সোমবার   ২০ জানুয়ারি ২০২০   মাঘ ৭ ১৪২৬   ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দেশে মুক্তিযুদ্ধের পতাকাবাহী সরকার প্রতিষ্ঠিত: রাষ্ট্রপ‌তি সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন আইসিসির সিইও সংসদের দক্ষিণ প্লাজায় এমপি মান্নানের প্রথম জানাজা সম্পন্ন সিপিবি’র সমাবেশে বোমা হামলা : ১০ জঙ্গির ফাঁসি এমপি মান্নানের মরদেহে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আদালতে সিপিবির সমাবেশে বোমা হামলা মামলার ৪ আসামি চীনের জিনজিয়াং প্রদেশে শক্তিশালী ভূমিকম্প শহীদ আসাদ দিবস আজ বৈষম্য বিলোপ আইনের খসড়া তৈরির কাজ চলছে: আইনমন্ত্রী মানবতার কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি আজ : শিক্ষামন্ত্রী ফাইভজির স্বপ্ন বাস্তবে পরিণত হবে শিগগির: অর্থমন্ত্রী ঢাকা সিটি ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত ইসির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
১৬০

রোহিঙ্গা সংকট সমাধানে বেলারুশের সহযোগিতা চাইলো বাংলাদেশ

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৯  

রোহিঙ্গা সংকট সমাধানে বেলারুশের সহায়তা চেয়েছে বাংলাদেশ।একই সঙ্গে মিয়ানমারের জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত করতে বেলারুশ সরকারকে সহায়তার হাত বাড়ানোর আহ্বান জানানো হয়েছে।

বুধবার পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন বেলারুশের উপ পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রে দেপকুইনাস। এ সময় পররাষ্ট্রমন্ত্রী দেশটির প্রতি বাংলাদেশের অবস্থান তুলে ধরেন।

বেলারুশের উপ পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনকে জানান তিনি ২০২০ সালের জানুয়ারি থেকে এক বছরের জন্য ইউরেশিয়ান অর্থনৈতিক কমিশনের সভাপতির দায়িত্ব পালন করবেন।এ খবর জেনে ইউরেশিয়ান বাজারে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশেকে শুল্কমুক্ত, কোটামুক্ত সুবিধা দিতে বেলারুশকে ভূমিকা পালনের অনুরোধ জানান।

এ সময় বেলারুশের উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রে দেপকুইনাস তার সরকার বিষয়টি ইতিবাচকভাবে দেখবে বলে আশ্বাস দেন।ড. মোমেন রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কে বিশদ আলোচনা করেন।বৈঠকে উবয় মন্ত্রী বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা থেকে শুরু করে রোহিঙ্গা ইস্যুতে পারস্পরিক স্বার্থের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় বেলারুশের জনগণের সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী উভয় দেশের বেশ কয়েকটি উদ্যোগের মধ্য দিয়ে সম্পর্ক আরও ঘনীভূত হওয়ার আশা প্রকাশ করেন।বেলারুশের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের বাংলাদেশে রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড) বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) এবং হাইটেক পার্কে (এইচটিপি) বিনিয়োগের জন্য আমন্ত্রণ জানান।

এই বিভাগের আরো খবর