বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সারাদেশের পরিবহন ধর্মঘট প্রত্যাহার ময়নাতদন্ত প্রতিবেদন লিখতে হবে স্পষ্ট অক্ষরে: হাইকোর্ট আজ সশস্ত্র বাহিনী দিবস শাহজালালে পৌঁছেছে পাকিস্তানের ৮২ টন পেঁয়াজ ক্রিকেটের সঙ্গে টেনিসও এগিয়ে যাচ্ছে : প্রধানমন্ত্রী রিফাত হত্যা : চার্জ গঠন ২৮ নভেম্বর বরিশালে ৪৫ টাকা দরে টি‌সি‌বির পেঁয়াজ বি‌ক্রি, উপচেপড়া ভিড় র‌্যাব-৮ এর অভিযানে শীর্ষ সন্ত্রাসী গ্রেফতার কর্মবিরতি প্রত্যাহার, বরিশালে বাস চলাচল স্বাভাবিক ৭ ডিসেম্বর বিচারবিভাগীয় সম্মেলনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বরিশাল বোর্ডে এসএসসিতে বৃত্তি পাচ্ছেন ১৪১৭ শিক্ষার্থী কবি সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ বরিশাল বোর্ডে এসএসসির ফরম পূরণে সময় বাড়লো জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি: পলক স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ট্রাক মালিকদের ফের বৈঠক আজ চক্রান্তকারীদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের দক্ষিণ কোরিয়ার বিপক্ষে জয় দিয়ে বছর শেষ করল ব্রাজিল দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী লবণের দাম বাড়ালে জেল-জরিমানা : বাণিজ্যমন্ত্রী লবণ নিয়ে গুজবে কান দিবেন না: শিল্প মন্ত্রণালয়
২০

র‌্যাগিংয়ের অভিযোগ পেলেই শাস্তি: আইনমন্ত্রী

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৯  

কেউ যদি র‌্যাগিংয়ের শিকার হয় আইনানুযায়ী অভিযোগ করলে র‌্যাগিংকারীকে শাস্তির আওতায় আনা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, র‌্যাগিংয়ের মাধ্যমে যদি কোনো অপরাধ করা হয় তা ধারা ৩২৩  অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

বুধবার (১৬ অক্টোবর) সচিবালয়ে আইনমন্ত্রীর দপ্তরে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী একথা জানান। 

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আপনারা সব সময় বলেন এটার ব্যাপারে আইন নেই, আইন থাকলেও পরিবর্তন করতে হবে। র‌্যাগিং কথাটার জন্য হয়তো আইন নেই, র‌্যাগিংয়ের মাধ্যমে যদি কোনো অপরাধ করা হয়, যদি থাপ্পড়ও দেওয়া হয় সেটাও কিন্তু পেনাল কোডে অপরাধ হিসেবে ধারা ৩২৩ এ শাস্তিযোগ্য। 

‘র‌্যাগিংয়ের কথাগুলো এখন উঠে আসছে- আপনাদের অনুরোধ করবো যারা র‌্যাগিংয়ের ভিকটিম তাদের উৎসাহ দেবেন তারা যেন নালিশ করে। নালিশ করলে আমাদের যথেষ্ট আইন রয়েছে যেগুলোর আওতায় র‌্যাগিংয়ের মাধ্যমে করা অপরাধ আমরা বিচার করতে পারবো। নিশ্চয়ই আমরা বিচার করবো, বিচারিক প্রক্রিয়া হচ্ছে নালিশ করতে হবে।

তিনি বলেন, প্রচলিত আইনেই এ বিচার করা হবে। সব আইন আদালতে এলেই সমাধান হবে তা নয়, পাশাপাশি ইন হাউজ সিস্টেম তৈরির পাশাপাশি এর উন্নয়নও করতে হবে। সেখানে নালিশ করলে প্রতিকার হবে এবং নালিশ করলে আর র‌্যাগিং হবে না। 

এরকম কমপ্লেইন সিস্টেম গঠন করার পরামর্শও দেন তিনি। এর আগে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎ করেন আইনমন্ত্রী। 

এই বিভাগের আরো খবর