• মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৭

  • || ০৩ শাওয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড বরিশালে ঘণ্টায় ৪৫-৬০ কিমি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টির আশঙ্কা সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’, সাগরে ২ নম্বর সংকেত
৯৮

লাউয়ের সবজি বা জুস, উপকার দুটোতেই

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

কী রান্না করা যায় সকালে- এ চিন্তাতেই কাবু পড়েন গৃহিনীরা! পছন্দের ভিন্নতা এর অন্যতম একটি কারণ। তবে সবসময়ই তাজা সবজি বেছে নেওয়াটা বুদ্ধিমানের কাজ। এতে মিলবে প্রয়োজনীয় পুষ্টি। লাউ তেমনই একটি উপকারী সবজি। যদিও অনেকে উপকারী এ সবজিটির রান্নার ঝামেলায় যেতে চান না। এটি সবজি হিসেবে রান্না করে খাওয়া যায়। আবার খাওয়া যায় জুস বানিয়েও। খাওয়া বা পান করা দুটোতেই রয়েছে উপকার।

লাউয়ের রয়েছে নানা গুণ। এতে রয়েছে কম পরিমাণে ক্যালরি ও ফ্যাট। এতে আরও রয়েছে ৯৬ শতাংশ পানি এবং দ্রবণীয় ফাইবার। এ সবজি ওজন নিয়ন্ত্রণে রাখার ক্ষেত্রে সহযোগিতা করে। এটি উপকারী ডায়াবেটিস ও অন্য রোগীদের জন্য। এছাড়াও সবজিটিতে রয়েছে- স্যাচুরেটেড ফ্যাট, কোলেস্টেরল, উচ্চ ভিটামিন সি, রাইবোফ্লাভিন, থায়ামিন, আয়রন, ম্যাগনেসিয়াম এবং ম্যাঙ্গানিজ। দেখে নিন লাউয়ের নানা উপকারীতা-

ওজন কমাতে সাহায্য করে

সবজি বা জুস যেভাবেই হোক লাউ খাওয়ার ফলে শরীরে ফাইবারের মাত্রা বাড়ে। এর কারণে কম খিদে পায়। আর কম খাওয়া ধীরে ধীরে ওজন কমাতে সাহায্য করে। একইসঙ্গে এ সবজির শরীরের পুষ্টির অভাব পূরণ করে।

লাউয়ের জুস। ছবি: সংগৃহীত

পিপাসা মেটাতে লাউয়ের জুস

শরীরে পানিস্বল্পতা দেখা দিলে হতে পারে নানা রোগ। তাই যেন পানির ঘাটতি দেখা না দেয় সে বিষয়ে নজর দেওয়া জরুরি। এ জায়গায় লাউ আপনাকে টেনশন থেকে মুক্তি দেবে। এ সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে পানি যা শরীরে পানির অভাব মেটাতে সহযোগিতা করে। এতে কমে যায় ডিহাইড্রেশনের মতো সমস্যায় কাবু হওয়া ভয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

লাউ সবজি ছাড়া জুস করে পান করলেও উপকার পাওয়া যায়। এতে মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আর এর সঙ্গে যদি লেবুর রস মেশানো যায় তবে তো খুবই ভালো!

এ সবজি কোষ্ঠকাঠিন্য দূর করে। একইসঙ্গে ত্বকের জন্যও বেশ উপকারী লাউ। দূর করে শ্বাসপ্রশ্বাসের সমস্যা। লিভার সুস্থ রাখতে সহায়তা করে। এছাড়াও এর রয়েছে নানাগুণ।

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর