• শুক্রবার   ২২ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৯ ১৪২৭

  • || ০৮ জমাদিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সবার আগে আমি ভ্যাকসিন নেব : অর্থমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৫৮৪ সার্জেন্টের ওপর হামলাকারী সেই যুবক গ্রেপ্তার পিকে হালদারের দুই সহযোগীকে গ্রেফতার করেছে দুদক প্রতিক্রিয়াশীলতা বিএনপির রাজনৈতিক চরিত্র: কাদের সরকারের সাফল্যে বিএনপি উদ্ভ্রান্ত হয়ে গেছে : তথ্যমন্ত্রী বাইডেন কমলাকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর অভিনন্দন ঢাকায় পৌঁছে গেছে করোনার টিকা ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে শুভ সূচনা টাইগারদের পৌর নির্বাচনে নৌকার বিপক্ষে গেলেই কঠোর ব্যবস্থা: কাদের রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে ভাসানচরে নতুন থানা: স্বরাষ্ট্রমন্ত্রী প্রথমে ঢাকায় টিকা কর্মসূচি শুরু হবে: স্বাস্থ্যমন্ত্রী বিদ্রোহী প্রার্থীদের সঙ্গে কোনো আপস নয়: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৬৯৭ কাউন্সিলর মৃত্যুর ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনা হবে: কাদের হাতিয়ায় বিবস্ত্র করে নির্যাতন ও ভিডিও: ৫ জন গ্রেফতার ২৬ জানুয়ারির মধ্যে সেরামের টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী মুক্তিযুদ্ধের চেতনায় চলচ্চিত্র নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর পরিবার নিয়ে দেখা যায় এমন সিনেমা তৈরি করুন: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ৫৭৮

শীতের হিমে স্বাদের পিঠা

রসালো পাকন পিঠা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২০  

উপকরণঃ

ময়দা ২ কাপ, দুধ ২ কাপ, লবণ ১/৪ চা চামচ, ডিমের কুসুম ১ টি, টোস্ট বিস্কুটের গুড়ো ২ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, পিঠার সাজ বা চামচ বা ছুরি, সিরার জন্য চিনি ২ কাপ, পানি ৩ কাপ, সবুজ এলাচ ৩ টি।

প্রণালিঃ

একটি পাত্রে দুধ,ঘি ও লবণ দিয়ে ফুটে আসলে ময়দা দিয়ে ভাল করে মিশিয়ে ঢেকে একদম অল্প আচেঁ ৫ মিনিট রাখুন। সসপ্যানে খামির নিয়ে একটু ঠাণ্ডা করে হাতে ঘি মাখিয়ে ভাল করে মাখুন।

খামির কম হলেও ৭-৮ মিনিট মাখতে হবে। ডিম ও বিস্কুটের গুড়ো দিয়ে আরো কিছু সময় মাখতে হবে। এখন গোল বা ডিমের আকৃতি করে পিঠার সাজ বা চামচ দিয়ে ডিজাইন করে ডুব তেলে অল্প তাপে বাদামি করে ভাজুন। এরপর পিঠা ঠাণ্ডা হতে দিন।

এবার একটি পাত্রে পানি, চিনি ও এলাচ দিয়ে সিরা বানিয়ে ৫ মিনিট ফুটিয়ে নিন। একটি বড় খোলা পাত্রে সিরা হাল্কা গরম থাকা অবস্থায় পিঠা দিয়ে ৪-৫ ঘণ্টা রেখে দিন। পিঠা যেন একটার সাথে অন্যটা লেগে না যায় কারণ সিরায় ভিজে এটা ফুলে বড় হবে। তাই প্রয়োজনে একের অধিক পাত্রে সিরায় পিঠা ভেজান।