• মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৭ ১৪২৭

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, শনাক্ত ২৯০৭ পদ্মা ব্যাংকের অর্থ আত্মসাৎ মামলায় সাহেদ ৭ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ২৪৮৭ দলীয় পরিচয় কোনো অপরাধীকে রক্ষা করতে পারেনি: কাদের লাইসেন্স নবায়ন না করলেই বেসরকারি হাসপাতাল বন্ধ দেশে করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ২৬১১ কাল অনলাইনে শুরু একাদশের ভর্তি, যেভাবে আবেদন করবেন সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫
২১৪

রোহিঙ্গা সংকট সমাধানে বেলারুশের সহযোগিতা চাইলো বাংলাদেশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৯  

রোহিঙ্গা সংকট সমাধানে বেলারুশের সহায়তা চেয়েছে বাংলাদেশ।একই সঙ্গে মিয়ানমারের জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত করতে বেলারুশ সরকারকে সহায়তার হাত বাড়ানোর আহ্বান জানানো হয়েছে।

বুধবার পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন বেলারুশের উপ পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রে দেপকুইনাস। এ সময় পররাষ্ট্রমন্ত্রী দেশটির প্রতি বাংলাদেশের অবস্থান তুলে ধরেন।

বেলারুশের উপ পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনকে জানান তিনি ২০২০ সালের জানুয়ারি থেকে এক বছরের জন্য ইউরেশিয়ান অর্থনৈতিক কমিশনের সভাপতির দায়িত্ব পালন করবেন।এ খবর জেনে ইউরেশিয়ান বাজারে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশেকে শুল্কমুক্ত, কোটামুক্ত সুবিধা দিতে বেলারুশকে ভূমিকা পালনের অনুরোধ জানান।

এ সময় বেলারুশের উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রে দেপকুইনাস তার সরকার বিষয়টি ইতিবাচকভাবে দেখবে বলে আশ্বাস দেন।ড. মোমেন রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কে বিশদ আলোচনা করেন।বৈঠকে উবয় মন্ত্রী বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা থেকে শুরু করে রোহিঙ্গা ইস্যুতে পারস্পরিক স্বার্থের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় বেলারুশের জনগণের সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী উভয় দেশের বেশ কয়েকটি উদ্যোগের মধ্য দিয়ে সম্পর্ক আরও ঘনীভূত হওয়ার আশা প্রকাশ করেন।বেলারুশের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের বাংলাদেশে রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড) বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) এবং হাইটেক পার্কে (এইচটিপি) বিনিয়োগের জন্য আমন্ত্রণ জানান।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর