালে সরকার বসে থাকবে না: তথ্যমন্ত্রী চাকরি দেওয়ার নামে প্রতারণা, ২৮ প্রতারক আটক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৯, শনাক্ত ১৭৮৮ মূর্তি আর ভাস্কর্য এক নয়: ধর্ম প্রতিমন্ত্রী বিএনপির গণতন্ত্র হচ্ছে ‘মুখে শেখ ফরিদ আর বগলে ইট’: কাদের ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ শাহাদাত হোসেন খান আর নেই করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮ ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২২৯২ কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই এসআই আকবরকে পালাতে সহায়তাকারী ২ পুলিশ বরখাস্ত করোনায় আরও ৩৯ জনের মৃত্যু ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ ববি শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০

সুস্বাদু বাহারি মিষ্টি

লালমোহন মিষ্টি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২০  

মাত্র ১ কাপ গুঁড়া দুধ দিয়ে বানিয়ে ফেলতে পারেন প্রায় ১ কেজি মিষ্টি! ঘরে তৈরি এই মিষ্টি খেতে যেমন সুস্বাদু, তেমনি বানানোও ভীষণ সহজ। জেনে নিন রেসিপি।   


উপকরণ:
গুঁড়া দুধ- ১ কাপ
ডিম- ২টি  
ময়দা- আধা কাপ
বেকিং পাউডার- ১ চা চামচ
সুজি- ৪ টেবিল চামচ
ঘি- ২ টেবিল চামচ
তেল- ভাজার জন্য
সিরা তৈরির উপকরণ:
পানি- ৪ কাপ
চিনি- ২ কাপ
এলাচ- ৩টি


 

প্রস্তুত প্রণালি:
ডিম ফেটে রাখুন। ময়দা, গুঁড়া দুধ ও বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে চেলে নিন। সুজি ও ঘি দিয়ে মিশিয়ে নিন চেলে নেওয়া উপকরণগুলো। ফেটিয়ে রাখা ডিমের মিশ্রণ অল্প অল্প করে দিয়ে ডো বানিয়ে নিন। নরম ডো তৈরি হলে ঢেকে রেখে দিন ১০ মিনিটের জন্য। হাতে ঘি মেখে অল্প অল্প করে ডো নিয়ে মিষ্টি তৈরি করুন।
লো আঁচে তেল হালকা গরম করে মিষ্টিগুলো ছেড়ে দিন। মিষ্টি যেন তেলে ডুবে থাকে। চামচ দিয়ে নাড়বেন না। একটু পর পর প্যানের হ্যান্ডেল ধরে ঝাঁকিয়ে নিন। ধীরে ধীরে মিষ্টিগুলো তেলের উপর উঠে আসবে এবং রঙ লাগতে শুরু করবে। এই পর্যায়ে চুলার আঁচ বাড়িয়ে মিডিয়াম করে দিন। চামচ দিয়ে অনবরত নেড়ে বাদামি করে ভেজে নিন মিষ্টি। তেল থেকে তুলে রেখে দিন ঠাণ্ডা হওয়ার জন্য।

সিরা তৈরির জন্য প্যানে পানি, চিনি ও এলাচ নিয়ে জ্বাল দিন। ফুটে উঠলে কুসুম গরম থাকা অবস্থায় মিষ্টিগুলো দিয়ে ঢেকে দিন। পাঁচ মিনিট পর পর হ্যান্ডেল ধরে নেড়ে দিন প্যান। ১৫ মিনিট হয়ে গেলে আরও এক কাপ ফুটন্ত গরম পানি দিন। ৫ মিনিট চুলায় রাখার পর নামিয়ে ঢেকে রাখুন। ২ ঘণ্টা পর পরিবেশন করুন মজাদার লালমোহন মিষ্টি।