সোমবার   ২১ অক্টোবর ২০১৯   কার্তিক ৫ ১৪২৬   ২১ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কাউন্সিলর রাজীব ১৪ দিনের রিমান্ডে সোনাদিয়া দ্বীপে শিল্পকারখানা না করতে প্রধানমন্ত্রীর নির্দেশ রুশ ভাষায় প্রকাশিত বই প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর যুবলীগের সম্মেলন কমিটির আহ্বায়ক চয়ন, সদস্য সচিব হারুন ওমর বহিষ্কার, যুবলীগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তাপস বোরহানউদ্দিনে সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি মাছের খাদ্যে শূকরের উপাদান আছে কিনা পরীক্ষার নির্দেশ স্পিকারের সঙ্গে পাঁচ মার্কিন সিনেটরের সাক্ষাৎ বৃদ্ধাশ্রম নয়, মা-বাবার জায়গা হোক হৃদয়ের মণিকোঠায় ভারতের বিপক্ষে বিশ্ব একাদশে সাকিব-তামিম! হিন্দু ছেলের আইডি হ্যাক, ফেসবুকের কাছে তথ্য চেয়েছেন প্রধানমন্ত্রী ডিআইজি বজলুরকে কারাগারে পাঠানোর নির্দেশ আগৈলঝাড়া থানা পরিদর্শন করেন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সৈকতঘেরা জাকার্তায় প্রকৃতির অপার সৌন্দর্য নেপাল ভ্রমণের খুঁটিনাটি ভ্রমণ জাপান সম্রাটের অভিষেকে যোগ দিতে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি শিশুর জন্মের পর ইসিতে জানানোর আইন চান সিইসি গণভবনে যুবলীগ নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক আপনার ইমেইলেও থাকবে বসের নজরদারি! জঙ্গি হামলার শঙ্কা: নজরদারিতে দিল্লির ৪ শতাধিক স্থাপনা
৫৬

রাশিয়ায় আন্তর্জাতিক ট্রেড ফেয়ারে বাংলাদেশের প্যাভিলিয়ন

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

বিনিয়োগের উজ্জ্বল সম্ভাবনা নিয়ে রাশিয়ার ঐতিহাসিক নগরী সেন্ট পিটারসবার্গের এক্সপোফোরাম কনভেনশন এন্ড কনগ্রেস সেন্টারে অনুষ্ঠিত হচ্ছে ফ্যাশন ইন্ডাজট্রি আন্তর্জাতিক ট্রেড ফেয়ার ২০১৯। 

৯ অক্টোবর থেকে ১২ অক্টোবর পর্যন্ত শুরু হওয়া চারদিনব্যাপী এবারের মেলায় স্বাগতিক রাশিয়া ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের স্টলের সঙ্গে বাংলাদেশের ১৪টি স্টল অংশ নিচ্ছে।

মেলায় বাংলাদেশের প্যাভিলিয়নের ১৪টি স্টলই সাজানো হয়েছে তৈরি পোশাক ও বিভিন্ন রফতানিমুখী পণ্য দিয়ে। তবে দেশের প্রধান বৈদেশিক মুদ্রা অর্জনকারী তৈরি পোশাক শিল্পের নিট ও ওভেনে ব্যাপক সারা মিলেছে বলে জানান দেশের ব্যবসায়ীরা । 

 

বিশ্বের অন্যতম আকর্ষণীয় এই মেলায় বাংলাদেশ এক্সর্পোট প্রমোশন ব্যুরো’র সহযোগিতায় বাংলাদেশের স্টল সংখ্যা ছিল সর্বমোট ১৪টি। বাংলাদেশের প্রায় সবগুলো স্টল ঘুরে দেখা যায় তৈরি পোশাকের আধিক্য। রাশিয়ার মত বড় দেশের আবহাওয়ায় এবং সববয়সী ক্রেতাদের কথা মাথায় রেখে দেশের ব্যবসায়ীরা পণ্য রফতানিতে বেশ আশাবাদী হবে বলে মনে করছেন মেলায় অংশ নেওয়া চট্টগ্রামের ঐতিহ্যবাহী তৈরি পোশাক শিল্প প্রতিষ্ঠান এম এইচ আর আর এ্যাপারেলস ও ফ্যাশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহমুদ খান।

তিনি আরও বলেন, বাংলাদেশের পণ্যের প্রতি রাশিয়ার আগ্রহ অনেক আগে থেকেই। আর সাড়াও পাচ্ছি ব্যাপক। বিশেষ করে শিশু থেকে শুরু করে সবসয়সী ভোক্তাদের নিট এবং ওভেনের প্রয়োজনের চাহিদা পূরণে আমার প্রতিষ্ঠান বদ্ধপরিকর।

এ সময় মেলায় বাংলাদেশি প্যাভিলিয়নের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর সচিব আবু হেনা মোরশেদ জামান, রাশিয়ায় বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর আবুল হাসান মৃধাসহ ব্যবসায়িক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।  

এই বিভাগের আরো খবর