রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
হলি আর্টিসান মামলার রায় ২৭ নভেম্বর ‘সরকারি কাজে স্বচ্ছতার বিকল্প নেই’- স্পিকার প্রশ্নপত্র ফাঁসের কোনো অভিযোগ নেই- গণশিক্ষা প্রতিমন্ত্রী এফআর টাওয়ারের নকশা জালিয়াতি : বিএনপি নেতা ফারুকসহ ৩জন কারাগারে বরিশালে প্রাথমিক সমাপনীতে বসেছে ১ লাখ ৮৮ হাজার শিক্ষার্থী ছয় দিনের রিমান্ডে সম্রাট প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু: প্রস্তুত ২৯ লাখ শিক্ষার্থী আজ মজলুম জননেতা হামিদ খান ভাসানীর প্রয়াণ দিবস আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু আজ আমার বাসায় সমস্ত রান্না হয়েছে পেঁয়াজ ছাড়া- প্রধানমন্ত্রী দুর্নীতির টাকা দিয়ে ফুটানি চলবে না : প্রধানমন্ত্রী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল সম্পাদক বাবু বরিশালে হিজড়া জনগোষ্ঠীদের প্রশিক্ষণ কর্মশালা মাদক ও দুর্নীতির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে- শেখ হাসিনা পেঁয়াজ বিমানে উঠে গেছে কাল-পরশু এলেই দাম কমবে- প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী দুবাই যাচ্ছেন আজ স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন আজ মেসির জাদুতে ব্রাজিলকে হারাল আর্জেন্টিনা আয়কর দিলেন অর্থমন্ত্রী, রিটার্ন দাখিল প্রধানমন্ত্রীর
২০

রূপচর্চায় তেজপাতা

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০১৯  

রান্নায় স্বাদ ও সুগন্ধ বাড়াতে অনেকেই খাবারে তেজপাতা ব্যবহার করেন। তবে শুধু রান্নায় নয়, ভেষজ এই পাতায় রয়েছে স্বাস্থ্যকর বেশ কয়েকটি গুণ। এ ছাড়া রূপচর্চার ক্ষেত্রেও তেজপাতা খুব গুরুত্বপূর্ণ।

চলুন তাহলে জেনে নেওয়া যাক রূপচর্চার ক্ষেত্রে কী কী কাজে আসতে পারে তেজপাতা।

১. শুকনো তেজপাতার গুড়ার সঙ্গে টক দই মিশিয়ে নিন। মাথায় খুশকি থাকলে এই প্যাক নিয়মিত লাগান। পরে শ্যাম্পু করে নিন। মাথায় খুশকি কমে যাবে।

২. এক বাটি পানি নিয়ে তার মধ্যে কয়েকটি তেজপাতা ফোটান। ১০ মিনিট ফুটিয়ে নিয়ে পানি ছেঁকে নিন। সেই পানি দিয়ে নিয়মিত মুখ ধুয়ে নিন। এতে মুখের ব্রণ দূর হয়।

৩. দাঁতে হলুদভাব দূর করে তেজপাতা। পেস্টের সঙ্গে তেজপাতা বাটা মিশিয়ে তা দিয়ে দাঁত মাজুন। দেখবেন কয়েকদিনের দিনের মধ্যে দাঁত হয়ে উঠবে ঝকঝকে সাদা।

৪. পানিতে দিয়ে তেজপাতা সিদ্ধ করুন। শ্যাম্পু করার পর সেই পানি দিয়ে চুল ধুয়ে নিন। এই মিশ্রণটি চুলের কন্ডিশনার হিসেবে কাজ করে।

৫. বাটা তেজপাতার সঙ্গে টক দই মিশিয়ে হাতে ও ত্বকে লাগালে কালো ছোপ দূর হয়।