• শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৬ শাওয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড বরিশালে ঘণ্টায় ৪৫-৬০ কিমি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টির আশঙ্কা সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর
৮৫

যে ১০ দেশ টাকায় কেনাবেচা হয়েছে!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২ অক্টোবর ২০১৯  

দেশের পরিসর বাড়াতে কানাডার উত্তর-পূর্বে অবস্থিত গ্রিনল্যান্ড কিনতে চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে জানেন কি? দেশ কেনাবেচা এই প্রথম নয়, দেশের আয়তন বাড়াতে আগেও হয়েছে কেনাবেচা।

আসুন জেনে নেই যে ১০টি দেশ টাকায় কেনাবেচা হয়েছে-

১. ১০৯৭ থেকে ১১০১-এর মধ্যে বর্জেসের রাজা ওডো আরপিনাস তার রাজত্ব থেকে বর্জেস এবং ডান, তৎকালীন ফ্রান্সের রাজা প্রথম ফিলিপকে বিক্রি করে দেন। বিনিময়ে তিনি পান ৬০ হাজার শিলিং।

ইতিহাসবিদরা মনে করেন, ১১০১ সালে ধর্মযুদ্ধে অংশ নিয়েছিলেন ওডো আরপিনাস। সে জন্য অর্থসাহায্যের জন্য এই দুই দেশ বেচে দিয়েছিলেন তিনি।

২. স্কটল্যান্ডের পশ্চিম উপকূলে অবস্থিত হেব্রিডিস এবং গ্রেট ব্রিটেন ও আয়ারল্যান্ডের মাঝে অবস্থিত আইল অব ম্যান-এর স্বত্ব ১২৬৬ সালে স্কটল্যান্ডকে দিয়ে দেয় নরওয়ে। ১২৬৬ সালের ২ জুলাই পার্থের চুক্তির সময় স্কটল্যান্ডের তৎকালীন রাজা তৃতীয় আলেকজান্ডার আর নরওয়ের ষষ্ঠ ম্যাগনাসের মধ্যে এই চুক্তি হয়েছিল। বিনিময়ে নরওয়ে পেয়েছিল ৪ হাজার মির্কে (স্কটিশ সিলভার কয়েন)।

৩. ১৭৩৩ সালে ক্যারিবিয়ান আইল্যান্ড সেন্ট ক্রয়েক্স ফ্রান্সের থেকে কিনে নিয়েছিল ডেনমার্কের ওয়েস্ট ইন্ডিয়া কোম্পানি।

৪. ১৭৫০ সালে জেনোয়ার বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে কর্সিকা। ইতালির জেনোয়াকে তখন ফ্রান্সের সামরিক সাহায্য নিতে হয়েছিল। শর্ত ছিল কর্সিকাকে ফ্রান্সের অন্তর্ভুক্ত করতে হবে। ১৭৬৮ সালে কর্সিকা পুরোপুরি ফ্রান্সের অন্তর্ভুক্ত হয়।

৫. ১৮০৩ সালে ফ্রান্সের থেকে ১ কোটি ৫০ লাখ ডলারের বিনিময়ে লুইসিয়ানাকে কিনে নিয়েছিল আমেরিকা। সব মিলিয়ে মোট ২ কোটি ১ লাখ ৪০ হাজার বর্গকিলোমিটার অঞ্চল কিনেছিল আমেরিকা।

৬. ১৮১৯ সালে ফের দেশ কেনে আমেরিকা। এবার স্পেনের থেকে ফ্লোরিডাকে কিনে নেয়। এর জন্য তখন আমেরিকাকে ৫০ লাখ ডলার দিতে হয়েছিল।

৭. ১৮৪৮ সালে আমেরিকার সঙ্গে গুয়াদালুপের চুক্তি হয়েছিল মেক্সিকোর। সেই চুক্তিতে তৎকালীন এক কোটি ৫০ লাখ ডলারের বিনিময়ে ৫ লাখ ২৫ হাজার বর্গমাইল অঞ্চল কিনে নেয় আমেরিকা।

৮. ১৮৬৭ সালে ৭ কোটি ২০ লাখ ডলারের বিনিময়ে আলাস্কা কিনে নেয় আমেরিকা।

৯. স্প্যানিশ-আমেরিকান যুদ্ধের সময় ১৮৯৮ সালে ২ কোটি ডলারের বিনিময়ে ফিলিপিন্স কিনে নেয় আমেরিকা। প্যারিস চুক্তির মাধ্যমে এই চুক্তি মঞ্জুর হয়েছিল।

১০. ১৯০৩ সালে পানামা খাল এবং তার আশপাশের অঞ্চলের লিজ নেয় আমেরিকা। বিনিময়ে ১ কোটি ডলার পানামাকে দিয়েছিল আমেরিকা। ১৯৯৯ সালে এই লিজের সময়সীমা শেষ হয়। ফের পানামা খালের স্বত্ব পানামা সরকারকে ফিরিয়ে দেয় আমেরিকা।

ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর