মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১২ ১৪২৬   ০১ রজব ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রিফাত হত্যা মামলার আসামি সিফাতের বাবা গ্রেফতার কুষ্টিয়ায় জগো বাহিনীর প্রধানের ফাঁসি, ১১ জনের যাবজ্জীবন এখন পর্যন্ত বাংলাদেশ করোনামুক্ত: আইইডিসিআর লোভ-লালসার ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালন করতে বললেন রাষ্ট্রপতি নাঈমুল আবরার হত্যা : ৪ আসামিকে গ্রেফতারের নির্দেশ আইন মেনেই বিদেশি কম্পানিকে এদেশে ব্যবসা করতে হবে- প্রধান বিচারপতি অপ্রাপ্তবয়স্ক চার কোটি নাগরিককে এনআইডি দেবে ইসি বাকি এক হাজার কোটি টাকা তিন মাসের মধ্যে দিতে গ্রামীণফোনকে নির্দেশ পতাকার মর্যাদা ধরে রাখতে সেনা সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান জুয়ার আসর থেকে আটক ২৬ দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা শীর্ষ সন্ত্রাসী জিসানের সহযোগী র‌্যাবের হাতে গ্রেফতার দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী
৮৮

রাশিয়ায় আন্তর্জাতিক ট্রেড ফেয়ারে বাংলাদেশের প্যাভিলিয়ন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

বিনিয়োগের উজ্জ্বল সম্ভাবনা নিয়ে রাশিয়ার ঐতিহাসিক নগরী সেন্ট পিটারসবার্গের এক্সপোফোরাম কনভেনশন এন্ড কনগ্রেস সেন্টারে অনুষ্ঠিত হচ্ছে ফ্যাশন ইন্ডাজট্রি আন্তর্জাতিক ট্রেড ফেয়ার ২০১৯। 

৯ অক্টোবর থেকে ১২ অক্টোবর পর্যন্ত শুরু হওয়া চারদিনব্যাপী এবারের মেলায় স্বাগতিক রাশিয়া ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের স্টলের সঙ্গে বাংলাদেশের ১৪টি স্টল অংশ নিচ্ছে।

মেলায় বাংলাদেশের প্যাভিলিয়নের ১৪টি স্টলই সাজানো হয়েছে তৈরি পোশাক ও বিভিন্ন রফতানিমুখী পণ্য দিয়ে। তবে দেশের প্রধান বৈদেশিক মুদ্রা অর্জনকারী তৈরি পোশাক শিল্পের নিট ও ওভেনে ব্যাপক সারা মিলেছে বলে জানান দেশের ব্যবসায়ীরা । 

 

বিশ্বের অন্যতম আকর্ষণীয় এই মেলায় বাংলাদেশ এক্সর্পোট প্রমোশন ব্যুরো’র সহযোগিতায় বাংলাদেশের স্টল সংখ্যা ছিল সর্বমোট ১৪টি। বাংলাদেশের প্রায় সবগুলো স্টল ঘুরে দেখা যায় তৈরি পোশাকের আধিক্য। রাশিয়ার মত বড় দেশের আবহাওয়ায় এবং সববয়সী ক্রেতাদের কথা মাথায় রেখে দেশের ব্যবসায়ীরা পণ্য রফতানিতে বেশ আশাবাদী হবে বলে মনে করছেন মেলায় অংশ নেওয়া চট্টগ্রামের ঐতিহ্যবাহী তৈরি পোশাক শিল্প প্রতিষ্ঠান এম এইচ আর আর এ্যাপারেলস ও ফ্যাশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহমুদ খান।

তিনি আরও বলেন, বাংলাদেশের পণ্যের প্রতি রাশিয়ার আগ্রহ অনেক আগে থেকেই। আর সাড়াও পাচ্ছি ব্যাপক। বিশেষ করে শিশু থেকে শুরু করে সবসয়সী ভোক্তাদের নিট এবং ওভেনের প্রয়োজনের চাহিদা পূরণে আমার প্রতিষ্ঠান বদ্ধপরিকর।

এ সময় মেলায় বাংলাদেশি প্যাভিলিয়নের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর সচিব আবু হেনা মোরশেদ জামান, রাশিয়ায় বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর আবুল হাসান মৃধাসহ ব্যবসায়িক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।  

এই বিভাগের আরো খবর