শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৯ ১৪২৬   ২৭ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ জাপানের সঙ্গে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ হবে : বাণিজ্যমন্ত্রী সমৃদ্ধ দেশ গড়তে সুস্থ যুব সমাজের বিকল্প নেই : প্রতিমন্ত্রী ফরহাদ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর
৮৩

রাত জেগে মোবাইল ঘাঁটলে যেসব ক্ষতি হয়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

চোখে প্রায়ই সমস্যা হচ্ছে? চোখ লাল, চোখ দিয়ে পানি পড়া সেইসঙ্গে চোখে ব্যথাও আছে? এমনকী অসুবিধা হচ্ছে দেখতেও! ভাবছেন দূষণ আর ঘুম ঠিকমতো না হওয়ার জন্য এরকমটা হচ্ছে? কিন্তু জানেন কি, দূষণ এবং চোখের রক্তচাপ হঠাৎ করে বেড়ে গিয়ে রক্তজালিকা ছিঁড়ে যেতে পারে! এমনকী চোখ শুকনো হয়ে যেতেও পারে। আর এর কারণ কিন্তু আপনার অতিরিক্ত মোবাইল এবং ল্যাপটপ ব্যবহার। এরকম বহু মানুষই এই সমস্যার ভুক্তভোগী। আপনি এমনই সমস্যায় ভুগে থাকলে এখনই সচেতন হোন।

চিকিৎসকেরা জানাচ্ছেন, রাতের বেলার শুয়ে স্মার্ট ফোনের অতিরিক্ত ব্যবহারই ডেকে আনছে বিপত্তি। কারণ ফোনের ওই নীল রং মস্তিষ্কের কাজে বাধা দেয়। ফলে ঘুম আসতে দেরি বয়। এছাড়াও চোখের মধ্যে রক্ত সঞ্চালন ব্যহত হয়। ই-বুকে একলাইন পড়তে যে সময় লাগে, বই পড়তে তার চেয়ে অনেক কম সময় লাগে।

Phone-2

রাত জেগে মোবাইল ঘাঁটলে ক্ষুধার কারণে ভুলভাল খেয়ে ফেলা হয়। যেখান থেকে টাইপ ওয়ান ডায়াবেটিসের আশঙ্কা থাকে। সেইসঙ্গে শারীরিক নানা সমস্যা তো রয়েছেই।

চিকিৎসকেরা পরামর্শ দিচ্ছেন, ঘুমোতে যাওয়ার দু’ঘণ্টা আগে মোবাইল বা ল্যাপটপ ব্যবহার করবেন না। এতে ঘুমের ব্যাঘাত হয়। যেখান থেকে শরীরের নানা সমস্যা আসে। এমনকী দুরারোগ্য ব্যধি পর্যন্ত হতে পারে।

 

Phone-2

আপনারও এই অভ্যাস থাকলে এখনই সাবধান। ঘুমোতে যাওয়ার আগে মোবাইল ব্যবহার করলে এখনই বন্ধ করুন। ই-বুক না পড়ে আলাদা করে বই পড়ুন। নেটফ্লিক্সের বদলে পর্দায় সিনেমা দেখা অভ্যেস করুন।