বৃহস্পতিবার   ০৫ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২১ ১৪২৬   ০৭ রবিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিএনপিপন্থিদের হট্টগোল কলঙ্কজনক-আদালত অবমাননা অন-অ্যারাইভাল ভিসাসহ বাংলাদেশ-ভারতের নৌপথে খুলছে অনেক জট ‘বিশ্বসুন্দরী’র রোমান্টিক গান নিয়ে হাজির সিয়াম-পরী মেয়েদের রৌপ্য, বাকী জিতেছেন ব্রোঞ্জ আইনজীবী তালিকাভুক্তি নিবন্ধন পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আখেরাতের জীবন চিরস্থায়ী ডাক ও টেলিযোগাযোগের নতুন সচিব নূর-উর রহমান অপরাধীদের স্থান আওয়ামী লীগে নেই: ওবায়দুল কাদের গৌরনদীতে প্রান্তিক চাষীদের মাঝে বিনা মুল্যে সার ও বীজ বিতরন হ‌লি আ‌র্টিজান মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টে ইরানের ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে একজোট হচ্ছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপ কিডনি দান করা যাবে, কেনাবেচা যাবে না: হাইকোর্ট বাংলাদেশে কোনো আর্থিক সংকট নেই: স্পিকার টেলিযোগাযোগ বিভাগে নতুন সচিব, ট্যারিফ কমিশনে চেয়ারম্যান গণতন্ত্র এখন মজবুত ভিতের ওপর প্রতিষ্ঠিত: রাষ্ট্রপতি বাড়াবাড়ির একটা সীমা থাকা দরকার: প্রধান বিচারপতি তরুণদের মেধাশ্রম মানব কল্যাণে ব্যয় করার আহ্বান বিএনপির কাছে কোনো প্রতিষ্ঠান নিরাপদ নয়: আইনমন্ত্রী র‌্যাগিং: বুয়েটের ৮ ছাত্র আজীবন বহিষ্কার
৭১

রোবট সোফিয়ার ছোট বোন শিশুদের সঙ্গ দেবে

প্রকাশিত: ৭ আগস্ট ২০১৯  

রোবট সোফিয়ার ছোট একটি সংস্করণ বের করেছে হংকংভিত্তিক কোম্পানি হ্যানসন রোবোটিক্স হিম্যানোয়েড। সোফিয়ার তুলনায় লম্বায় অনেক ছোট হলেও বড় সোফিয়ার সঙ্গে এর চেহারার বেশ মিল রয়েছে। 

প্রতিষ্ঠানটি এই রোবটকে সোফিয়ার ছোট বোন হিসেবে আখ্যায়িত করেছে। শিশুদের কোডিং শেখানোর উদ্দেশ্যে ১৪ ইঞ্চির ‘ছোট সোফিয়া’ রোবটটি তৈরি করা হয়েছে। ছোট সোফিয়া কোডিং, স্টিম ও এআইয়ের মতো কঠিন বিষয়গুলোকে ৭ থেকে ১৩ বছর বয়সী শিশুদের কাছে সহজ করে তুলবে। 

এটি হাঁটতে, কথা বলতে, গান গাইতে ও গেমস খেলতে পারে। পাশাপাশি এটি অনেক রকমের অভিব্যক্তি প্রকাশ করতে পারে। ইচ্ছামতো প্রোগ্রাম সেট করার পাশাপাশি রোবটটিতে আছে ওপেন সফটওয়্যার প্ল্যাটফর্ম ও হ্যানসনের এআই একাডেমির টিউটোরিয়াল। 

 

সোফিয়ার ছোট বোন

 

এটি পড়াশোনা করার সময় শিশুদের সঙ্গ দেবে। তবে ছোট সোফিয়া খ্যাত রোবটটি বাণিজ্যিক উদ্দেশ্যে কবে ছাড়া হবে তা জানা যায়নি। এর আগে সোফিয়া রোবটটি নির্মাণ করে হংকংভিত্তিক ফার্ম হ্যানসন রোবটিক্স।

২০১৫ সালের ১৯ এপ্রিল এটি অ্যাক্টিভেট করা হয়। ২০১৭ সালের ১১ অক্টোবর তাকে প্রকাশ্যে আনা হয়। সোফিয়া প্রায় ৬০ ধরনের অভিব্যক্তি প্রকাশ করতে পারে। ২০১৭ সালের ৫ ডিসেম্বর দেশের প্রযুক্তিভিত্তিক প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নিতে ঢাকায় এসেছিল সোফিয়া।

এই বিভাগের আরো খবর